বুধবার, নভেম্বর ২৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

২০২৬ সালের বিশ্বকাপে খেলার সম্ভাবনা বাংলাদেশের সামনে!



বিশেষ প্রতিনিধি :

২০২২ এ আসন্ন কাতর ফুটবল বিশ্বকাপের পরবর্তী টুর্নামেন্ট ২০২৬ এ অংশ নেবে সারা বিশ্বের মোট ৪৮ দেশ অর্থাৎ ৩২ দলসংখ্যার এবারই শেষ আসর।

দল সংখ্যার বৃদ্ধিতে আকাশ কুসুম সুযোগ কড়া নাড়ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খুব নিকটে। কিন্তু কিভাবে? সম্ভব! ফিফার ১৯২ র‍্যাংকিংয়ে থাকা দলটা কি চাইলেই আগামী আসরের বিশ্বসেরা ৪৮ দলের একটি হতে পারবে?

পারফরম্যান্স বিচারে এমন প্রশ্ন আসলেও সম্ভাবনার যৌক্তিকতাও উড়িয়ে দেওয়া যাবে না লাল-সবুজের পতাকাবাহী দলটার ক্ষেত্রেও, কারণ এশিয়া থেকে ঐ আসরে সুযোগ পাবে ৯ দল।

ফুটবলে কখনো বিশ্ব শিরোপা জয়ী দেশের মহাদেশ হতে না পারা এশিয়ার সামগ্রিক মহাদেশীয় পারফরম্যান্সের বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশের মতো ফুটবল দলের বিশ্ব আসরে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা থাকতেই পারে।

দলের সাম্প্রতিক পারফরম্যান্সও দিচ্ছে এমন অসাধারণ সম্ভাবনার উঁকি।

ইন্দোনেশিয়ার সাথে তাদের মাটিতে ড্র কিংবা তুর্কমিনেস্তানের সাথে ভালো খেলেও মাত্র ১ গোল ব্যবধানে হার, দলে অভিজ্ঞ কোচ কিংবা কক্সবাজারের আনিসুর রহমান জিকোর মতো এশিয়ার অন্যতম সেরা গোলকিপার, দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতেও মধ্যম সারীর ফুটবলারদের দলবদ্ধ খেলা দেখে এমন আশা করতে পারেন সমর্থকেরা।

এই উন্নতি ধরে রাখাটাও জরুরি অবিশ্বাস্য আশাটা কে বাস্তবে রুপ দিতে, সেক্ষেত্রে দক্ষ আক্রমণভাগ তৈরির বিকল্প সমর্থকদের চোখ দেখছেনা।

ক্রমাগত উন্নতির ধারায় গোল মেশিন বলা যাবে এমন ফরোয়ার্ড তৈরি হলেই আগামী বিশ্বকাপে জায়গা না পেলেও অন্তত এর পরবর্তী আসরে অংশগ্রহণের মর্যাদাপূর্ণ সম্ভাবনা তৈরি হবে যদি পরের এশিয়ান বাছাই পর্ব ভালো খেলা যায়।

এদিকে চলমান এশিয়ান কাপ বাছাইপর্বে মঙ্গলবার চার দলের গ্রুপে তলানিতে থেকে বাছাইপর্ব শেষ করেছে বাংলাদেশ। শেষ ম্যাচে র‍্যাংকিয়ে ৩৪ ধাপ এগিয়ে থাকা স্বাগতিক মালেয়শিয়ার কাছে ৪-১ গোলে হেরেছেন জামালরা।

তবে এই টূণার্মেন্টের ছোট প্রাপ্তিগুলোও চারবছর কিংবা আটবছর পর বিশ্বমঞ্চে সুযোগ পাওয়ার হাতছানি দিতেই পারে জিকোদের, যদি উন্নতি অব্যাহত এবং দীর্ঘ এই সময়কালে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ থাকে।

সর্বশেষ খবর

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঝিলংজায় নির্মান শ্রমিকের মৃত্যু, ভবন মালিকের অবহেলাকে দায়ী করছে পরিবার

নিজস্ব প্রতিবেদক কক্সবাজার সদরের ঝিলংজায় ভবন মালিকের অবহেলার কারণে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোঃ নুর নামে এক রাজমিস্ত্রীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার বিকেলে দক্ষিণ জানারঘোনা...

আত্মসমর্পণকারী ১০২ জন ইয়াবা কারবারির মামলার রায় আজ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের টেকনাফে আত্মসমর্পণ করা ১০২ জন ইয়াবা কারবারির বিরুদ্ধে দায়ের করা পুলিশের দুইটি মামলার রায় ঘোষণা হবে আজ। কক্সবাজার জেলা ও দায়রা...

পরীমনির দুঃখ ভোলাতে যা করলেন রাজ

টিটিএন ডেস্ক : বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় মেতেছে সারাবিশ্ব। অন্যান্য দেশের মতো বাংলাদেশও পিছিয়ে নেই। বিশ্বকাপ ফুটবলের আসরে ব্রাজিল ও আর্জেন্টিনাসহ বিভিন্ন দলের সমর্থকরা জার্সি আর...

সরকারি সামাজিক বনায়ন থেকে গাছ কর্তন, অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি বনবিভাগ

কাব্য সৌরভ, মহেশখালী: মহেশখালীতে সরকারি সামাজিক বনায়নের গাছ কেটে সাবাড় করছে একটি সংঘবদ্ধ চক্র। টিটিএনে প্রচারিত সংবাদের প্রেক্ষিতে গেলো ২৪ অক্টোবর শাপলাপুর বিটের অধীন চালিয়াতলী...