সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বেসরকারি উন্নয়ন সংস্থা বন্ধু’র মিডিয়া ফোরাম গঠিত

নিজস্ব প্রতিবেদক:

নারী-পুরুষ কিশোর-adকিশোরী এবং হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্পের কক্সবাজার মিডিয়া ফোরাম গঠন, ফোরাম পরিচিতি এবং ভবিষ্যৎ করনীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির কার্যালয়ে ওই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সংস্থার দল প্রধান মোঃ মশিউর রহমান, প্রকল্পের সহকারী ব্যবস্থাপক নাজমুল হক সংগঠনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। পরে সকলের সম্মতিক্রমে সাইফুর রহিম শাহীনকে আহবায়ক ও মনির মোবারককে যুগ্ন আহবায়ক করে ১০ সদস্য বিশিষ্ট ‘বন্ধু’ মিডিয়া ফোরাম গঠন করা হয়। ফোরামের অন্য সদস্যরা হলেন, নুপা আলম, কামরুল ইসলাম মিন্টু, ওমর ফারুক হিরু, আজিম নিহাদ, মনতোষ বেদজ্ঞ, শাহ নিয়াজ, তামজীদ পাশা ও মরিয়ম নুপুর।

এই সময় অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন ‘বন্ধু’র পরিচালক মোঃ শাখাওয়াত আলম ও কর্মকর্তা রুহুল রবিন। সভায় কমিটির সদস্য এবং বন্ধুর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এতে জানানো হয়, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি ১৯৯৬ সাল থেকে সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং এনজিও ব্যুরোর নিবন্ধন নিয়ে, সংস্থার সকল কার্যক্রম স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সঙ্গতি রেখে দেশীয় ও আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর সঙ্গে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় দেশের ২২টি জেলায় ৩৭টি স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং ৩১টি কমিউনিটি ভিত্তিক সহযোগী সংগঠনের মাধ্যমে হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্রময় জনগোষ্ঠীর স্বাস্থ্য, স্বাস্থ্য ও অধিকার এবং সামাজিক সেবা কার্যক্রম চালিয়ে আসছে।

এই মহূর্তে বন্ধু তার পঞ্চম কর্মপরিকল্পনা কৌশল বাস্তবায়ণ করছে যা, জাতীয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিশেষ করে ১, ৩, ৪, ৫, ৮, ১০,১৬ এবং ১৭ নং গোলের লক্ষ্যমাত্রা অর্জনে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে। সম্প্রতি ‘বন্ধ’ “নারী ,পুরুষ কিশোর- কিশোরী এবং হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য” বিষয়ক ইস্যু নিয়ে ইউএনএইচসিআর অর্থায়নে কক্সবাজার জেলায় ৫ টি সার্ভিস সেন্টারের মাধ্যমে সেবা প্রদান করে আসছে।

‘বন্ধু’ বিশ্বাস করে, এই জনগোষ্ঠীর সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, তাদের প্রতি বিদ্যমান সামাজিক বৈষম্য ও নিপীড়ন রোধের বিষয়টি সবার কাছে তুলে ধরা এবং নাগরিক হিসাবে তাদের সাংবিধানিক অধিকার রক্ষায় সবার ভুমিকা অনস্বীকার্য। তাই এই লক্ষ্যে ‘বন্ধু’ কক্সবাজার জেলার সাংবাদিকদের সমন্বয়ে একটি মিডিয়া ফোরাম টিম গঠন করেছে।

সর্বশেষ খবর

১০ বছর বয়সেই ইউটিউব থেকে আয় ৩০২ কোটি টাকা

টিটিএন ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। বিনোদনের খোঁড়াক মিটিয়ে অর্থ আয়ের অন্যতম প্ল্যাটফর্ম এটি। বিশ্বের ১০০টি দেশে এই মুহূর্তে কয়েকশ কোটি...

শীতে যে কারণে ফাটে ত্বক

টিটিএন ডেস্ক : শীতে ত্বক ফাটার সমস্যায় অনেকেই ভোগেন। এছাড়া পা ও ঠোঁট ফাটার কারণে অনেকে কষ্টও পোহান। ত্বকের ফাটা স্থান দিয়ে রক্ত পড়ার ঘটনাও...

মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে প্রায় ৮৮ শতাংশ কাজ শেষ

বিশেষ প্রতিবেদক : দিনরাত বিশাল কর্মযজ্ঞ চলছে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়িতে। ১২ শ' মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের জন্য বয়লার, পাওয়ার হাউস, ২৭৫ মিটার উঁচু চিমনি...

ভারতকে হারিয়ে দিল বাংলাদেশ

টিটিএন ডেস্ক : সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতের বিপক্ষে ১ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। ভারতের ১৮৭ রানের সহজ লক্ষ্য তাড়ায় ১৩৬ রানেই ৯ উইকেট নেই বাংলাদেশের।...