শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

মা-স্ত্রীকে নিয়ে চট্টগ্রামে রোহিঙ্গা যুবকের স্বর্ণ চোরাচালান চক্র (ভিডিও)

মো. এমরান হোসাইন:

২০১৪ সালে রোহিঙ্গা যুবক আসমত উল্লাহ অবৈধভাবে পাসপোর্ট করে পাড়ি জমান সৌদি আরবে। পরে সেখানে অপরাধে ধরা পড়ায় ২০২০ সালে তাকে বাংলাদেশে পাঠিয়ে দেয় সৌদি সরকার।

সৌদি থেকে ফিরে স্ত্রী ও মাকে নিয়ে বসবাস শুরু করেন কক্সবাজারের ঈদগাঁও এলাকায়। পরে ২০২০ সালের শেষের দিকে ঈদগাঁও থেকে গিয়ে চট্টগ্রামের সীতাকুন্ডের ছলিমপুর ইউনিয়নের জঙ্গল ছলিমপুর এলাকায় বাসা ভাড়া নিয়ে বসতি শুরু করেন।

গড়ে তুলেন স্বর্ণ চোরাচালন কারবারের বিশাল চক্র। যেখানে সবচেয়ে বড় সহযোগী ছিল তার মা ও স্ত্রী। তাদের স্বর্ণের বার প্রথমে মিয়ানমার থেকে রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে আসে একটি গ্রুপ। সেখান থেকে চট্টগ্রামে নিয়ে গিয়ে সারাদেশে পাচার করতেন আসমত উল্লাহ।

আসমত উল্লাহ র‌্যাবের হাতে আটক হওয়ার পর এমন ভয়ংকর তথ্য বেরিয়ে আসে। এসময় তার মা ছহুরা খাতুনকেও আটক করা হয়। উদ্ধার করা হয় ৮টি স্বর্ণের বার ও বিপুল স্বর্ণলঙ্কার।

শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে সিপিসি-৩ চান্দগাঁও ক্যাম্পে র‌্যাব-৭ এর অধিনায়ক কর্নেল এম এ ইউসুফ এসব তথ্য জানান।
এসময় তিনি বলেন, জঙ্গল ছলিমপুর এলাকায় একটি বাড়িতে স্বর্ণের বার মজুদের খবর পেয়ে অভিযান চালানো হয়। ওই ঘর থেকে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে আনা স্বর্ণের ৮টি বার এবং বেশকিছু স্বর্ণলঙ্কার উদ্ধার করা হয়। এসময় আসমত উল্লাহ নামে এক রোহিঙ্গা যুবক ও তার মাকে আটক করা হয়।

তিনি বলেন, ইয়াবার বিক্রির লভ্যাংশ দিয়ে রোহিঙ্গারা সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে স্বর্ণের বার ও বিস্কুট উখিয়া এবং টেকনাফের ক্যাম্পগুলোতে পাচার করে আসছে এবং পরে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিচ্ছে। আসমত এমনই এক চক্রের অন্যতম সদস্য।

আসমত চক্রের তথ্য তুলে ধরতে গিয়ে কর্নেল এম এ ইউসুফ বলেন, ২০১২ সালে বাংলাদেশে প্রবেশ করে এবং সর্বশেষ তারা জঙ্গল সলিমপুর অবস্থান করে এই অপরাধমূলক কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, আসমত উল্লাহ ২০১৪ সালের জুন মাস পর্যন্ত কক্সবাজারের ঈদগাঁও এলাকায় অবস্থান করে। পরে ওই বছরই এজেন্সির মাধ্যমে তার চাচা (রোহিঙ্গা) আব্দুস সালাম তাকে পাসপোর্ট করে ভিসা দিয়ে সৌদি আরবে নিয়ে যায়। সৌদি আরবে তিনি ২০১৪ সাল থেকে ২০২০ সালের আগষ্ট মাস পর্যন্ত অবস্থান করেন। পরে ২০২০ সালে অবৈধভাবে অবস্থান করায় সৌদি সরকার তাকে বাংলাদেশে প্রেরণ করে।

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...