সোমবার, সেপ্টেম্বর ১২, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

১৪ বছরেও পূর্ণাঙ্গ হয়নি কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল

আব্দুর রশিদ মানিক:

দীর্ঘ ১৪ বছর পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ হয়নি কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল। একটি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজের সাথে থাকার কথা ৫০০ শয্যার হাসপাতাল। ২০ টির মতো বিভাগ। কিন্তু এখনো এর কোনো ছোঁয়াই পায়নি প্রতিষ্ঠানটি।

স্থায়ী ক্যাম্পাস হলেও শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য যেতে হয় কয়েক কিলোমিটার দূরে জেলা সদর হাসপাতালে। যেখানে নানান প্রতিবন্ধকতায় সময় যায় শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরাও ক্ষোভ জানিয়ে বলেন, এটি দুঃখজনক যে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে হাসপাতাল চালু না হওয়া।

কলেজটির দশম ব্যাচের শিক্ষার্থী বোরহান বলেন, আমাদের ল্যাব এবং ওয়ার্ড করতে কক্সবাজার সদর হাসপাতালে যেতে হয় যেখানে সময় নষ্ট হয় ৪০ মিনিটেরও বেশি। কিন্তু যাওয়ার জন্য পর্যাপ্ত বাসও তো নেই। আমাদের দাঁড়িয়ে যেতে হয় সিট না পেয়ে। আমাদের হাসপাতাল হলে এসব সমস্যায় পড়তে হতো না। আমরা অনেক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি।

আরেকজন শিক্ষার্থী বলেন, কক্সবাজার মেডিকেল কলেজের পরে প্রতিষ্ঠিত হয়েও অনেক কলেজ হাসপাতাল পেয়েছে। কিন্তু কক্সবাজারে কেন হচ্ছে না। কক্সবাজারের মতো এতো গুরুত্বপূর্ণ এলাকায় এটা হওয়া খুবই প্রয়োজন। হাসপাতাল হলে আমাদের পাশাপাশি কক্সবাজারেরই লাভ।

সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৪ টি মেডিকেল কলেজের মধ্যে এমবিবিএস পরীক্ষার ফলাফলে প্রথম হয় মেডিকেল কলেজটি। পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল হলে ফলাফল আরও ভালো হতো বলে মনে করছেন এই প্রতিষ্ঠানের শিক্ষকরা।

গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. জাকিয়া আফরোজ বলেন, এতো সীমাবদ্ধতার পরেও যদি এরকম সাফল্য অর্জন করে তাহলে হাসপাতালসহ বিভিন্ন সুযোগসুবিধা থাকলে পুরো বাংলাদেশে ঈর্ষণীয় সাফল্য আনতে পারবে কক্সবাজার মেডিকেল কলেজ। হাসপাতাল না হওয়ার কারণে আমরা শিক্ষকদেরও নানান সমস্যার মধ্য দিয়ে যেতে হচ্ছে।

সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. আইয়ুব আলী বলেন, আমাদের কলেজে নানান সংকট রয়েছে। এতো সংকট থাকা সত্যেও ভালো রেজাল্ট করেছে। হাসপাতাল হলে পাল্টে যাবে কক্সবাজার মেডিকেল কলেজের চিত্র।

কক্সবাজার মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রিপন চৌধুরী জানান, হাসপাতাল হলে বিভিন্ন বিভাগ থাকবে, যেখানে পাঁচ শতাধিক চিকিৎসক কর্মরত থাকবেন। যারা কক্সবাজারের মানুষকেই সেবা দিবেন। এটা শুধু মেডিকেল শিক্ষার্থীদের জন্য নয় কক্সবাজারের মানুষের চিকিৎসা সেবায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

কক্সবাজারের সচেতন মহলও মনে করেন,
স্থানীয় ২৫ লাখ জনগোষ্ঠীর পাশাপাশি ১০ লাখ রোহিঙ্গারো চিকিৎসা সেবা দিতে হয়। এছাড়াও এখানে সমাগম হয় লাখ লাখ পর্যটকের। সবমিলিয়ে ২৫০ শয্যার জেলা সদর হাসপাতাল খুবই অপ্রতুল। তাই মেডিকেল কলেজ হাসপাতালটি পূর্ণাঙ্গ হওয়া এখন সময়ের দাবী।

কক্সবাজারের বিশিষ্ট সংস্কৃতিজন জসীমউদ্দিন বকুল বলেন, প্রধানমন্ত্রী অগ্রাধিকার ভিত্তিতে এয় কলেজটি করেছিলো কিন্তু ১৪ বছরেও পূর্ণাঙ্গ না হওয়াটা দুঃখজনক। হাসপাতালটি না হওয়ায় কক্সবাজারের মানুষ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। সদর হাসপাতালে সিটের চেয়ে তিন থেকে চারগুণ বেশি রোগী ভর্তি হচ্ছে। হাসপাতালটি হলে শিক্ষার্থীদেরও উপকার হবে যেখানে কক্সবাজারের মানুষ বেশি উপকৃত হবে।

তবে মেডিকেল কলেজের সাথে শীগ্রই হাসপাতাল হবে বলে আশাবাদী কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া।

২০০৮ সালে জেলা সদর হাসপাতালের পাশে অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর মধ্য দিয়ে যাত্রা শুরু হয় কক্সবাজার মেডিকেল কলেজের। ২০১১ সালে কক্সবাজার শহরের অদূরে জানারঘোনা এলাকায় স্থায়ী ক্যাম্পাস নির্মাণ কাজ শুরু হয়। পরে ২০১৭ সালে ৩৩ একর জমির উপর নির্মিত স্থায়ী ক্যাম্পাসে শুরু হয় শিক্ষা কার্যক্রম।

সর্বশেষ খবর

এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

টিটিএন ডেস্ক : আগামী ৬ নভেম্বর থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। সোমবার...

বিনাকর্তনে সেন্সর পেলো ‘অপারেশন সুন্দরবন’

বিনোদন ডেস্ক: দর্শকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটাতে প্রেক্ষাগৃহে আসছে ‘অপারেশন সুন্দরবন’। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনকে দস্যুমুক্ত করতে পুলিশের অ্যালিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব)...

সত্যিকারের একজন অভিভাবক হারালাম: শেখ হাসিনা

টিটিএন ডেস্ক: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য এবং জাতীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাতির এক অপূরণীয়...

এইচএসসি পরীক্ষা শুরু ৬ নভেম্বর

টিটিএন ডেস্ক: ২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। সোমবার (১২ সেপ্টেম্বর)...