বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার প্রমাণ পেয়েছে জাতিসংঘ

টিটিএন ডেস্ক:

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে জাতিসংঘ তথ্য প্রমাণ পেয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (১৩ এপ্রিল) বাংলাদেশ সফররত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এলিস ওয়ারিমু নাদেরিতুর সঙ্গে সচিবালয়ে সাক্ষাতের পর প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে তথ্য প্রমাণ পেয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা প্রত্যাবাসনে আর কোনো অগ্রগতি নেই। মিয়ানমারের সামরিক সরকার এ বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না।

তবে অধিকাংশ রোহিঙ্গা নাগরিক তাদের নিজ দেশে ফেরত যেতে আগ্রহ প্রকাশ করছে বলেও জানান ডা. মো. এনামুর রহমান।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর প্রায় এক লাখ ২০ হাজার নতুন শিশু জন্ম নিচ্ছে। এতে রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মিয়ানমার যেহেতু এ সমস্যা সৃষ্টি করেছে, তাই তাদেরই সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে।

রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব জনমত গঠনে এগিয়ে আসতে বিশ্ব নেতাদের প্রতি এ সময় আহ্বান জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যাতে হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে, সেলক্ষ্যে তাদের কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার ওপর গুরুত্ব দিয়ে সরকার কাজ করছে।

প্রতিনিধি দলের নেতা রোহিঙ্গাদের কারিগরিসহ শিক্ষার ব্যবস্থা নেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

এনামুর রহমান বলেন, কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে তারা আলোচনা করে যে তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন তা আইসিজে’র বিচার কার্যক্রম সহায়তায় ভূমিকা রাখবে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর

রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক প্রাণ হারিয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় ইউনিয়নের পূর্বজুমছড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া যুবকের নাম...

স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান তৈরি করছে সরকারের ইজিপিপি প্রকল্প- উখিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

শামিমুল ইসলাম ফয়সাল, উখিয়া: রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জের মুখে পড়া স্থানীয় জনগোষ্ঠীর অর্থনীতি সচল রাখার পাশাপাশি কর্মস্থান তৈরিতে ভূমিকা রাখছে সরকারের অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)...

জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গারা ঢুকে পড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে-মিয়ানমার জিরো পয়েন্টে যেসব রোহিঙ্গা ক্যাম্প ছিল, তা এখন আর নেই। কিছু রোহিঙ্গা ঢুকে পড়েছে। তবে...

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা- রামুতে মাহাবুবুল হক মুকুল

হাফিজুল ইসলাম চৌধুরী: বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা। বাঙালীর জন্য মমত্ববোধ ভালোবাসা দেখিয়ে, কৃষক-শ্রমিকের উন্নতির জন্য কাজ করেছেন। বাংলার কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের জন্য কাজ...