শুক্রবার, ডিসেম্বর ৩, ২০২১

মহেশখালীতে হচ্ছে “মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ”

ডেস্ক রিপোর্ট

বিদ্যুৎকেন্দ্র, সমুদ্রবন্দর, যোগাযোগ অবকাঠামোসহ নানা উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে কক্সবাজারের মাতারবাড়ীকে অর্থনৈতিক হাব বা কেন্দ্র হিসেবে তৈরি করছে সরকার।

বিভিন্ন সংস্থার এ উন্নয়ন কর্মকাণ্ডের মধ্যে সমন্বয় করতে অঞ্চলটিতে উন্নয়ন কর্তৃপক্ষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার তিনি এ নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রী ও একনেকের প্রধান শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ সভায় সভাপতিত্ব করেন। একনেকের অন্য সদস্যরা শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্র থেকে সভায় অংশ নেন।

একনেকের সভায় মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণবিষয়ক একটি প্রকল্পের সংশোধনী অনুমোদন হয়। এ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী নির্দেশনা দেন বলে জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম।

একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম বলেন, “মাতারবাড়ী প্রকল্পটি অনুমোদনকালে প্রধানমন্ত্রী একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, সেখানে শুধু এই বিদ্যুৎকেন্দ্র না, আরও উন্নয়ন হবে। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠান ডিপ সি পোর্ট, ইলেকট্রিসিটিসহ নানা কার্যক্রম পরিচালনা করছে। সোনাদিয়ায় একটি পর্যটন স্পট গড়ে উঠছে। এসব কিছু সমন্বয় করতে একটা একটা ডেভলপমেন্ট অথরিটি ‘মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ’ হিসেবে গড়ে তুলতে হবে। এখানে প্রত্যেকটা সংস্থা যে যার যার মতো কাজ করবে, তবে তাদের মধ্যে সমন্বয় করবে এই অথরিটি।”

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এর সঙ্গে মাতারবাড়ীতে সমুদ্রবন্দরের জন্য সহায়ক অবকাঠামোও তৈরি হবে। এ প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়েছে একনেক।’

আরও খবর

Stay Connected

0FansLike
3,044FollowersFollow
18,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ