Friday, March 29, 2024
spot_img

রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে সফররত ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজার এসে পৌঁছেছেন। ভাসানচর থেকো হেলিকপ্টার যোগে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন মিজানুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম তাঁকে স্বাগত জানায়।

বুধবার বেলা সাড়ে ১২.৪৫ মিনিটের সময় তিনি উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। প্রথমে তিনি যান, ক্যাম্প চার এক্সটেনশনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাবার বিতরনের ই-ভাউচার আউটলেটে। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ৪-এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস ওমেন্স সেন্টার পরিদর্শনকালে রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন তিনি।

এরপর ক্যাম্প ৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শন, একটি বেকারী শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং সেখানে কর্মরত নারীদের সাথে মতবিনিময় করে

ক্যাম্প-১০ এর ইউএনডিপি পরিচালিত ডিজাস্টার রিস্ক রিডাকশন ন্যাচার বেইজড সলিউশন সাইট স্লোপ স্টাবিলাইজেশন ফর ল্যান্ডসাইড রিস্ক মিটিগেইশন,ক্যাম্প-১৮এর আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করবেন বলে জানা গেছে।

সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে খুরুশকূল আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে যাবেন।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) শুভেচ্ছাদূত হিসেবে ১৮ মার্চ থেকে তিনি বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করছেন।

বিশেষ করে জলবায়ু পরিবর্তন, লিঙ্গসমতা, পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি সম্পর্কে ধারণা পাওয়ার লক্ষে এ সফরের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page