বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বিগ্রেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেলেন কক্সবাজারের সন্তান হামিদুল হক

ডেস্ক রিপোর্ট:

ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, এনএসডব্লিউসি, পিএসসি মেজর জেনারেল পদে পদোন্নতি পেয়েছেন। আজ সকালে মাননীয় সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি ও সেনা সদরের চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, ওএসপি, এসইউপি, এএফডব্লিউসি, পিএসসি ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক কে মেজর জেনারেল এর র‌্যাংক পরিয়ে দেন।তিনি ১৭ পদাতিক ডিভিশনের জিওসি এবং সিলেটের এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন।

মেজর জেনারেল হামিদুল হক ১৯৭০ সালের ২৩ জুন কক্সবাজার জেলার ঈদগাহ ইউনিয়নের পালাকাটা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি পালাকাটা গ্রামেই তার শৈশব অতিবাহিত করেন এবং ঈদগাহ মডেল হাই স্কুল হতে এসএসসি পাস করেন। এরপর স্বনামধন্য চট্টগ্রাম কলেজ হতে এইচএসসি পাস করেন। এছাড়া সেনাবাহিনীতে যোগদানের পর তিনি আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি ও সামরিক বিষয়ে দুইটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবনে তিনি সর্বদাই একজন অত্যন্ত মেধাবী ছাত্র হিসেবে পরিচিত ছিলেন।

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ শেষে ১৯৯০ সালের ২২ জুন তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি কোরে কমিশন লাভ করেন। চাকরি জীবনে বিভিন্ন পর্যায়ে অপারেশনাল স্টাফের দায়িত্বসহ, তিনি তিনটি ইনফ্যান্ট্রি রেজিমেন্টে দায়িত্ব পালন করেন এবং একটি ইনফ্যান্ট্রি রেজিমেন্ট কমান্ড করেন। এছাড়া নির্মাণাধীন পদ্মা সেতুর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ৯৯ কম্পোজিট ব্রিগেড এবং পার্বত্য চট্টগ্রামে দায়িত্বরত ২০৩ ইনফ্যান্ট্রি ব্রিগেডের কমান্ডার হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। কর্নেল পদবিতে তিনি একটি ইনফেন্ট্রি ডিভিশানের কর্নেল সটাফ হিসেবে দায়িত্ব পালন করেন।

ইতঃপূর্বে তিনি স্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস এ ডাইরেক্টিং স্টাফ ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতে স্টাফ অফিসার হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর এ জি এস ও – ১ এবং পরিচালক আইএবি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি গত প্রায় দেড় বছর যাবত ন্যাশনাল ডিফেন্স কলেজ এর ভারপ্রাপ্ত কলেজ সেক্রেটারি হিসেবে দায়িত্বরত রয়েছেন। মেজর জেনারেল হামিদুল হক সামরিক ও বেসামরিক পরিমণ্ডলে পেশাগত ভাবে একজন অত্যন্ত চৌকস, পেশাদার এবং দক্ষ অফিসার হিসেবে পরিচিত।

মেজর জেনারেল হামিদুল হক জাতিসংঘ মিশনে সিয়েরালিওনে ও সুদানের দারফুরে ডেপুটি সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি চাকরিজীবনে দেশে-বিদেশে উল্লেখযোগ্য সংখ্যক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন ও প্রশংসনীয় মানের ফলাফল অর্জন করেন। দেশের সকল প্রয়োজনীয় প্রশিক্ষণ কোর্সের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন এবং পাকিস্তানে উচ্চতর সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

ব্যক্তিগত জীবনে মেজর জেনারেল হামিদুল হক, নুসরাত জাহান মুক্তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং তাদের তিন মেধাবী পুত্র সন্তান রয়েছে।

উল্লেখ্য, যে তিনি ঈদগাহ নিবাসী মরহুম মোহাম্মদ মরতুজা এবং আংগুর আরা বেগমের প্রথম সন্তান।

সর্বশেষ খবর

এসএসসির নির্বাচনী পরীক্ষার ফল ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ

টিটিএন ডেস্ক: ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা দ্রুত শেষ করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে ফল প্রকাশের নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড...

জেলা পূজা উদযাপন পরিষদের সর্বদলীয় মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাহুল মহাজন: আসন্ন শারদীয় দুর্গাপূজা উৎসব মুখর পরিবেশে পালনের লক্ষ্যে সর্বদলীয় মত বিনিময় সভা করছে জেলা পূজা উদযাপন পরিষদ। মঙ্গলবার সন্ধ্যায় লালদীঘি পাড়ে ব্রাহ্ম মন্দিরের বিভূতিভুষণ...

কক্সবাজারে এসএসসির নবম দিনে অনুপস্থিত ২০০

শাহেদ হোছাইন মুবিন : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ভূগোল ও পরিবেশ পরীক্ষা শেষ হয়েছে। নবম দিনেই অনুপস্থিত ছিলো ২০০ জন শিক্ষার্থী। যার মধ্যে...

ঈদগাঁওতে মায়ানমারের ২২টি গরুসহ আটক ৫

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে আসা মায়ানমারের ২২ টি গরু এবং দুইটি ট্রাকসহ ৫ জনকে আটক করেছে ঈদগাঁও থানা পুলিশ। ২৭...