শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

রোহিঙ্গা শিশুদের রঙতুলিতে বাড়ি ফেরার আকুতি

ইফতিয়াজ নুর নিশান:

মায়ানমারে ফেলে আসা শৈশব, বাংলাদেশের ক্যাম্পের জীবন, এবং বাড়ি ফেরার আকুতি রঙ পেন্সিলের বুননে চিত্রে ফুটিয়ে তুলছে এক ঝাঁক রোহিঙ্গা শিশু।

লাইফ ইন দ্যা আইস অফ রোহিঙ্গা কিড’স শিরোনামে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত এসব শিশুদের অংশগ্রহণে ব্যতিক্রমী চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে ৮ এপিবিএন।

মঙ্গলবার (১২ জুলাই) বিকেলে উখিয়ার ময়নাঘোনা পুলিশ ক্যাম্পে আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নেয় ৮ এপিবিএনের আওতাধীন ১১, ১২ ও ১৮ নং রোহিঙ্গা ক্যাম্পের ৫০ জন রোহিঙ্গা শিশু।

অংশগ্রহণকারী শিশুদের অধিকাংশই চিত্রকর্মে ফুটিয়ে তুলে মায়ানমারের স্মৃতি, দৃশ্যপটে আরো ছিলো বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন।

মায়ানমারের মংডু জেলার বলিবাজার থেকে ২০১৭ সালের আগস্টে সহিংসতার সময় পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গা শিশু ওমর ফারুকের পরিবার।

৮ এপিবিএন আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেওয়া রোহিঙ্গা শিশু ওমর ফারুক।

১১ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা ওমর ফারুকের চিত্রে ফুটে ওঠে মায়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের দৃশ্য।

ফারুক জানায়, ” দেশের কথা খুব মনে পড়ে, আমরা আবার আরাকানে যাবো। আমাদের দেশ খুব সুন্দর, সেখানকার দৃশ্য আঁকতে পেরে ভাল লাগছে।”

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বে ছিলেন, তরুণ রোহিঙ্গা চিত্রশিল্পী এনায়েত খান। ব্যতিক্রমী এই আয়োজনের জন্য তিনি আয়োজকদের জানালেন কৃতজ্ঞতা।

এনায়েত বলেন, ” আমাদের শিশুরা অনেক মেধাবী, তারা সুযোগ পেলে অনেক ভালো চিত্রশিল্পী হতে পারবে। এপিবিএনের এই উদ্যোগে আমরা খুব খুশি।”

৮ এপিবিএনের অধিনায়ক শিহাব কায়সার খান বলেন, ” মানবিক পুলিশিং কার্যক্রমের অংশ হিসেবে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেখানে রোহিঙ্গা শিশুরা তাদের অনুভূতি চিত্রে প্রকাশের সুযোগ পেয়েছে।”

প্রতিযোগিতা শেষে বিজয়ী ৯ রোহিঙ্গা
শিশুদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

সর্বশেষ খবর

দুর্গোৎসবে প্রস্তুত জেলার ৩০৫ টি পূজা মণ্ডপ

রাহুল মহাজন : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া হয়ে গেছে গত রোববার। এদিন থেকেই শুরু দেবীপক্ষের। আর মাত্র এক...

কক্সবাজারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ক্ষতবিক্ষত পর্যটক

আয়াছুল আলম সিফাত : কক্সবাজারে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হয়েছে দুই পর্যটক। এরমধ্যে একজনের অবস্থা গুরুতর। শুক্রবার ভোরে সমুদ্র সৈকতের সীগাল পয়েন্টে এই ঘটনা ঘটে। আহত পর্যটকরা হলেন,...

মহেশখালীতে কলেজ ছাত্র আরাফাত হত্যাকাণ্ডের ঘটনায় আটক -২

কাব্য সৌরভ, মহেশখালী: মহেশখালীতে কলেজ ছাত্র আরাফাত হত্যা মামলার এজাহারনামীয় দুই আসামিকে কক্সবাজার রামু থেকে আটক করেছে পুলিশ। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রামুর গর্জনীয়ার কচ্ছপিয়া এলাকা থেকে...

শনিবার পুলিশ প্রধানের দায়িত্ব নেবেন চৌধুরী আবদুল্লাহ

টিটিএন ডেস্ক: র‍্যাব মহাপরিচালকের দায়িত্ব পালন শেষে আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর থেকে রাত পর্যন্ত নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তাকে বিদায়...