শনিবার, নভেম্বর ২৬, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

৪১৫ বাতির আলোয় প্রথমবার আলোকিত পদ্মাসেতু

বিশেষ প্রতিনিধি:

উদ্বোধনের অপেক্ষায় থাকা মেগা প্রকল্প পদ্মা সেতুর ৪১৫ ল্যাম্পপোস্টের বাতি প্রথমবারের মতো একসঙ্গে জ্বালানো হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৬টা ৫৪ মিনিটে বিদ্যুৎ-সংযোগের মাধ্যমে মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের সব ল্যাম্পপোস্টে একসঙ্গে বাতি জ্বালানো হয়।

আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। ২৬ জুন সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতু।

বিষয়টি নিশ্চিত করে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানিয়েছেন, এর মাধ্যমে সেতুতে দিবা-রাত্রী যানবাহন চলাচলের জন্য সবটুকু কাজ শেষ হয়েছে।

এর আগে ৪ জুন বিকেলে পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে প্রথম বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়। ওই দিন সেতুর ১৪ থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝি ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়েছিল। এরপর ১১ জুন সেতুর সবকটি বাতি পরীক্ষা মূলক জ্বালানো হয়।

তখন সেতুতে জেনারেটরের বিদ্যুৎতের মাধ্যমে বাতি জ্বালানো হয়েছিল। গতকাল (১৩ জুন) সোমবার মাওয়া প্রান্তে বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে জ্বলে উঠে ২০৭টি ল্যাম্পপোস্টে বাতি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ টিটিএন কে বলেন,
“প্রথমবারের মতো পদ্মা সেতুর সবগুলো বাতি জ্বালানো হলো, বিদ্যুৎ বিভাগ এই কর্মযজ্ঞের গর্বিত অংশীদার। বিদ্যুৎকর্মীদের নিরলস শ্রমে আলোকিত হয়েছে সেতু।”

সেতু বিভাগ জানিয়েছে, ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল।

৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়।

মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় ১৮ এপ্রিল। ২৪ মে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৪২ নম্বর পিলারে সেতুর সাবস্টেশনে বিদ্যুৎ-সংযোগ দেওয়া হয়।

শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ৮০ কিলোওয়াট ও মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি থেকে দেওয়া আরও ৮০ কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহার করে সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হলো।

সর্বশেষ খবর

মেক্সিকোর বিপক্ষে মেসির দল কেমন খেলে

  টিটিএন ডেস্ক: ডু অর ডাই ম্যাচে রাতে মেক্সিকোর মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ আসরে নিজেদের প্রথম ম্যাচ হেরে পিছিয়ে লিওনেল মেসির দল। তাইতো মেক্সিকোর...

ফ্রি IELTS কোর্স সহ যুক্তরাজ্যে স্কলারশিপ পরামর্শ দিতে কক্সবাজারে হচ্ছে UK EDUCATION MEET 2022

বিশেষ প্রতিবেদকঃ যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে স্নাতক শিক্ষা লাভের সুযোগ নিয়ে UK Education Meet 2022 শুরু হতে যাচ্ছে কক্সবাজারে। রোববার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দিনব্যাপী...

জেলা নির্মান শ্রমিকদের ফুটবল টূর্নামেন্ট উদ্বোধন 

টিটিএন ডেস্ক : প্রতি বছরের ন্যায় কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতি এবারও আয়োজন করেছে আন্তঃ গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের। শুক্রবার বেলা ৩ টায় শহরের দক্ষিন রুমালিয়ার...

কক্সবাজারে নবান্ন উৎসব ২৬ নভেম্বর

টিটিএন ডেস্ক: ❝ ঋতুর খাঞ্চা ভরিয়া এল কি ধরণির সওগাত? নবীন ধানের আঘ্রাণে আজি অঘ্রাণ হল মাত ❞ -স্লোগানে সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার ও জেলা শিল্পকলা একাডেমির...