বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

মাতারবাড়ীতে হচ্ছে না কয়লা বিদ্যুৎ প্রকল্পের ২য় ইউনিট

টিটিএন ডেস্ক:

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট বাস্তবায়নের সিদ্ধান্ত বাতিল করেছে সরকার। জাপান এ প্রকল্পের অর্থায়ন থেকে সরে আসায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

আজ বুধবার সন্ধ্যায় মন্ত্রিসভার এক সদস্য গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস সচিব হিকারিকো ওনো এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে সহযোগিতা স্থগিত করা হবে বলে জানান।

গত বছর জুনে গ্রুপ সেভেন সম্মেলনে জাপান তাপবিদ্যুৎ কেন্দ্রে নতুন করে সহযোগিতা করবে না বলে প্রতিশ্রুতির পর এ সিদ্ধান্ত জানালো জাপান সরকার।

যোগাযোগ করা হলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘এটি পুরানো খবর এবং আমরা ইতোমধ্যেই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে সরে এসেছি।’

‘আমরা ইতোমধ্যে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট বাস্তবায়নের পরিকল্পনা বাতিল করেছি। আমরা এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা করেছি। প্ল্যান্টটি এলএনজি টার্মিনালের সঙ্গে সংযুক্ত থাকবে,’ বলেন তিনি।

২০১৩-১৪ অর্থবছরে মাতারবাড়ী প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয়েছিল ৩৫ হাজার ৯৮৪ কোটি টাকা।

গত নভেম্বরে একনেক সভায় এ প্রকল্পের ব্যয় ৪৪ দশমিক ১ শতাংশ বৃদ্ধি করে ৫১ হাজার ৮৫৪ কোটি টাকা করা হয়। এর মধ্যে জাইকার অংশ ছিল ৪৩ হাজার ৯২১ কোটি টাকা।

সুত্রঃ ডেইলি স্টার

আরও খবর

Stay Connected

0FansLike
3,374FollowersFollow
19,800SubscribersSubscribe
Adspot_img

সর্বশেষ সংবাদ