সোমবার, নভেম্বর ২১, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে শীর্ষ তিনে বাংলাদেশ

টিটিএন ডেস্ক:

সামগ্রিকভাবে স্বাদু পানির মাছ উৎপাদনে এবারও তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। ভারত ও চীনের পরই বাংলাদেশের অবস্থান। আর চাষের মাছ উৎপাদনেও বাংলাদেশ একই অবস্থানে রয়েছে। 

আর বিশ্বে স্বাদুপানির মাছ উৎপাদন বৃদ্ধিতে শীর্ষ চারটি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়া ভারত, মিয়ানমার ও উগান্ডা রয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘দ্য স্টেট অব ওয়ার্ল্ড  ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার-২০২২ শিরোনামে গত শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। প্রতি দুই বছর পরপর এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

 

প্রতিবেদনে বলা হয়েছে, নানা প্রতিবন্ধকতার মাঝেও চাষের মাছ উৎপাদনে বিশ্বের জন্য উদাহরণ সৃষ্টি করছে তিনটি দেশ। দেশগুলো হলো এশিয়ার মধ্যে বাংলাদেশ ও ভিয়েতনাম এবং আফ্রিকায় মিসর।

বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, বিশ্বে স্বাদুপানির মাছের ১১ শতাংশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। যার মোট পরিমাণ প্রায় ১৩ লাখ টন।

প্রতিবেদনে আরও বলা হয়, স্বাদুপানির পাখনাযুক্ত মাছ (ফিনফিশ) উৎপাদনের দিক থেকে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে। এর মধ্যে ইলিশও আছে। বাংলাদেশে মুক্ত জলাশয় থেকে মোট ১৩ লাখ টন মাছ আহরণ করা হয়। এর মধ্যে ইলিশ প্রায় ছয় লাখ টন। ইলিশ মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ১ নম্বর অবস্থানে আছে।

তবে সামুদ্রিক মৎস্য আহরণে বাংলাদেশ ২৭তম অবস্থানে রয়েছে। বাংলাদেশ সমুদ্র থেকে ৬ লাখ ৭০ হাজার টন মাছ সংগ্রহ করে। সামুদ্রিক মাছ আহরণে বিশ্বের শীর্ষ পাঁচ দেশ হলো চীন, ইন্দোনেশিয়া, পেরু, রাশিয়া ও যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর

টেকনাফে হত্যা মামলার আসামি গ্রেফতার

মো শাহীন,টেকনাফ: টেকনাফে হত্যা মামলার এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি আত্মস্বীকৃত মাদক কারবারি হিসেবে টেকনাফে আলোচিত ১০২ আত্মসমর্পনকারিদের একজন। তিনি হলেন, টেকনাফ উপজেলার হ্নীলা...

৯২ বছরের ইতিহাস পাল্টে ইকুয়েডরের প্রথম জয়

টিটিএন ডেস্ক : ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র ৯২ বছরের ইতিহাসে প্রথবার উদ্বোধনী ম্যাচে হারল স্বাগতিক কোনো দেশ। ফিফা বিশ্বকাপের ২২তম আসরের প্রথম ম্যাচ কাতারকে...

রামু উপজেলা আওয়ামীলীগের সাবেক সা. সম্পাদক শামসুল আলমের ইন্তেকালে জেলা ও পৌর আওয়ামী লীগের শোক

প্রেস বিজ্ঞপ্তি : রামু উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও রামু উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান শামসুল আলম পবিত্র ওমরা হজ¦ পালনরত অবস্থায় রবিবার,...

বিশ্বকাপ নাকি বিশ্বচাপ!

হাফিজুল ইসলাম চৌধুরী: শুরু হয়েছে দুনিয়ার সবচে বড় খেলার আসর ফিফা বিশ্বকাপ। এর মতো জনপ্রিয় আসর দ্বিতীয়টি নেই। কিন্তু আমাদের দেশ ও সমাজের দিকে তাকালে...