সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ কর নয়: হাইকোর্ট

ডেস্ক রিপোর্ট:

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের জারি করা আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর আদায়ের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আইনসচিব, অর্থসচিব, এনবিআরের চেয়ারম্যানসহ পাঁচ জনকে রুলের জবাব দিতে বলা হয়ছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের পক্ষে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইর্কোট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন চৌধুরী ইশরাক সিদ্দিক। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।গত ১৬ সেপ্টেম্বর এ রিট দায়ের করা হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি সারাবাংলাকে বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইৃসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আয়কর প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের জারি করা আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আবদেনকারী পক্ষ থেকে বলা হয়, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক অর্থ আইন, ২০২১ এর তফসিল ‘খ’ এর সিরিয়াল ৭-কে চ্যালেঞ্জ করে রিট করে।

ওই অর্থ আইন, ২০২১ এর তফসিল ‘খ’ এর সিরিয়াল ৭ এর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়। শুনানি শেষে রুল জারি করেন এবং আরোপিত ১৫ শতাংশ কর আদায় করা থেকে সরকারকে বিরত থাকার নির্দেশ দেন আদালত।

এ আদেশের ফলে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায় করতে পারবে না।

সর্বশেষ খবর

নির্মাতা কাওসার চৌধুরী পাচ্ছেন জাতীয় চলচিত্র পুরস্কার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কৃতি সন্তান বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা কাওসার চৌধুরী জাতীয় চলচিত্র পুরুষ্কার ২০২১ এর জন্য মনোনীত হয়েছেন। তিনিই প্রথম ব্যাক্তি...

পাঠ্যবই নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: শিক্ষামন্ত্রী

টিটিএন ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে কোনো ভুলভ্রান্তি থাকলে তা সংশোধন করা হবে। তবে এ নিয়ে অপপ্রচার চলছে। আওয়ামী লীগ সরকার কখনো ইসলামের...

কক্সবাজারের ই”য়াবার মামলায় ৮ মিয়ানমার নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড

আব্দুর রশিদ মানিক: দুই লক্ষ ইয়াবা উদ্ধারের মামলায় আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেছে কক্সবাজারের অতিরিক্ত দায়রা জজ আদালত। একইসাথে দন্ডিতদের প্রত্যেককে ১ লক্ষ টাকা...

২৭ দিনে ১৬৭ কো‌টি ডলার পাঠালেন প্রবাসীরা

টিটিএন ডেস্ক: বছরের শুরুতে প্রবাসী আয়ের ঊর্ধ্বমুখী ভাব অব্যাহত আছে। চলতি বছরের প্রথম মাস জানুয়ারির ২৭ দিনে ১৬৭ কো‌টি মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। টাকার অংকে যার...