বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ভ্যাকসিন নেয়ায় উৎসাহ দিতে বন্দুক-গাঁজা দিচ্ছে যুক্তরাষ্ট্র

টিটিএন ডেস্ক:

বিশ্ব অচল করে রেখেছে করোনা। মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে ভ্যাকসিনকেই ভরসা মানছেন বিশেষজ্ঞরা। তাই জনসাধারণকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে আর্থিক প্রণোদনার পাশাপাশি বন্দুক, বিয়ার ও গাঁজা অফার করছে যুক্তরাষ্ট্র।

এখন পর্যন্ত আমেরিকায় ৩০ কোটি ডোজের বেশি টিকা দেয়া হয়েছে অর্থাৎ দেশটির ৪২.১ শতাংশ মানুষ পুরোপুরি টিকার আওতায় এসেছে।

সবাই যাতে ভ্যাকসিন নেন তাই সরকারি ও বেসরকারি খাতকে সম্পৃক্ত করে প্রণোদনার ব্যবস্থা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তার জন্য নগদ অর্থের পাশাপাশি ছুটির দিনের অফার, বন্দুক পর্যন্ত দেয়া হচ্ছে।

সর্বশেষ এই প্রণোদনার তালিকায় যুক্ত হয়েছে ওয়াশিংটন রাজ্য। সেখানে যেসব বারে গাঁজা বা মারিজুয়ানা বৈধ সেসব বারগুলোতে ভ্যাকসিন গ্রহীতাদের জন্য গাঁজা সেবন ফ্রি করে দেয়া হচ্ছে।

প্রণোদনার অংশ হিসেবে ইতোমধ্যে বড় অঙ্কের অর্থ পুরস্কার পেয়েছেন অনেকে। অনেক শিক্ষার্থী পেয়েছেন স্কলারশিপ। কলোরোডায় লটারিতে প্রথম পাঁচজনকে এক মিলিয়ন করে নগদ ডলার দেয়া হয়েছে।

পশ্চিম ভার্জিনিয়া শিকার ও মাছ ধরার জন্য জনপ্রিয়। সেখানে যারা টিকার ডোজ নিচ্ছেন তাদের বিভিন্ন ধরনের শটগান ও শিকারের রাইফেল ফ্রিতে দেয়া হচ্ছে।
১৫ জুনের মধ্যে করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ উঠিয়ে নিতে চাইছে ক্যালিফোর্নিয়া। তাই এর আগে সবাইকে ভ্যাকসিন নেয়ায় উৎসাহ দিতে ১৬.৫ মিলিয়ন ডলারের আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়।

আগামী ৪ জুলাই করোনা ভাইরাস থেকে মুক্তি দিবস হিসেবে উদযাপন করতে চাইছেন জো বাইডেন। তার আগে তিনি প্রাপ্তবয়স্ক ৭০ শতাংশকে অন্তত একটি ডোজের আওতায় দেখতে চান বলে জানিয়েছেন। ইতোমধ্যে ৬৩ শতাংশ প্রাপ্ত বয়স্ক একটি ডোজ নিয়েছেন।

লক্ষ্য পূরণে ইতোমধ্যে ভ্যাকসিন নেননি এমন সবাইকে ফোন করা, মেসেজ পাঠানো এমনকি ঘরে ঘরে গিয়ে উৎসাহ দেয়ার কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবকরা।

সর্বশেষ খবর

কক্সবাজারে এসএসসির নবম দিনে অনুপস্থিত ২০০

শাহেদ হোছাইন মুবিন : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ভূগোল ও পরিবেশ পরীক্ষা শেষ হয়েছে। নবম দিনেই অনুপস্থিত ছিলো ২০০ জন শিক্ষার্থী। যার মধ্যে...

ঈদগাঁওতে মায়ানমারের ২২টি গরুসহ আটক ৫

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে আসা মায়ানমারের ২২ টি গরু এবং দুইটি ট্রাকসহ ৫ জনকে আটক করেছে ঈদগাঁও থানা পুলিশ। ২৭...

কক্সবাজারে কউকের উচ্ছেদ অভিযান : ভেঙ্গে দেয়া হলো ১৫০ দোকান

টিটিএন ডেস্ক : কক্সবাজারে উন্নয়ন কর্তৃপক্ষ ও গণপূর্ত বিভাগের যৌথ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকাল ৪ টা হতে বিকাল ৬টা পর্যন্ত এ...

ইলিশের দাম আকাশচুম্বী,নিম্ন আয়ের মানুষ ভুলতে বসেছে ইলিশের স্বাদ

শাহেদ হোছাইন মুবিন : বাজারে ইলিশের যে দাম, তাতে আমাদের মতো মানুষের আর ইলিশ খাওয়ার জো নেই। কেনা তো দূরের কথা এখন দাম করতেও আর...