রবিবার, নভেম্বর ২০, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বাংলাদেশ সরকার ও জাতিসংঘের ভাসানচর সম্পর্কিত সমঝোতা স্মারক সই

টিটিএন রিপোর্ট:

বাংলাদেশ সরকার এবং জাতিসংঘ আজ ভাসান চর সম্পর্কিত একটি সমঝোতা স্মারকে সম্মত হয়েছে। বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য মানবিক কার্যক্রমে জড়িত জাতিসংঘের সংস্থাগুলোর পক্ষে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর কর্তৃক স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকের মাধ্যমে দ্বীপটিতে রোহিঙ্গাদের জন্য মানবিক কার্যক্রমের সুরক্ষা ও নীতিমালার একটি সার্বজনীন কাঠামো প্রতিষ্ঠিত হল।

এই সমঝোতা স্মারকের মধ্য দিয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত বাংলাদেশের সরকারের ও জনগণের উদারতা ও সহায়তা আবারও প্রতিফলিত হয়। পাশাপাশি এদেশে আশ্রিত প্রায় ৯০০,০০০ রোহিঙ্গা শরণার্থীর মানবিক সহায়তায় বাংলাদেশের নেতৃত্বের জন্য জাতিসংঘের সহায়তা চালু রাখার প্রত্যয়ও আরেক বার ফুটে ওঠে।

ভাসান চর বিষয়ক এই ঐকমত্যের মাধ্যমে দ্বীপটিতে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের জন্য সেবা ও কার্যক্রমে সরকার ও জাতিসংঘের ঘনিষ্ট সহযোগিতা সম্ভব হবে। এগুলোর মাঝে আছে সুরক্ষা, শিক্ষা, দক্ষতা প্রশিক্ষণ, জীবিকা ও স্বাস্থ্যসেবা; যার মাধ্যমে শরণার্থীরা দ্বীপে মানসম্মত জীবন যাপন করতে পারবে এবং ভবিষ্যতে মিয়ানমারে টেকসই প্রত্যাবাসনের জন্য নিজেদের প্রস্তুত করতে পারবে।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে জাতিসংঘ কক্সবাজারে ও ভাসান চরে রোহিঙ্গা শরণার্থীদের প্রয়োজন ও মতামত জানার জন্য তাদের সাথে আলোচনা করেছে, এবং ২০২১ সালের মার্চ মাসে দ্বীপটি পরিদর্শন করেছে। শরণার্থীদের সাথে এবং সরকার ও বাংলাদেশী এনজিওদের সাথে এরকম আলোচনা নিয়মিত ভিত্তিতে চালু থাকবে; আর এটি ভাসান চরের মানবিক ও সুরক্ষা কার্যক্রমের জন্য সহায়ক হবে।

কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য চলমান মানবিক কার্যক্রমের এ বছরের জয়েন্ট রেসপন্স প্ল্যান এখন পর্যন্ত অর্ধেকেরও কম অর্থায়ন হয়েছে। চলমান সহায়তা বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাতিসংঘ আহ্বান করছে।

এদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের আকাঙক্ষা নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সাথে ও টেকসইভাবে মিয়ানমারে ফিরে যাওয়া। জাতিসংঘ ও বাংলাদেশ সরকার সেই অগ্রাধিকার নিয়েই কাজ করছে; আর এটি যতদিন সম্ভব না হচ্ছে, ততদিন পর্যন্ত এই সহায়তা চলমান থাকবে।

সর্বশেষ খবর

রামুতে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে গরু ডাকাতি

রামু প্রতিনিধি: রামুতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে একই রাতে নিয়ে গেছে দুই পরিবারের পাঁচটি গরু। রবিবার ভোর রাতে উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মধ্যম মেরংলোয়া গ্রামের...

২২তম বিশ্বকাপের প্রথম ম্যাচ দেখবেন যেভাবে

টিটিএন স্পোর্টস ডেস্ক : কাতার-ইকুয়েডর মধ্যকার ম্যাচের মাধ্যমে শুরু হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপে ২২তম আসর। ম্যাচটি শুরু হবে আজ রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত...

অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা আর নেই

টিটিএন ডেস্ক: অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। সেখানকার একাধিক গণমাধ্যম হাসপাতালের বরাত দিয়ে জানিয়েছে, রবিবার (২০ নভেম্বর) দুপুর ১২টা ৫৯...

সাবরাং ট্যুরিজম পার্কের উদ্বোধন:এ অঞ্চলের মানুষ সারা বিশ্বে মাথা উঁচু করে চলবে-প্রধানমন্ত্রী

মোহাম্মদ নোমান, টেকনাফ: টেকনাফ সাবরাং ট্যুরিজম পার্কের প্রশাসনিক ভবনসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সারাদেশে অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) ৫০টি শিল্প ইউনিট, প্রকল্প ও স্থাপনা উদ্বোধন করেছেন। তিনি...