সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

২০২২ সালে প্রতি ৪ দিনে একজন সাংবাদিক নিহত: জাতিসংঘ

টিটিএন ডেস্ক:

২০২২ সালে সাংবাদিক ও অন্যান্য গণমাধ্যম কর্মী হত্যা ৫০ শতাংশ বেড়েছে। অর্থাৎ, গড়ে প্রতি চার দিনে একজন সাংবাদিক নিহত হয়েছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর নতুন এক পরিসংখ্যানে উঠে এসেছে এ তথ্য। সিবিএস নিউজ এ খবর দিয়েছে।

ইউনেসকোর এই পরিসংখ্যান প্রকাশ হয়েছে সোমবার। এতে দেখা গেছে, ২০২২ সালে বিশ্বব্যাপী মোট ৮৬ জন সাংবাদিক এবং গণমাধ্যম কর্মী নিহত হয়েছে, যা আগের তুলনায় অনেক বেশি। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গড়ে সাংবাদিক নিহতের সংখ্যা ছিল ৫৮।

বিশ্বে সাংবাদিক নিহতের সংখ্যা বাড়ার মধ্যে লাতিন আমেরিকা ছিল সবচেয়ে প্রাণঘাতী। গতবছর সেখানে ৪৪ জন সাংবাদিক বা গণমাধ্যম কর্মী নিহত হয়েছে।

এরপরেই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। সেখানে নিহত হয়েছে ১৬ সাংবাদিক। আর পূর্ব ইউরোপে নিহত হয়েছে ১১ সাংবাদিক, বলছে জাতিসংঘ প্রতিবেদন।

ওদিকে, বিশ্বের এক একটি দেশে সাংবাদিক নিহতের পরিসংখ্যানের হিসাবে কেবল মেক্সিকোতেই নিহত হয়েছে ১৯ জন সাংবাদিক। এরপরের অবস্থানেই আছে ইউক্রেইন। যেখানে রাশিয়ার হামলা এখনও চলছে, সাংবাদিক নিহতের সংখ্যা সেখানে ১০। আর হাইতিতে নিহত হয়েছে ৯ সাংবাদিক।

নানা কারণে এই সাংবাদিকরা নিহত হয়েছেন। বেশির ভাগ ক্ষেত্রেই সংঘটিত অপরাধ, সশস্ত্র সংঘাত বা চরমপন্থার উত্থান নিয়ে প্রতিবেদনের কারণে সাংবাদিকদের হত্যা করা হয়েছে। এছাড়া- দুর্নীতি, পরিবেশগত অপরাধ, ক্ষমতার অপব্যবহার ও প্রতিবাদের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে প্রতিবেদন তৈরির জন্যও অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত বছর নিহত সাংবাদিকদের প্রায় অর্ধেকই হত্যার নিশানা হওয়ার সময় খবর সংগ্রহের কাজে নিয়োজিত ছিলেন না। বরং তারা তাদের বাড়িতে থাকার সময়, ভ্রমণের সময় কিংবা কোনও জনসমাগম এলাকায় থাকার সময় হত্যার নিশানা হয়েছেন বলে জানানো হয়েছে জাতিসংঘ প্রতিবেদনে।

সর্বশেষ খবর

রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে রাখাটাই একটা চ্যালেঞ্জ : র‌্যাব মহাপরিচালক

  টিটিএন ডেস্ক : র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, পাহাড়ে বিশাল একটা রোহিঙ্গা জনসংখ্যা রয়েছে। তাদের নিয়ন্ত্রণে রাখাটাই একটা চ্যালেঞ্জ। তারা বুঝতে পেরেছে এ দেশের...

নির্মাতা কাওসার চৌধুরী পাচ্ছেন জাতীয় চলচিত্র পুরস্কার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কৃতি সন্তান বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা কাওসার চৌধুরী জাতীয় চলচিত্র পুরুষ্কার ২০২১ এর জন্য মনোনীত হয়েছেন। তিনিই প্রথম ব্যাক্তি...

পাঠ্যবই নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: শিক্ষামন্ত্রী

টিটিএন ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে কোনো ভুলভ্রান্তি থাকলে তা সংশোধন করা হবে। তবে এ নিয়ে অপপ্রচার চলছে। আওয়ামী লীগ সরকার কখনো ইসলামের...

কক্সবাজারের ই”য়াবার মামলায় ৮ মিয়ানমার নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড

আব্দুর রশিদ মানিক: দুই লক্ষ ইয়াবা উদ্ধারের মামলায় আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেছে কক্সবাজারের অতিরিক্ত দায়রা জজ আদালত। একইসাথে দন্ডিতদের প্রত্যেককে ১ লক্ষ টাকা...