মঙ্গলবার, সেপ্টেম্বর ১৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বিশ্ব মা দিবস আজ

টিটিএন ডেস্ক :

“মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই,/ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই/ সত্য ন্যায়ের ধর্ম থাকুক মাথার’ পরে আজি/ অন্তরে মা থাকুক মম, ঝরুক স্নেহরাজি।” কবি কাজী কাদের নেওয়াজ তার ‘মা’ কবিতার মধ্য দিয়ে মমতাময়ী ও জন্মদাত্রী মায়ের বিশালত্বকে এভাবেই তুলে ধরতে চেয়েছেন। আজ ৮ মে, বিশ্ব মা দিবস। ভ্রুণ থেকে দশটি মাস গর্ভে ধারণ করে যে মা সন্তানকে পৃথিবীর আলো দেখান, সেই মায়ের সম্মানে তারই চরণে আজকের এ দিনে নত তাবৎ পৃথিবীর সন্তানেরা।

পৃথিবীর সবচেয়ে মধুরতম ডাক ‘মা’। ছোট্ট এ শব্দের অতলে লুকানো থাকে গভীর স্নেহ, মমতা আর অকৃত্রিম দরদ। তাইতো মমতাময়ী মায়ের সম্মানে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ পালন করা হয়। তবে অনেকের মতে, মাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে কোনো দিনক্ষণ প্রয়োজন হয়। মায়ের প্রতি প্রতিদিনই সন্তানের ভালোবাসা থাকে।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন।

ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

করোনা মহামারির কারণে গত দুই বছর দিবসটি পালনে বাংলাদেশে বিশেষ কোনো আনুষ্ঠানিকতা ছিল না। তবে এবার নানা আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হবে মা দিবস।

সর্বশেষ খবর

২৪ দেশের সেনা কর্মকর্তাদের অংশগ্রহণে কক্সবাজারে শুরু হয়েছে আন্তর্জাতিক সেমিনার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে শুরু হয়েছে ৪৬ তম ইন্দো প্যাসিফিক আর্মিজ ম্যানেজম্যান্ট সেমিনার। ইনানীর হোটেল সী পার্লে মঙ্গলবার শুরু হওয়া এ সেমিনারে অংশ নিচ্ছে ২৪ দেশের উচ্চপদস্থ...

মেরিন ড্রাইভে ভেঙ্গে পড়েছে গাছ: যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের মেরিন ড্রাইভের পৃথক দুটি স্থানে রাস্তার পাশে দুটি গাছ ভেঙ্গে পড়েছে। মঙ্গলবার ভোরে হিমছড়ি ও সোনার পাড়ায় গাছ দুটি ভেঙ্গে পড়ে। এরফলে মেরিন...

মা হচ্ছেন মাহি

টিটিএন ডেস্ক : মা হতে চলেছেন ঢালিউডের জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহি। ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে সুখবরটি জানিয়েছেন মাহি নিজেই। সোমবার (১২ সেপ্টেম্বর) আপডেট করা ওই পোস্টে...

ঈদগাঁওতে ফের ভ্রাম্যমাণ আদালতের অভিযানঃ ১ লাখ ২৬ হাজার টাকা অর্থদন্ড

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও: কক্সবাজারের ঈদগাঁও বাজার ও চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে ফের ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া। ১২ সেপ্টেম্বর ( সোমবার) বিকেল...