মঙ্গলবার, সেপ্টেম্বর ১৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

২৪ দেশের সেনা কর্মকর্তাদের কাছে রোহিঙ্গাদের স্বদেশ ফেরার আকুতি

উখিয়া  প্রতিনিধি :

৪৬ তম ইন্দো-প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনার-আইপিএএমএস এ অংশ নেওয়া ২৪টি দেশের সেনা কর্মকর্তারা কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১ টা ১৫ এর দিকে উখিয়ার ৪নং/এক্স রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায় সেনা কর্মকর্তাদের গাড়িবহর।

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান চার্লস এ. ফ্লিন এর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা ৪নং/এক্স রোহিঙ্গা ক্যাম্পের দরবার হলে আয়োজিত মতবিনিময় সভায় অংশ নেন।

সভায় উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি, মানবিক সাড়াদান কর্মসূচিতে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।

পরে, ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের প্রতিনিধিদের সাথে কথা বলেন সেনাকর্মকর্তারা। মতবিনিময়ে অংশ নেওয়া রোহিঙ্গারা সেনাকর্মকর্তাদের কাছে মিয়ানমারের জান্তা সরকারের অত্যাচার-নিপীড়নের বর্ণনার পাশাপাশি নিজ দেশ মায়ানমারে ফিরে যেতে আন্তর্জাতিক মহলের সহযোগিতার অনুরোধ করেন।

এসময় উপস্থিত ১১ নং রোহিঙ্গা ক্যাম্পের মাঝি মোহাম্মদ ওসমান বলেন, ” আমরা তৃতীয় কোন দেশ নয় আমাদের দেশেই ফিরতে চাই। সেনা কর্মকর্তাদের আমরা জানিয়েছি আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপের মাধ্যমে আমাদের নিরাপদ প্রত্যাবাসনের পরিবেশ তৈরি করা হোক।”

এর আগে সকাল সাড়ে আটটায় উখিয়ার ইনানীস্থ একটি অভিজাত হোটেলে “ইন্দো-প্রশান্ত মহাসাগরে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার সম্ভাবনা এবং চ্যালেঞ্জ” শীর্ষক আন্তর্জাতিক এই সেমিনারের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়।

৪৬তম আইপিএএমএসের তিনটি পূর্ণাঙ্গ অধিবেশনের মধ্যে রয়েছে শক্তিশালী শান্তিরক্ষা, নারী ক্ষমতায়ন এবং আঞ্চলিক সহযোগিতায় ভূমি শক্তি।

গত ১২ সেপ্টেম্বর রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনদিন ব্যাপী এই সেমিনারের উদ্বোধন করেন।

১৯৯৩ এবং ২০১৪ সালের পর তৃতীয়বারের মতো সহ-আয়োজক হিসেবে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ এই আন্তর্জাতিক সেমিনার আয়োজন করছে বাংলাদেশ।

সর্বশেষ খবর

২৪ দেশের সেনা কর্মকর্তাদের অংশগ্রহণে কক্সবাজারে শুরু হয়েছে আন্তর্জাতিক সেমিনার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে শুরু হয়েছে ৪৬ তম ইন্দো প্যাসিফিক আর্মিজ ম্যানেজম্যান্ট সেমিনার। ইনানীর হোটেল সী পার্লে মঙ্গলবার শুরু হওয়া এ সেমিনারে অংশ নিচ্ছে ২৪ দেশের উচ্চপদস্থ...

মেরিন ড্রাইভে ভেঙ্গে পড়েছে গাছ: যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের মেরিন ড্রাইভের পৃথক দুটি স্থানে রাস্তার পাশে দুটি গাছ ভেঙ্গে পড়েছে। মঙ্গলবার ভোরে হিমছড়ি ও সোনার পাড়ায় গাছ দুটি ভেঙ্গে পড়ে। এরফলে মেরিন...

মা হচ্ছেন মাহি

টিটিএন ডেস্ক : মা হতে চলেছেন ঢালিউডের জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহি। ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে সুখবরটি জানিয়েছেন মাহি নিজেই। সোমবার (১২ সেপ্টেম্বর) আপডেট করা ওই পোস্টে...

ঈদগাঁওতে ফের ভ্রাম্যমাণ আদালতের অভিযানঃ ১ লাখ ২৬ হাজার টাকা অর্থদন্ড

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও: কক্সবাজারের ঈদগাঁও বাজার ও চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে ফের ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া। ১২ সেপ্টেম্বর ( সোমবার) বিকেল...