শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

রামুতে সারমিত্র মহাথেরো’র মহাপ্রয়াণ

রামু প্রতিনিধি:

কক্সবাজার জেলার রামু উপজেলার উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথেরো মারা গেছেন। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টায় কক্সবাজার থেকে চট্টগ্রাম নিয়ে যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে সারমিত্র মহাথেরো’র বয়স হয়েছিল ৫২ বছর।

সন্ধ্যার পরে সারমিত্র মহাথেরো’র মরদেহ রামুর উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র মহাবিহারে পৌঁছালে শোকাহত নারী-পুরুষসহ সর্বস্তরের জনতা, রাজনীতিবিদ, প্রশাসনের প্রতিনিধি এই বৌদ্ধ ভিক্ষুর প্রতি সম্মান জানাতে ছুটে আসেন।

প্রজ্ঞামিত্র বনবিহারের সাধারণ সম্পাদক টিটু বড়ুয়া আজকের পত্রিকাকে জানান, সারমিত্র মহাথেরো সোমবার (১৮ এপ্রিল) রাত ৮টার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাঁকে কক্সবাজার সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাত ৯টার দিকে হাসপাতালের সিসিইউ বিভাগে ভর্তি করে চিকিৎসা সেবা দেন। মঙ্গলবার বিকালে তার শারীরিক অবস্থার অবনতি হলে কক্সবাজার সদর হাসপাতালের চিকিৎসক তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

বৌদ্ধদের ধর্মীয় গুরু সারমিত্র মহাথেরর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। মঙ্গলবার এক শোকবার্তায় সাইমুম সরওয়ার কমল এমপি প্রয়াত বৌদ্ধ ধর্মীয় গুরু সারমিত্র মহাথেরর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রজ্ঞামিত্র বনবিহারের সাবেক সাধারণ সম্পাদক নীতিশ বড়ূয়া জানান ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে প্রয়াত ভিক্ষু সারমিত্র মহাথেরর মরদেহ বিহারে রাখা হয়েছে। আগামী কিছু দিনের মধ্যে মরদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষণ করা হবে। অন্ত্যেষ্টিক্রিয়ার সিদ্ধান্ত পরে জানানো হবে।

উল্লেখ্য, সারমিত্র মহাথের কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের উত্তর মিঠাছড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আনন্দ মোহন বড়ুয়া ও মা চারুবালা বড়ুয়া। প্রয়াত সারমিত্র মহাথের ছিলেন প্রজ্ঞামিত্র বনবিহারের প্রয়াত অধ্যক্ষ প্রজ্ঞামিত্র মহাথেরর প্রথম শিষ্য।

সর্বশেষ খবর

রুপ্তিকে বাঁচাতে এগিয়ে আসুন

নিজস্ব প্রতিবেদক কক্সবাজার জেলার রামু উপজেলার পূর্ব রাজারকুল গ্রামের মৃদুল বড়ুয়ার স্ত্রী রুপ্তি বড়ুয়া প্রকাশ বৈশাখী বড়ুয়া। দীর্ঘদিন ধরে পেটের নানান সমস্যায় ভুগছেন তিনি। মৃদুল...

কক্সবাজারে এসএসসির দ্বিতীয় দিনে বহিষ্কার-১, অনুপস্থিত ৩৭৯

শাহেদ হোছাইন মুবিন : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা ২য় পত্র পরীক্ষা শেষ হয়েছে। দ্বিতীয় দিনেই কক্সবাজারে ১ মাদ্রাসা শিক্ষার্থী বহিস্কার হয়েছে। পরীক্ষায়...

সমুদ্র সৈকতে ব্রেস্ট ফিডিং কর্নার, মায়েদের স্বস্তি

আয়াছুল আলম সিফাত : মায়েদের নির্বিঘ্নে সমুদ্র সৈকত উপভোগের জন্য এবারের কক্সবাজার সমুদ্র সৈকতে স্থাপন করা হয়েছে ব্রেস্ট ফিডিং কর্নার (মাতৃদুগ্ধ পানের স্থান)। শনিবার (১৬সেপ্টেম্বর)সকাল...

আড়ম্বরের সাথে উদযাপিত হচ্ছে দেবশিল্পী বিশ্বকর্মার পূজা।

সায়ন্তন ভট্টাচার্য: শনিবার উদযাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের শিল্পের দেবতা বিশ্বকর্মার পূজা। উন্নত ভবিষ্যৎ, নিরাপদ কাজের পরিস্থিতি এবং নিজেদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সর্বোপরি নিজ নিজ ক্ষেত্রে...