রবিবার, নভেম্বর ২৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে টানা তিন ম্যাচ হেরে সেমিফাইনাল স্বপ্ন ‘কার্যত’ শেষ বাংলাদেশের। সবশেষ ক্যারিবীয়দের বিপক্ষে একেবারে তীরে গিয়ে তরী ডুবে টাইগারদের। উত্তেজনাপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ রানে হারে বাংলাদেশ।

এর আগে প্রথম দুই ম্যাচ শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের কাছে পরাজিত হয় বাংলাদেশ।

সুপার টুয়েলভে টানা তিন ম্যাচ হারের পর বাংলাদেশের বিশ্বকাপ মিশন এক রকম শেষ বলা যায়। তবে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে এমনটি প্রত্যাশা করছেন সমর্থকরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন হিসাব কষছেন টাইগার সমর্থকরা।
যদিও হিসাব-নিকাশটা অনেকটা জটিলই বলা যায়। কেননা বাংলাদেশের পরের দুই ম্যাচ দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে।

এখনও যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ দলের মধ্যে অস্বস্তি, মাঠ ও মাঠের বাইরে নানা বিতর্কও ঘিরে আছে। কোনো রকমে সুপার টুয়েলভে পা রেখেছিল বাংলাদেশ। এখানেও টানা তিন ম্যাচ হেরে বিপর্যস্ত মাহমুদউল্লাহ রিয়াদের দল। কিন্তু এতেই কি এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে খেলার সব সম্ভাবনা শেষ হয়ে গেছে বাংলাদেশের?

একদমই না। সমীকরণে জটিলতা থাকলেও এখনও সেমিতে খেলার স্বপ্ন কার্যত শেষ হয়ে যায়নি। কাগজে-কলমের হিসাবে সম্ভাবনাটুকু বেঁচে আছে। শেষ চারে যেতে হলে বাংলাদেশের জন্য প্রথম সমীকরণ কী? নিজেদের পরের দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবশ্যই জিততে হবে। তাহলে বাংলাদেশে পয়েন্ট হবে ৪।

যেহেতু ইংল্যান্ড চার ম্যাচ জিতে ইতোমধ্যেই ৮ পয়েন্ট পেয়ে গেছে। তাই তাদের ধরার সম্ভাবনা নেই। তারা সেমিতে যাবেই। বাংলাদেশের দ্বিতীয় দল হিসেবে যাওয়ার সুযোগ খুঁজতে হবে। বাকি একটি ম্যাচও তাদের জয়ের প্রার্থনা থাকবে বাংলাদেশের। সঙ্গে আরও একটি ব্যাপারও দেখতে হবে, বাকি থাকা তিন দলের কেউই যেন ৬ পয়েন্ট না পায়।

আগামী ৪ নভেম্বর থেকেই বাংলাদেশের তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকে। ওই দিন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা ম্যাচে লঙ্কানদের জিততে হবে। সেটিও যত কম ব্যবধানে পারা যায়, তত ভালো।

৬ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচে জিততে হবে গেইলদের। কারণ অজিরা জিতলেই তাদের পয়েন্ট হয়ে যাবে ছয়। শেষ হয়ে যাবে বাংলাদেশের সব সম্ভাবনা। আর ওয়েস্ট ইন্ডিজ প্রথম শ্রীলঙ্কার বিপক্ষে হারলে তাদের পয়েন্ট দুইয়েই আটকে থাকবে। পরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড ম্যাচে অবশ্যই জিততে হবে ইয়ন মরগানের দলের।

কেননা দক্ষিণ আফ্রিকা জিতলেও তাদের পয়েন্ট ছয় হয়ে যাবে। তবে এই সবকিছুর আগে বাংলাদেশকে জিততে হবে বড় ব্যবধানে। সেটিও দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানকে ছাড়া। কিন্তু এই দুই ম্যাচে জেতার পর বাকি সমীকরণগুলো মিললে কিন্তু মন্দ হয় না!

সর্বশেষ খবর

ডা. মিলনের মতো অনেকের আত্মত্যাগেই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে: রাষ্ট্রপতি

টিটিএন ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ১৯৯০ সালে শহীদ ডা. মিলনের মতো আরও অনেকের আত্মত্যাগের বিনিময়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে। দেশের প্রতিটি গণতন্ত্রকামী মানুষ...

মেসিদের ম্যাচে দর্শকের রেকর্ড

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে মেক্সিকো-আর্জেন্টিনা ম্যাচ একটি রেকর্ড গড়েছে। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা।আর সেই ম্যাচে বিশ্বকাপ ইতিহাসের ২৮ বছরের মধ্যে...

সৌদি আরবে ফুটবল বিশ্বকাপের সম্প্রচার বন্ধ, হতাশ সমর্থকরা

টিটিএন ডেস্ক: চলমান কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখায় সৌদি আরব। দেশটির সেই ঐতিহাসিক জয়ের ম্যাচই দেখতে পারেনি সৌদি আরবের দর্শকরা। নিয়ম...

মেসির গোলের পর মাঠেই কাঁদলেন আর্জেন্টিনার কোচ

টিটিএন ডেস্ক: বিশ্বকাপে টিকে থাকতে মেক্সিকোর বিপক্ষে জয়টা খুবই গুরুত্বপূর্ণ ছিল আর্জেন্টিনার জন্য। কিন্তু কোনোভাবেই মেক্সিকোর রক্ষণভাগ ভাঙতে পারছিল না মেসিরা। অনেক চেষ্টার পর ম্যাচের...