রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

স্কাসের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

বিশেষ প্রতিবেদক:

“অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য” -এ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)’ এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস -২০২১ পালন করা হয়েছে।

প্রতি বছরের ন্যায় এবছরও কক্সবাজারের উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠী এবং ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পের কিশোর-কিশোরীদের চিত্রাংকন প্রতিযোগীতার মধ্য দিয়ে পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করে স্কাস।

রবিবার (১০ অক্টোবর) আর্ন্তজাতিক দাতাসংস্থা এমডিএম- এর সহযোগীতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা স্কাসের উদ্যোগে উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীদের দু’টি এবং ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পের দু’টি কমিউনিটি সেন্টারে দিন ব্যাপী দিবসটি পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক দাতাসংস্থা এমডিএম’র এমএইচপিএসএস কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তারিকুল ইসলাম, স্কাসের প্রশাসক এবং প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ সালেহউদ্দিন, এসডাব্লিউসিআরআরআরসি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তৌহিদুল মোস্তফা, এমএইচপিএসএস-জিবিভি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট হাফিজ আল আসাদসহ স্কাসের বিভিন্ন প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও প্রতিনিধিগণ।

এসময় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় তারা বলেন, করোনাভাইরাস মহামারির প্রভাবে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও বেড়েছে মানসিক স্বাস্থ্য সমস্যা। মহামারির এসময়ে প্রতিটি মানুষের সুস্থতার জন্য মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।একজন মানুষের শারীরিক ভাবে যেমন সুস্থ থাকা দরকার তেমনি মানসিক ভাবেও সুস্থ থাকা দরকার।তারা বলেন- করোনায় আক্রান্তরাই শুধু নন, ভাইরাসটিতে সংক্রমিত হননি এমন মানুষের মাঝেও বাড়ছে মানসিক নানা সমস্যা। তাই স্বাস্থ্য সমস্যা নিয়ে সচেতন হওয়া প্রয়োজন।

বক্তারা বলেন বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে কিশোর-কিশোরীদের জন্য চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজনের মধ্য দিয়ে মানসিক সুস্থতার বার্তা স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের কাছে পৌঁছানোর জন্য তারা উদ্যোগ গ্রহণ করেছেন।

চিত্রাংকন প্রতিযোগীতা শেষে স্থানীয় ও রোহিঙ্গা কিশোর-কিশোরীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য প্রতি বছর ১০ অক্টোবর সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও মাসসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।

সর্বশেষ খবর

চোখে মুখে আর্জেন্টিনার পতাকা

নিজস্ব প্রতিবেদক: চোখ মুখ জুড়ে আর্জেন্টিনার পতাকা, এই ভক্তের নাম নিলয়, তার বাড়ি বাজার ঘাটা এলাকায়। ৪০০ টাকা খরচ করে নিজ গাঁয়ে রং দিয়ে একেঁছে...

সাগরের তীরে আরমিন মুসা সহ বিদেশীদের সুরের উচ্ছাস

আব্দুর রশিদ মানিকঃ সন্ধ্যার খোলা আকাশ, গাছের সবুজ পাতার ফাঁকে নিয়নবাতির চাঁদ আলো। তখনও সমবেত অতিথিরা সমুদ্রের পাড়ে বসে কফিতে আকণ্ঠ নিমজ্জিত। এরপর মঞ্চে বিভিন্ন...

রংতুলিতে আঁকা মেসির প্রতিকৃতি উন্মোচন হলো সমুদ্র সৈকতে।

শাহেদ হোছাইন মুবিন: সমুদ্রে তীরে লিওনেল মেসি। আর মেসিকে দেখতে বালুকাবেলায় ভীড় করছে সমর্থকেরা। অবাক হচ্ছেন তো। এটি মেসির শারিরীক উপস্থিতি নয়, মেসিকে নিয়ে বিশাল...

শেখ হাসিনার নেতৃত্বে ‘বদলে যাচ্ছে কক্সবাজার এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ পৌর আ’লীগের প্রস্তুতি সভায় সিরাজুল মোস্তফা

প্রেস বিজ্ঞপ্তি : ৭ ডিসেম্বর কক্সবাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করার লক্ষ্যে পৌর আওয়ামী লীগের উদ্যোগে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৩ ডিসেম্বর) বিকেলে...