বুধবার, নভেম্বর ১৬, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ ও বন্দরের কাজ পরিদর্শন করলেন সাবের হোসেন চৌধুরী এমপি

মহেশখালী প্রতিনিধি:

মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প ও বন্দরের নির্মাণকাজ পরিদর্শন করেছেন সংসদীয় স্থায়ী কমিটির আহ্বায়ক সাবের হোসেন চৌধুরী এম.পি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তিনি কক্সবাজার থেকে নৌপথে মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প এলাকায় পৌঁছেন। এসময় কয়লাবিদ্যুৎ প্রকল্পের চলমান কাজ ও বন্দরের নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে কয়লাবিদ্যুৎ প্রকল্পের হল রুমে মতবিনিময় সভায় মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) আবুল কালাম আজাদ জানান,
মহেশখালীর মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটের বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন ২০২৪ সালের জানুয়ারিতে শুরু হবে। এবং দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শুরু হবে একই বছরের জুলাই মাসে। ৫১ হাজার সাড়ে ৮০০ শত কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য মাতারবাড়ি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির কাজ ইতিমধ্যে পোর্ট ও প্লান্টের ভৌত অগ্রগতি হয়েছে প্রায় ৮২℅। এছাড়া প্রকল্পের ভৌত অগ্রগতি হয়েছে প্রায় ৬৫%।

কয়লাবিদ্যুৎ প্রকল্পের কারণে পরিবেশ দূষণ হবে কিনা সংসদীয় স্থায়ী কমিটির আহ্বায়ক সাবের হোসেন চৌধুরী এক প্রশ্নের জবাবে কয়লাবিদ্যুৎ প্রকল্পের কর্তৃপক্ষ জানান, পরিবেশ দূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে এই প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। জাহাজ থেকে কয়লা নামানোর সময় ছাড়া কয়লা আর দেখা যাবে না। এটি নির্দিষ্ট জেটির মাধ্যমে সরাসরি প্লান্টে চলে আসবে। একইভাবে বঙ্গোপসাগরে চলে যাবে। এতে পরিবেশ দূষণের সম্ভাবনা তেমন একটি নেই।

লোকবল নিয়োগের ক্ষেত্রে স্থানীয়দের প্রাধান্য দেওয়ার বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক জানান, ইতিমধ্যে সাড়ে ৩ হাজার মানুষ প্রকল্পে কাজ করছেন। তৎমধ্যে ১১৭৫ জন রয়েছেন বিদেশি। আর ৮০% লোক রয়েছে বিভিন্ন টেকনিশিয়ান। এরা সবাই প্রশিক্ষণপ্রাপ্ত। আর ২০% মানুষ টেকনিশিয়ান নয়। এদের নিয়োগের ক্ষেত্রে স্থানীয়দের প্রাধান্য দেওয়া হয়েছে।

এ সময় সাবের হোসেন চৌধুরী এমপি বলেন, প্রকল্পের কাজ চলছে এতে যাতে স্থানীয়দের সমস্যার সৃষ্টি না হয় বিশেষ করে কয়লা বিদ্যুৎ এলাকায় জলাবদ্ধতা ও অন্যান্য সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। স্থানীয়দের বিভিন্ন টেকনিক্যাল কাজে প্রশিক্ষণের উপর তিনি গুরুত্ব আরোপ বলেন নির্দিষ্ট সময়ের আগেই প্রধানমন্ত্রীর গৃহীত সকল প্রকল্প কাজ সম্পন্ন করতে আমাদের একযোগে কাজ করতে হবে। সততা এবং নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে এতে কোন সমস্যা হবে না।

এসময় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, জলাবদ্ধতা নিরসনে কঠোর পদক্ষেপ নিতে হবে। শুধু স্লুুইচ গেইট নির্মাণ করে জলাবদ্ধতা নিরসন করা যায় না। পানি সরাতে আরো অনেক কাজ করতে হয়। এছাড়া এখনো এককালীন অনুদান ও শ্রমিকদের অনুদান পুরোপুরি দেওয়া হয়নি। এই বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংসদীয় কমিটির সভাপতি বরাবরে আহ্বান জানান তিনি।

বিষয়টি স্থানীয় লোকজনের জন্য অতীব জরুরী উল্লেখ করে তিনি আরো বলেন, ইতিমধ্যে যা পরিশোধ করা হয়নি তা দ্রুত পরিশোধ করলে সাধারণ মানুষ উপকৃত হবে। কারণ এই টাকাগুলো যারা পাচ্ছেন তারা এলাকার খুবই অসহায়। জমি অধিগ্রহণ করার আগে এভাবে টাকা পরিশোধ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।
তবে জেলা প্রশাসনের সূত্রে জানায় ইতিমধ্যে কয়লা বিদ্যুৎ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির ৭৫% টাকা পরিশোধ করা হয়েছে। অন্যান্য জমিগুলোর ব্যাপারে মামলা থাকায় পরিশোধ করা হয়নি।

এসময় আরো উপস্থিত ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাফিজ উদ্দিন মজুমদার এমপি, মঞ্জুর হোসেন এমপি, আবিদা আঞ্জুম মিতা এমপি, পরিকল্পনা কমিশনের সচিব, কয়লা বিদ্যুৎ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিন আল পারভেজ, বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যান।

সর্বশেষ খবর

নোরা ফাতেহীর অনুষ্ঠান বন্ধের এখতিয়ার এনবিআর রাখে না : তথ্যমন্ত্রী

টিটিএন  ডেস্ক : বলিউড অভিনেত্রী নোরা ফাতেহীকে নিয়ে বাংলাদেশে অনুষ্ঠান করার জন্য সংশ্লিষ্টদেরকে অনুমতি দেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ট্যাক্স বা ভ্যাট আদায়ের বিষয়ে...

পাকিস্তানে সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে ৬ পুলিশ সদস্য নিহত

টিটিএন ডেস্ক : পাকিস্তানে ৬ পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত পুলিশ সদস্যদের মধ্যে একজন কর্মকর্তা এবং পাঁচজন কনস্টেবল। গাড়ি নিয়ে রাস্তায় টহল...

Tanmeia to build a hospital for locals: Aid is being distributed in the Rohingya camps

Staff Correspondent. People from different parts of the world rush to provide humanitarian aid for the Rohingyas sheltered in Bangladesh. as well A Five member team...

নাইক্ষ্যংছড়িতে মাইন বিস্ফোরণ, আহত এক

নিজস্ব প্রতিবেদক: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদরের সীমান্তবর্তী এলাকা ফুলতলীর সীমান্ত পিলার ৪৬-৪৭ এলাকায় মাইন বিস্ফোরণে একজন আহত হয়েছে। মাইন বিস্ফোরনে আহত মো. বেলাল (৩২) কক্সবাজারের কচ্ছপিয়া ইউনিয়নের...