শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

শতাধিক অবৈধ ড্রেজার গিলে খাচ্ছে বাঁকখালী

শিপ্ত বড়ুয়া, রামু(কক্সবাজার)

কক্সবাজার জেলার প্রধান নদী বাঁকখালী হারাতে বসেছে নিজস্ব প্রাণ ও স্বকীয়তা। ড্রেজার ও স্কাভেটর দিয়ে রামু উপজেলা আওয়ামীলীগের শীর্ষ নেতাকর্মীরা অবৈধ উপায়ে তুলছেন বালু। বাঁকখালী নদী রক্ষায় বালু না তুলতে দেশের উচ্চ আদালতের নির্দেশ থাকলেও এসব আদেশের তোয়াক্কা করছে না কেউ।

সরজমিনে দেখা গেছে, রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের থিমছড়ি থেকে চাকমারকুল ইউনিয়ন পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার নদীজুড়ে শতাধিক অবৈধ ড্রেজার মেশিনে দিনে রাতে বালু তোলা হচ্ছে। অথচ বাঁকখালী নদীর রামু অংশে সরকারি বৈধ ইজারাদার রয়েছে মাত্র দুজন।

সরকারি ইজারার নথি পর্যালোচনায় দেখা গেছে, রামুতে ফঁতেখারকুল ইউনিয়নের বাজার সংলগ্ন বাঁকখালী নদীর নির্দিষ্ট অংশজুড়ে এবছর ইজারা নিয়েছেন রামু উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও গেলো ইউনিয়ন পরিষদ নির্বাচনে ফঁতেখারকুল ইউনিয়ন পরিষদে নৌকা প্রতীকের পরাজিত প্রার্থী নুরুল হক চৌধুরী। অন্যদিকে চাকমারকুল ইউনিয়নের বালুমহাল ইজারা নিয়েছেন খালেদ হোসেন টাপু।

এই দুইজন বৈধ ইজারাদার হলেও আইনের তোয়াক্কা না করে নির্ধারিত সীমানার বাইরে গিয়ে অবৈধ উপায়ে ড্রেজার মেশিন ও স্কাভেটর বসিয়ে ইজারার শর্ত ভেঙে তুলছেন বালু। পাশাপাশি নামে-বেনামে ইজারা না থাকার পরেও একাধিক আওয়ামীলীগ নেতাকর্মীরা রাজনৈতিক প্রভাব খাটিয়ে বালু তুলছেন বলে অভিযোগ স্থানীয়দের।

ইতোমধ্যেই অবৈধ এসব ড্রেজারে বালু তোলার কারণে কয়েক দফায় ভাঙণের শিকার হয়েছে স্থানীয় বাঁকখালী নদী পাড়ের বাসিন্দারা। ১৯৯৭-৯৮ সালে পূর্ব রাজারকুল গ্রাম ও গেলো বছর দক্ষিণ মিঠাছড়ির উমখালীতে বড় অংশ বিলীন হয়েছে নদীগর্ভে, গ্রামছাড়া হয়েছে শতাধিক পরিবার।

মিঠাছড়ি ইউনিয়নের বাসিন্দা মুফিজ টিটিএনকে বলেন, আর কতদিন এই বসতভিটায় থাকতে পারবো জানি না। যেভাবে বাড়ির পাশেই নদীর পাড় ঘেঁষে ড্রেজারে বালু তোলা হচ্ছে এই বর্ষায় পাহাড়ি ঢলের পানি আসলেই হয়তো আমাদের ঘরবাড়ি দ্বিতীয়বারের মতো নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

ছবি: অবৈধ ড্রেজারে বালু তোলায় ইতোমধ্যেই ভাঙণের সৃষ্টি হয়েছে।

ইজারার শর্তে ও আইনে স্পষ্টত নিষেধ থাকার পরেও কেনো ড্রেজার ও স্কাভেটর বসিয়ে শর্ত ভেঙে বালু তুলছেন এমন প্রশ্নে নুরুল হক চৌধুরী টিটিএনকে জানান, সরকারি ও বেসরকারি উন্নয়নের জন্যই আইনে নিষেধ থাকলেও ড্রেজার দিয়ে বালু তুলতে হচ্ছে। অনাবৃষ্টির কারণে এবছর নদীতে পর্যাপ্ত বালু নেই বলেও দাবী তার। পাশাপাশি বাঁকখালীর বিভিন্ন পয়েন্টে ইজারা না থাকা শর্তেও আরও ৫০টি অবৈধ ড্রেজার মেশিনে বিভিন্ন ব্যক্তি বালু তুলছনে বলে জানান তিনি।

গত শনিবার সরজমিনে দেখা গেছে, চাকমারকুল ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে বসেছে সাতটি ড্রেজার মেশিন। অভিযোগ আছে গেলো ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে জয়ী ইউপি চেয়ারম্যান ও রামু উপজেলা চেয়ারম্যান ফোরামের সভাপতি নুরুল ইসলাম সিকদার প্রতি ড্রেজার মেশিন প্রতি দেড় থেকে দুই লাখ টাকা নিয়ে ড্রেজার বসিয়ে বালু তোলার অনুমতি দিয়েছেন।

অভিযোগের বিষয়ে জানতে চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, অবৈধ যেসব বালুমহাল আছে সেসব নিয়ে লিখেন, দরকার হলে আমি টাকা দিবো। ইউএনও সাহেব চার-পাঁচটার বেশি ড্রেজারমেশিন বসাতে মানা করেছে। ডিসি সাহেব মেশিন বসানোর অনুমতি দিয়েছেন বলে জানান এই চেয়ারম্যান।

একই ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন সিকদারও কোন ইজারা না থাকা স্বত্ত্বেও বসিয়েছেন দুটি ড্রেজার মেশিন এবং দিনে রাতে তুলছেন বালু। ইজারা না থাকা স্বত্ত্বেও কিভাবে তিনি বালু তুলছেন জানতে চাইলে বলেন, এবছর সাংবাদিক খালেদ হোসাইন টাপুর সাথে যৌথভাবে বালুমহাল ইজারা নিয়েছেন তিনি। সরকারকে রাজস্ব দিয়ে ড্রেজার মেশিনে বালু তোলার কথাও স্বীকার করেন এই আওয়ামীলীগ নেতা।

চাকমারকুলের এসব অবৈধ ড্রেজারে বালু তোলার ফলে ভাঙণের ঝুঁকিতে রয়েছে কয়েকটি গ্রাম, দুটি প্রাচীণ কবরস্থান, দুটি মসজিদ ও কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক।

অন্যদিকে রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান ও রাজারকুল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সোহেল সরওয়ারও দুটি ড্রেজার মেশিন বসিয়ে রাজারকুল পয়েন্ট থেকে বালু তুলছেন। পাশাপাশি মনিরঝিলের একটি পয়েন্টেও দুটি ড্রেজারে বালু তুলছেন আরও দুইজন।

ছবি: রাজারকুল পয়েন্টে দু’টি ড্রেজার দেখা যায়।

রামু উপজেলার মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ জানান, একটি প্রভাবশালী মহল বাঁকখালী নদীতে নিষিদ্ধ ড্রেজার মেশিন বসিয়ে সরকারী সম্পদ লুন্ঠন করছে, যার ফলে তছরুপ হচ্ছে সরকারের কোটি কোটি টাকা।

ছবি: রামু এলজিইডি প্রকৌশলীর সাইনবোর্ড দিয়ে চলছে বালু লুট।

এবছরের জুনমাসে সামস ইঞ্জিনিয়ারিং এন্ড কন্সট্রাকশন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কোন ইজারা না থাকা স্বত্বেও বালু তোলার অনুমতি চেয়ে ইউএনওর কাছে আবেদন করে। তৎকালীন ইউএনও প্রণয় চাকমা সে আবেদনে উপজেলা নির্বাহী প্রকৌশলীকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন ইউএনও।

সে সুপারিশের ভিত্তিতে উপজেলা নির্বাহী প্রকৌশলী মঞ্জুর হাছান ভূঈয়া ও কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ নেতা শামসুল আলমও বালু তোলার পক্ষে সুপারিশ করেন।

সে সুপারিশ নিয়েই হাজার হাজার ঘনফুট বালু তুলছেন সোলতান আহমেদ প্রকাশ বাহাদুর নামের ঠিকাদার। এসব অবৈধ ড্রেজারের বিষয়ে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা মুস্তফা টিটিএনকে বলেন, নতুন দায়িত্ব গ্রহণ করেছি। অবৈধ বালু উত্তোলনকারীদের তালিকা তৈরি করা হচ্ছে, শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। আইন আইনের গতিতেই চলবে।

বাঁকখালী নদীর ভাঙণ রোধে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের জিও ব্যাগ ও ব্লক প্রকল্পের নানান কাজ শেষ হলেও ড্রেজার মেশিনে বালু তোলায় এসব প্রকল্পের বেশিরভাগ কাজ পড়েছে হুমকিতে।

পরিবেশ ও জলবায়ু গবেষক এবং সেন্টার ফর পিপল এন্ড এনভায়রন এর পরিচালক মুহম্মদ আবদুর রহমান বলেন, অপরিকল্পিত ড্রেজারে নদীর তলদেশ খননের ফলে নদীর দুই পাড় ও প্রাকৃতিক মৎসাধারের মারাত্মক ক্ষতি হবে যা অপূরণীয় ক্ষতি।

বাঁকখালী নদীর প্রতিবেশ রক্ষায় পরিবেশবাদী সংগঠন বেলা উচ্চ আদালতে জনস্বার্থে একটি রিট করে, ২০২১সালে দেশের সর্বোচ্চ আদালত বাঁকখালী নদী রক্ষায় কয়েক দফা নির্দেশনা দিলেও তা বাস্তবায়ন হচ্ছে না। আদালতে সুস্পষ্ট নিষেধাজ্ঞা থাকার পরেও কেনো অবৈধ বালু তোলা বন্ধ হচ্ছে না তানিয়ে স্থানীয় প্রশাসনের নিরবতা নিয়েও উঠছে নানান প্রশ্ন।

সর্বশেষ খবর

এক সপ্তাহে সাড়ে তিনশো মেঃ টন আবর্জনা অপসারণ করল এক ব্যবসায়ী

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও : কক্সবাজারের প্রাচীনতম বানিজ্যিক ও ব্যস্ততম এলাকা ঈদগাঁও।এই বাজারকে ঘিরে গড়ে উঠেছে হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে প্রতিদিন নিত্যনতুন...

ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক অব্যাহত থাকবে

টিটিএন ডেস্ক : ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্কের ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রেডিসন...

রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ হত্যার ১ বছরঃ পরিবারের ২৫ সদস্য কানাডায়

আয়াছুল আলম সিফাত : রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ মৃত্যুবার্ষিকী ছিলো ২৯ সেপ্টেম্বর। আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) এর চেয়ারম্যান মাস্টার মুহিবুল্লাহকে নানান...

পৌর আ’লীগের সভাপতি নজিবুল ইসলামের উদ্যোগে ‘শারদ সন্ধ্যা’

সংবাদ বিজ্ঞপ্তি : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন মন্দির ও মণ্ডপ কমিটির সাথে মতবিনিময় করেছেন পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ নজিবুল ইসলাম। বৃহস্পতিবার সন্ধ্যায় রেডিয়েন্ট ফিশ...