শুক্রবার, মে ২০, ২০২২

বিশ্ব নার্স দিবসে কক্সবাজার আড়ম্বরপূর্ণ আয়োজন

আব্দুর রশিদ মানিক:

করোনার ঢেউ যখন আছড়ে পড়েছিল, চিকিৎসকদের পাশাপাশি সমানতালে যারা মানুষ বাঁচানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে গিয়েছিলেন, তারা হলেন নার্স। মানুষকে চিকিৎসা পরিষেবা দিতে গিয়েই অনেকসময় আবার আক্রোশের সম্মুখীনও হতে হয় তাদের। তবু তারা অবিচল থাকেন। মানুষকে সেবা প্রদানের যে শপথ নিয়েছিলেন, তা থেকে বিচ্যুত হননা কখনও।

মহামারী করোনা তাই মনে করিয়ে দেয়,
চিকিৎসকদের পাশাপাশি এসব নার্সদের
কুশলী পরিষেবায় এযাত্রায় কোনওমতে বেঁচে ফিরেছেন বহু মানুষ।

গোটা বছর জুড়েই তাদের অবদান আমাদের ছুঁয়ে যায়। একটা দিন না হয় তাদের শ্রদ্ধার জন্য রইল। আজ সেই সমস্ত নার্সদের শ্রদ্ধা জানানোর দিন। প্রতি বছরের ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়ে আসছে। সমাজের প্রতি নার্সদের অবদান, যেভাবে তাঁরা অসুস্থদের শুশ্রূষা করেন, তা সকলের সামনে তুলে ধরতে এই দিনটি পালন করে বিশ্ব।

বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন কক্সবাজার শাখা এবং কক্সবাজার সদর হাসপাতালের যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। পরে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে র‍্যালী পরবর্তী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এসময় নার্সদের অকৃত্রিম ভালোবাসার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন কক্সবাজার শাখার সভাপতি দৌলতুন নেসা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই আয়োজনে আরও বক্তব্য রাখেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. মোমিনুর রহমানসহ আরও অনেকে।

এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই, বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন’।

আরও খবর

Stay Connected

0FansLike
3,320FollowersFollow
19,600SubscribersSubscribe
Adspot_img

সর্বশেষ সংবাদ