বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

লাইফ জ্যাকেটসহ নিরাপত্তা সামগ্রী ছাড়াই জেলেদের সাগর জীবন: ঘটছে প্রাণহানি।

শাহেদ হোছাইন মুবিন :

ঝড়-বৃষ্টি উপেক্ষা করে উত্তাল ঢেউয়ের সাথে যুদ্ধ করে সাগরে মাছ শিকার করে জেলেরা। জেলেদের ফেলা জাল তাদের পরিবারের যেমন অন্ন যোগায় তেমনি দেশের সিংহভাগ আমিষের চাহিদা পূরণ করার পাশাপাশি রপ্তানির মাধ্যমে অর্জিত হয় বৈদেশিক মুদ্রাও।

কিন্তু গভীর সমুদ্রে সেই যোদ্ধাদের নিরাপত্তায় লাইফজ্যাকেট বা এমন কোন নিরাপত্তা সামগ্রী নেই যা তাদের দুর্ঘটনা কবলে পড়লে বাঁচতে সহায়তা করবে। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত লড়তে হয় জেলেদের।

অথচ প্রতিটি মাছ ধরার ট্রলারে জেলেদের নিরাপত্তায় এসব উপকরণ থাকা বাধ্যতামূলক। কিন্তু জেলেরা বলছেন, প্রায় ট্রলারে জীবন রক্ষাকারী কোনো সামগ্রী নেই। সংকট মুহুর্তে তারা পানির প্লাস্টিকের ড্রাম বা বাঁশের মাধ্যমে বেঁচে থাকার চেষ্টা করেন।

গত শুক্রবার বৈরী আবহাওয়ার কবলে পড়ে বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলে ১৯ জন জেলে নিয়ে একটি মাছ ধরার ট্রলার ডুবে যায়৷ এই ঘটনায় ৭ জেলের লাশ উদ্ধার করা হয়েছে। জীবিত ১১ জনকে উদ্ধার করা হলেও এখনো একজন জেলে নিখোঁজ রয়েছেন।

ট্রলার মালিক ও অন্যান্য সূত্র বলছে, ২০২১ এবং ২০২২ সালের আগস্ট পর্যন্ত কক্সবাজারে অন্তত ৩০ জন জেলে সাগরে দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারিয়েছে।
মৎস্য শ্রমিক ইউনিয়নের নেতারা বলছেন, কোটি টাকা খরচ করে বোট নামাতে পারলেও জেলেদের নিরাপত্তায় লাইফজ্যাকেট দিতে পারে না বোট মালিকেরা। বোট মালিকদের অবহেলায় জেলেদের মৃত্যুর মিছিল থামছেনা বলে দাবী তাদের।

তবে ট্রলারে লাইফ জ্যাকেট না দেওয়া নিয়ে দায় নয় বরং নানা অজুহাত তুলে ধরেন বোট মালিকরা।

মৎস্য অধিদপ্তর থেকে সুনির্দিষ্ট নির্দেশনা এবং সচেতনতামূলক কার্যক্রম করার পরও জেলেরা লাইফ জ্যাকেট পড়ে না। এছাড়াও ট্রলারগুলোতেও পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রী থাকে না বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান।

তিনি আরো জানান, নিরাপত্তা সামগ্রী রাখা এবং অন্যান্য নিয়ম বাধ্যতামূলক মানানোর জন্য প্রাথমিকভাবে ১ হাজার ৭০০ টি ট্রলারে জিপিএস ট্র্যাকিং ডিভাইস লাগানোর উদ্যোগ নিয়েছেন তারা। এই যন্ত্রের মাধ্যমে তারা ট্রলারগুলো পর্যবেক্ষণ করবেন।

জেলা মৎস্য অফিসের তথ্য অনুযায়ী, কক্সবাজারে ৬৬ হাজার ৩৪৯ জন নিবন্ধিত জেলে রয়েছেন। নিবন্ধিত মাছ ধরার যান্ত্রিক ট্রলার ৫ হাজার ৫৪৯ টি এবং অযান্ত্রিক ট্রলার ১ হাজার ২৩৫ টি।

যারা জীবন বাজি রেখে সাগরে সংগ্রাম করে তাদের জীবন বাঁচাতে লাইফজ্যাকেট বাধ্যতামূলক করার পাশাপাশি এসব সামগ্রী ব্যবহারের প্রশিক্ষণ ও সচেতনতা বাড়ানোর দাবী সচেতন মহলের।

 

 

সর্বশেষ খবর

ঈদগাঁওতে মায়ানমারের ২২টি গরুসহ আটক ৫

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে আসা মায়ানমারের ২২ টি গরু এবং দুইটি ট্রাকসহ ৫ জনকে আটক করেছে ঈদগাঁও থানা পুলিশ। ২৭...

কক্সবাজারে কউকের উচ্ছেদ অভিযান : ভেঙ্গে দেয়া হলো ১৫০ দোকান

টিটিএন ডেস্ক : কক্সবাজারে উন্নয়ন কর্তৃপক্ষ ও গণপূর্ত বিভাগের যৌথ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকাল ৪ টা হতে বিকাল ৬টা পর্যন্ত এ...

ইলিশের দাম আকাশচুম্বী,নিম্ন আয়ের মানুষ ভুলতে বসেছে ইলিশের স্বাদ

শাহেদ হোছাইন মুবিন : বাজারে ইলিশের যে দাম, তাতে আমাদের মতো মানুষের আর ইলিশ খাওয়ার জো নেই। কেনা তো দূরের কথা এখন দাম করতেও আর...

গরু ধান খাওয়ায় শিক্ষার্থী খুন!

কাব্য সৌরভ, মহেশখালী : মহেশখালীতে গরুর ধান খাওয়াকে কেন্দ্র করে প্রতিপক্ষের এলোপাতাড়ি আঘাতে মোঃ আরাফাত উদ্দিন (২২) নামের এক কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা করেছে প্রতিপক্ষের...