শুক্রবার, নভেম্বর ১৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এক টাকার বাজার

নিজস্ব প্রতিবেদক:

এটি একটি চোখ কপালে উঠার মতোই বাজার। এই বাজারে চালের কেজি ১ টাকা, ডাল প্রতি কেজি ২ টাকা, তেল লিটার প্রতি ৪ টাকা, চিনি ও আটা ২ টাকা কেজি, সুজি কেনা যায় ১ টাকায় কেজি, লাউ, মিষ্টি কুমড়া ১ টাকা, ডিম এক ডজন ২ টাকা, মুরগী ৪ টাকায় কেনা যায় এবং মাছ বিক্রি করা হচ্ছে মাত্র ৪ টাকায়।

হ্যাঁ, কাল্পনিক কোনো বাজার নয়। কিংবা ইতিহাস পাঠ করে শায়েস্তা খাঁর আমলের কথায় বলছি, তা কিন্তু নয়।

সত্যি এবং বাস্তবিক এই বাজার খুলে বসেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। কক্সবাজারের রামু উপজেলার বাইশারী ইউনিয়নের বৈদ্যপাড়া গ্রামের সম্প্রীতি অনাথালয়ের খেলার মাঠে আয়ােজন করা হয় এই বিশেষ বাজারের। অসহায় বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের জন্য প্রবারণা পূর্ণিমা উপলক্ষে এমন আয়োজন।

এছাড়াও লুঙ্গি, থামি, শার্ট, টি শার্ট, ফ্রক, স্যান্ডেল সহ নানান পণ্য কিনতে পাওয়া যায় এই বাজারে। এভাবে নাম মাত্র মূল্যে সুবিধাবঞ্চিত প্রতিটি পরিবার সর্বোচ্চ দশ টাকার পণ্য এবং তিন টাকার পােষাক কিনতে পারবেন এখান থেকে। যার বাজার মূল্য প্রায় ১৬০০ থেকে ১৮০০ টাকা।

আয়ােজনটি বৈদ্যপাড়াগ্রামে হলেও দূরের এলাকা থেকে দুঃস্থ পরিবারগুলাের যাতায়াত সুবিধা দিতে বিদ্যানন্দের পক্ষ থেকে বিশেষ যাতায়াত সার্ভিস চালু করা হয়। এলাকা গুলাে হচ্ছে ক্রোক্ষং, নাইক্ষ্যংছড়ি, গর্জনিয়া, বাইসারী, ঈদগড়। প্রায় ৬০০ জন সাধারণ মানুষ এই সেবা পেতে যাচ্ছে।

বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীরা ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ করে একটি করে টোকেন প্রদান করেন, যা দেখিয়ে পণ্য কেনার সুবিধা নেয়া যাবে এই বাজার থেকে। মূলত পণ্য বাছাই করার স্বাধীনতা দেয়ার পাশাপাশি দরিদ্র মানুষকে উৎসবের কেনাকাটার অভিজ্ঞতা দিতে বিদ্যানন্দ এই আয়োজন বলে জানান এর সংগঠকরা।

গেলো মঙ্গলবার সকালে এই বাজারের উদ্বোধন করেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা কামাল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার বাপার সভাপতি ফজলুল কাদের চৌধুরী। এছাড়াও বিভিন্ন সংগঠনের সংগঠকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর

কক্সবাজারে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

জেসমিন আকতার জেসিয়া : উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ” এই শ্লোগানে কক্সবাজারে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। শুক্রবার (১৮ নভেম্বর) সকালে পাবলিক লাইব্রেরীর শহীদ...

দেশকে অর্থনৈতিক ভাবে দূর্বল করতে বিএনপি অপ-প্রচার চালাচ্ছে : হুইপ স্বপন

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও : বিএনপি জামাত অতি শিগগিরই হারিয়ে যাবে, তাদের প্রলাপ এখন মানুষ বুঝে গেছে। ২০০৮ সালের সালের জাতীয় নির্বাচনে ৩০টি আসন পাওয়ার...

ইরাকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১৫

টিটিএন ডেস্ক: ইরাকের উত্তরাঞ্চলীয় সুলাইমানিয়া শহরের এক আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। সিলিন্ডার বিস্ফোরণের পর প্রায় ১৭ ঘণ্টা ধরে উদ্ধার...

প্রধানমন্ত্রীকে ভয় দেখিয়ে কোনও লাভ নেই: ওবায়দুল কাদের

টিটিএন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভয় দেখিয়ে কোনও লাভ নেই মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপির মুখে রক্ষণাত্মক থাকলেও অন্তরে আক্রমণাত্মক...