বুধবার, নভেম্বর ২৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

রামু হামলা মামলার বিচারহীনতার এক দশক

শিপ্ত বড়ুয়া, রামু :

দশ বছর পেরিয়ে গেলো, রামু বৌদ্ধ মন্দির হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ১৮ মামলার একটিরও বিচার শেষ হয়নি। ২০১২ সালের ২৯শে সেপ্টেম্বর ইসলাম ধর্ম অবমাননার একটি ছবি ফেসবুকে ছড়ানোকে কেন্দ্র করে রামু উপজেলার ১৯টি প্রাচীণ বৌদ্ধ মন্দির ও প্রায় ২৬টি বসতঘরে একযোগে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পাশাপাশি ভাংচুর ও লুটপাট করা হয় মন্দির ও বৌদ্ধদের ঘরবাড়ি।

এই সাম্প্রদায়িক হামলার দশ বছরে রামুতে বৌদ্ধ-মুসলিম সম্প্রদায়ের সম্প্রীতি ফিরলেও মুছে যায়নি মনের ক্ষত। এদিকে সেদিনের সেই হামলার ঘটনায় রামু, উখিয়া ও টেকনাফে ১৯টি মামলা হয়েছিল। এতে এজাহারভুক্ত ৩৭৫ জনসহ ১৫ হাজার ১৮২ জনকে অভিযুক্ত করা হয়। এরপর আপোসের ভিত্তিতে একটি মামলা প্রত্যাহার করা হলেও বাকি সবক’টির অভিযোগপত্র দেয় তদন্তকারী সংস্থা। ১৮টি মামলায় ৯৯৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় তদন্তকারী সংস্থা। কিন্তু সাক্ষীর অভাবে আটকে গেছে সেই মামলার বিচারকাজ।

ছবি: ২০১২ সালে সাদাচিং মন্দিরে ভাংচুর করার পর এক যুবক।

ঘটনার দিন বিভিন্ন বৌদ্ধ মন্দির ও ঘরবাড়িতে হামলা ও অগ্নিসংযোগের বেশকিছু ছবি ও ভিডিও ফুটেজ বিশ্লেষণে স্থানীয় একাধিক ব্যক্তির সংশ্লিষ্টতা থাকলেও অনেকের নাম বাদ পড়েছে অভিযোগপত্রে। মামলা থেকে অব্যহতি পেতে রাজনৈতিক প্রভাব ও মোটা অংকের টাকার দেনদরবারের কথা বলছে একটি সূত্র।

রামু বৌদ্ধ মন্দির হামলা মামলার মূল অভিযুক্তদের বেশিরভাগ বেরিয়ে গেছেন জামিনে আর কেউ কেউ ধরা-ছোঁয়ার বাইরে। এই সাম্প্রদায়িক হামলার মূল অভিযুক্ত রামু ফকিরা বাজারের ফারুক কম্পিউটারের ফারুক ও আলিফ মুক্তাদিলও আছেন জামিনে।

গেলো মঙ্গলবার রামু মৈত্রী বিহারে গিয়ে দেখা যায় শুনশান নিরবতা। সরকারি অর্থায়নে নির্মিত বৌদ্ধ মন্দিরগুলো ঠাঁই দাঁড়িয়ে আছে। রামু কেন্দ্রীয় বৌদ্ধ যুব পরিষদের সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া আব্বু টিটিএনকে বলেন, একটি মামলার বিচারও এখনো হয়নি। আদৌ এসব মামলার বিচার হবে কিনা সন্দেহ আছে। স্পষ্টত যারা মন্দির হামলায় জড়িত তারা দিব্যি ঘুরে বেড়াচ্ছে চোখের সামনে।

ছবি: সাদাচিং বৌদ্ধ বিহারে ভাংচুরের পর লুটপাট।

এদিকে রামু কেন্দ্রীয় সীমা বিহারে পুঁড়ে যাওয়া একাধিক গুরুত্বপূর্ণ বই, বুদ্ধ মূর্তি ও প্রাচীণ তৈজসপত্র সংরক্ষণ করে রাখা হয়েছে। পাশাপাশি নান্দনিকতায় সেজেসে বৌদ্ধ মন্দিরটি। সীমা বিহারের আবাসিক ভিক্ষু প্রজ্ঞানন্দ  বলেন, ঘটনার পর বর্তমানে মুসলিম ও বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনের মাঝে সম্প্রীতি ফিরেছে। তবে আমরা আশাবাদী হতে চাই যে, এই ঘটনার বিচারিক কার্যক্রম রাষ্ট্র সমাপ্ত করবে। আমরা যার যার অবস্থান থেকে সুন্দরভাবে অবস্থানের চেষ্টা চালাচ্ছি।

২৯শে সেপ্টেম্বরের বিভিষিকাময় কালো রাতকে স্বরণ করতে স্থানীয় বিভিন্ন বৌদ্ধ সংগঠন আয়োজন করে সংঘদান ও শান্তি শোভাযাত্রার। প্রতিবছর এই দিনটিতে স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন জড়ো হন বিচারের দাবীতে।

২০১২ সালের ২৯শে সেপ্টেম্বর যে বৌদ্ধ তরুণের ফেসবুক আইডির মাধ্যমে কোরান অবমাননাকর ছবি ছড়ানোর গুজব ছড়িয়ে হামলা হয় সে বৌদ্ধ তরুণ সে দিন থেকে আজ অব্দি নিঁখোজ। দশ বছর ধরে উত্তম বড়ুয়া নামের এই তরুণের কোন খোঁজ পাননি সরকারি-বেসরকারি সংস্থা।

সাম্প্রদায়িক এই হামলায় ক্ষতিগ্রস্ত বৌদ্ধ পরিবারের একজন শিক্ষক সুমথ বড়ুয়া। তিনি ২৯শে সেপ্টেম্বর রাতের কথা ভেবে এখনো আতকে উঠেন। এই শিক্ষক জানান, নিজের চোখে নিজেদের ঘরবাড়িতে হামলা ও লুটপাট হতে দেখেছি। পাশের অনেক মুসলিম সম্প্রদায়ের পরিবারও আবার আমাদের আশ্রয় দিয়েছিলো সেদিন। কোন কিছুরই বিচার এই গত দশ বছরে হলো না। এই সাম্প্রদায়িক হামলার বিচার হলে দেশে অন্য সাম্প্রদায়িক হামলার ঘটনা হয়তো ঘটতো না।

রামু বৌদ্ধ মন্দির হামলার ঘটনায় হওয়া ১৮ মামলার কি পরিস্থিতি জানতে চাইলে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ফরিদুল ইসলাম টিটিএনকে বলেন, সাক্ষীর অভাবেই মূলত মামলাগুলো ঝুলে আছে। এসব মামলার বেশিরভাগ সাক্ষী বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন। মামলার দিনে অনেক সাক্ষী সাক্ষ্য দিতে আদালতে আসেন না।

অতীত ভুলে বর্তমানে সম্প্রীতির সু-বাতাস বইছে রামুতে। হিন্দু-বৌদ্ধ-মুসলিম সম্প্রদায়ের একাধিক নেতা মনে করেন সাম্প্রদায়িক হামলাকারী কখনো কোন ধর্মের হতে পারে না। হামলাকারীর ধর্ম কেবল সন্ত্রাস। ২০১২ সালের জগণ্যতম হামলার বিচারের দাবী সকলের প্রাণের দাবী।

সর্বশেষ খবর

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কে সম্মাননা প্রদান করলো ঢাকাস্থ কক্সবাজার সমিতি

বার্তা পরিবেশক কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছার কে সম্মাননা প্রদান করেছে কক্সবাজার সমিতি ঢাকা। সমিতির পক্ষ থেকে সভাপতি হেলালুদ্দীন আহমেদ কমোডর...

প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে কুতুবদিয়া আ.লীগের প্রস্তুতি সভা

কুতুবদিয়া প্রতিনিধি : আগামী ৭ডিসেম্বর কক্সবাজারে বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী জনসভা সফল করার লক্ষ্যে কুতুবদিয়া উপজেলা আ.লীগের উদ্যোগে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায়...

মাত্র পাঁচ মিনিটেই তছনছ হট ফেভারিট আর্জেন্টিনা, সাফল্যের নেপথ্যে কে?

আসিফুজ্জামান সাজিন: সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে প্রথম ম্যাচেই বড় অঘটনের শিকার আর্জেন্টিনা। লিওনেল মেসির হাতে যে একটি বিশ্বকাপ শিরোপা সবাই দেখতে চায়, সেটা...

খুটাখালীতে পান ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও: কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নে বনে ঝাড়ু ফুল সংগ্রহ করতে গিয়ে বন খেকোদের হামলায় আবদু রশিদ (৫০) নামের এক পান ব্যবসায়ী...