রবিবার, নভেম্বর ২৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বৃষ্টি বিঘ্নিত দিনে ইনিংস হার চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে

স্পোর্টস ডেস্ক:

সেইন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনের বেশিরভাগ সময়ই গেল বৃষ্টির পেটে। তবুও বাংলাদেশের সামনে ইনিংসসহ হারের চোখ রাঙানি। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৪২ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। হাতে আছে মাত্র ৪ উইকেট।

খালেদ আহমেদের ৫ উইকেট নেওয়ার সুবাদে তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজকে ৪০৮ রানে অল আউট করে বাংলাদেশ। ১৭৪ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। আর তৃতীয় দিন শেষে ৩৬ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১৩২ রান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই তামিম ইকবালকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন কেমার রোচ। প্রথম ইনিংসে ১৭৪ রানের লিড নিয়ে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ বাঁচাতে বাংলাদেশকে তাই বড় কিছুই করতে হত। আর সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যর্থ হয়ে ইনিংসের তৃতীয় ওভারেই ফিরলেন তামিম ইকবাল। টেস্টে কেমার রোচের ২৫০তম শিকার তামিম। তামিম ফেরেন মাত্র ৪ রান করে।

তামিম ইকবালকে উইকেটের পেছনে জশুয়া ডা সিলভার গ্লাভসবন্দি করে কেমার রোচ টপকে গেলেন কিংবদন্তি মাইকেল হোল্ডিংকে। এটি তার টেস্ট ক্যারিয়ারের ২৫০তম উইকেট। ৭৩তম ম্যাচ খেলতে নেমে ষষ্ঠ ক্যারিবীয় বোলার হিসেবে রোচ নিজের ২৫০তম উইকেট তুলে নিলেন। তার আগে আরও পাঁচ ক্যারিবীয় বোলার এই মাইলফলক স্পর্শ করেন। তবে পেসার হিসেবে পঞ্চম ক্যারিবীয় হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি।

এরপর ৭ম ওভারে এসে আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়কে তুলে নেন রোচ। আউট হওয়ার আগে ২১ বলে ১৩ রান করেন তিনি। দুই ওভার পরে দীর্ঘ আট বছর পর টেস্টে সুযোগ পাওয়া এনামুল হক বিজয় ৭ বলে ৪ রান করে ফিরলে বাংলাদেশ ব্যাটিং বিপর্যয়ে পড়ে। ইনিংসের ৯ ওভারে মাত্র ৩২ রানেই ৩ উইকেট হারায় বাংলাদেশ।

চতুর্থ উইকেটে লিটন দাসকে সঙ্গে নিয়ে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন নাজমুল হোসেন শান্ত। এই জুটি থেকে ২৫ রান তোলেন দুই ব্যাটার। তবে ২০তম ওভারে প্রথম ইনিংসে ফিফটি হাঁকানো লিটন দাস ফেরেন সিলসের বলে এলবিডাব্লিউ হয়ে। এই ইনিংসে মাত্র ১৯ রান করেন লিটন।

এরপর উইকেটে আসেন অধিনায়ক সাকিব আল হাসান। পঞ্চম উইকেটে নাজমুল হোসেন শান্তকে নিয়ে বিপর্যয় কাটানোর লড়াইয়ে নামেন সাকিব। তবে ৩০তম ওভারের শেষ বলে নাজমুল হোসেন শান্ত ৯১ বলে ৪২ রান করে আলজারি জোসেপের বলে উইকেটের পেছেন জশুয়া ডা সিলভার গ্লাভসবন্দি হলে ভাঙে এই জুটি। পঞ্চম উইকেট থেকে সাকিব এবং শান্ত তোলেন ৪৭ রান। শান্ত ফেরার পর বেশি সময় টিকতে পারেননি সাকিবও।

৩৪তম ওভারে জোসেপের দ্বিতীয় শিকার হয়ে সাকিব যখন ফিরছেন তখন বাংলাদেশের স্কোরবোর্ডে রান মাত্র ১১৮। অর্থাৎ ১১৮ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে বাংলাদেশের। আর এতেই ইনিংসসহ হার চোখ রাঙাতে শুরু করে বাংলাদেশকে।

নুরুল হাসান সোহান এবং মেহেদি হাসান মিরাজ আরও প্রায় তিন ওভার ব্যাট করার পর হানা দেয় বৃষ্টি। আর বৃষ্টির হানার পরেই দিনের খেলা শেষ করার সিদ্ধান্ত জানায় আম্পায়ারদ্বয়।

তৃতীয় দিন শেষে নুরুল হাসান সোহান ১৪ বলে ১৬ আর মেহেদি হাসান মিরাজ ১৩ বলে শূন্য রানে অপরাজিত আছেন। বাংলাদেশ ৩৬ ওভারে ৬ উইকেটে হারিয়ে ১৩২ রান তুলেছে। ইনিংস পরাজয় এড়াতে আরও ৪২ রান তুলতে হবে বাংলাদেশকে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে কেমার রোচ ১০ ওভারে ৩টি, আলজারি জোসেপ ১০ ওভারে ২টি আর জেডেন সিলস ৬ ওভারে একটি উইকেট নিয়েছেন।

সর্বশেষ খবর

ডা. মিলনের মতো অনেকের আত্মত্যাগেই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে: রাষ্ট্রপতি

টিটিএন ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ১৯৯০ সালে শহীদ ডা. মিলনের মতো আরও অনেকের আত্মত্যাগের বিনিময়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে। দেশের প্রতিটি গণতন্ত্রকামী মানুষ...

মেসিদের ম্যাচে দর্শকের রেকর্ড

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে মেক্সিকো-আর্জেন্টিনা ম্যাচ একটি রেকর্ড গড়েছে। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা।আর সেই ম্যাচে বিশ্বকাপ ইতিহাসের ২৮ বছরের মধ্যে...

সৌদি আরবে ফুটবল বিশ্বকাপের সম্প্রচার বন্ধ, হতাশ সমর্থকরা

টিটিএন ডেস্ক: চলমান কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখায় সৌদি আরব। দেশটির সেই ঐতিহাসিক জয়ের ম্যাচই দেখতে পারেনি সৌদি আরবের দর্শকরা। নিয়ম...

মেসির গোলের পর মাঠেই কাঁদলেন আর্জেন্টিনার কোচ

টিটিএন ডেস্ক: বিশ্বকাপে টিকে থাকতে মেক্সিকোর বিপক্ষে জয়টা খুবই গুরুত্বপূর্ণ ছিল আর্জেন্টিনার জন্য। কিন্তু কোনোভাবেই মেক্সিকোর রক্ষণভাগ ভাঙতে পারছিল না মেসিরা। অনেক চেষ্টার পর ম্যাচের...