বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

স্কুল-কলেজে সপ্তাহে একদিন ক্লাস

টিটিএন ডেস্ক:

করোনা মহামারির প্রকোপ কমতে থাকায় সশরীরে স্কুল কলেজে ক্লাস চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সুনির্দিষ্ট তারিখে স্কুল-কলেজ খোলার পর প্রাথমিকভাবে সপ্তাহে একদিন ক্লাস করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপমন্ত্রী এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর মানসিক চাপের সৃষ্টি হয়েছে। শিক্ষাখাতে বেশ ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় অনলাইনে, অফলাইনে ও টেলিভিশনে শিক্ষা কার্যক্রম চালু রাখার চেষ্টা করেছি। প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাসহ সব পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রাখার চেষ্টা করা হয়েছে। কিন্তু এটা যথেষ্ট নয়।

নওফেল বলেন, আমরা আশা করছি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী যে সুনির্দিষ্ট তারিখ দিয়েছেন তারপর থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে ক্লাস শুরু করতে পারব। প্রাথমিকভাবে একদিন করে ক্লাস নেওয়ার চিন্তা ভাবনা করছি। আপাতত এটাই আমাদের পরিকল্পনা। তবে সেটা পরিবর্তন হতে পারে। এজন্য সর্বশেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। শিক্ষার্থীদের আরও বেশিদিন ক্লাসে আনতে পারব বলে আশা করি।

তিনি আরও বলেন, এই মুহূর্তে প্রাথমিকভাবে আমাদের চিন্তা হচ্ছে, করোনার সংক্রমণ হার নিয়ন্ত্রণে রাখা। সংক্রমণ হার এখন নিয়ন্ত্রণের মধ্যে আছে। স্বাস্থ্য খাতের ওপর তেমন চাপ পড়ছে না।

মন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে শারীরিক উপস্থিতির মধ্যে নেওয়ার যে প্রচেষ্টা আছে সেটা অব্যাহত থাকবে। এটাই আমাদের আপাতত লক্ষ্য। অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্বাভাবিকভাবেই চলবে।

তিনি বলেন, আমরা নতুন সিলেবাস প্রণয়নের রূপরেখা দাঁড় করিয়েছি। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করার পরপরই নতুন সিলেবাস বাস্তবায়ন করতে পারব।

সর্বশেষ খবর

বিষয়টা অন্যায্য, অনৈতিক-একরাম হত্যা প্রসঙ্গে বিদায়বেলায় বেনজির

জাতীয় ডেস্ক : কক্সবাজারের টেকনাফের কাউন্সিলর একরাম নিহত হওয়ার চার বছর পর বিদায়বেলায় বিষয়টি নিয়ে কথা বললেন পুলিশ প্রধান বেনজীর আহমেদ। একরাম যখন নিহত হন...

রামু হামলা: অনাহারে উত্তম বড়ুয়ার পরিবার

শিপ্ত বড়ুয়া, রামু(কক্সবাজার) সন্তান হারানোর ব্যথা কেবল মা বুঝেন। এক দশক পেরিয়ে গেলেও এখনো এক পলক দেখতে পারেননি নিজের সন্তানকে। বেঁচে আছে নাকি মারা গেছে...

মোবাইলকে কেন্দ্র করে কিশোর খুনঃ লাশ উদ্ধারের ১২ ঘণ্টার ব্যবধানে আসামী আটক

সাইফুল ইসলাম সাইফ,চকরিয়া: চকরিয়া থানা পুলিশের অভিযানে গোপন সংবাদের ভিত্তিতে আলোচিত মিনহাজ হত্যা মামলার মূলহোতা আশরাফ উদ্দিনক ওরফে ছোটকে ১২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার...

আঁই চিটাইংগা মাইয়া, ইয়ারলাই গর্বিত-ফুটবলার ঋতুপর্ণা

এমরান হোসাইন: ‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’ এ স্লোগানে চট্টগ্রাম জামালখান মোড়ে সাফ শিরোপা জয়ী দলের বৃহত্তর চট্টগ্রামের নারী ফুটবলারদের সংবর্ধনা দিয়েছে দৈনিক আজাদী। বুধবার বিকালে চট্টগ্রাম...