মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

বাংলাদেশি পাসপোর্টের আরও অবনতি

ডেস্ক রিপোর্ট:

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে দুই ধাপ পিছিয়ে ১০৮-এ চলে গেছে বাংলাদেশ। এখন বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। হেনলি পাসপোর্ট সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনারস।

এই সূচকে গত জুলাইয়ে বাংলাদেশের পাসপোর্ট ছিল ১০৬তম অবস্থানে। এবারের তালিকায় মোট ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা ১০৮তম। এবার বাংলাদেশের সঙ্গী কসোভো ও লিবিয়া।

দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশের চেয়ে নিচে অবস্থান করছে। এর মধ্যে নেপালের অবস্থান ১১০তম, পাকিস্তানের ১১৩তম এবং ১১৬তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান।

বছরে চার বার এই সূচক প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনার্স। কতটি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে – তার ভিত্তিতে হেনলি অ্যান্ড পার্টনার্সের সূচকে পরিমাপ করা হয় পাসপোর্টের গুরুত্ব। জুলাইয়ে তাদের পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। তার আগে এপ্রিলে এক ছিল ১০০তম অবস্থানে।

এবারের তালিকায় সবার ওপরে রয়েছে জাপান। জাপানের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশে ভ্রমণ করা যায়। তালিকায় থাকা জাপানের পরের চারটি দেশ হলো সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া ও ফিনল্যান্ড। সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশে, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ও ফিনল্যান্ডের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৮টি দেশে ভ্রমণ করা যায়।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান ৭ নম্বরে। তাদের সঙ্গী চেক রিপাবলিক, গ্রীস, মাল্টা এবং নরওয়ে। এসব দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৮৫টি দেশে ভ্রমণ করা যায়।

অস্ট্রেলিয়া ও কানাডা রয়েছে তালিকার অষ্টম অবস্থানে।

সর্বশেষ খবর

সাফারি পার্কের সৈকত বাহাদুর আর নেই

নিজস্ব প্রতিবেদক: খাবার খেতে খেতেই মৃত্যুর কোলে ঢলে পড়লো সৈকত বাহাদুর। ৩২ বছর তার বয়স হয়ছিলো। সোমবার বিকেল ৪ টা সৈকত বাহাদুর মারা যায়। চকরিয়া থানায়...

কক্সবাজার জেলায় এসএসসি পাশের হার ৮৮.৪৫ শতাংশঃ সেরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

আব্দুর রশিদ মানিক : এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফল প্রকাশের পর বাঁধভাঙা উল্লাসে মেতেছে শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকেই বিভিন্ন স্কুল প্রাঙ্গণে আসতে শুরু...

Brazil edge gritty Switzerland to gain round of 16 World Cup spot.

Sports Desk: A superb finish by Carlos Henrique Casemiro was enough to give Brazil the victory over Switzerland and help it qualify for the knock-out...

সুইসরা পারলোনা নেইমারবিহীন ব্রাজিলকে রুখতে- শেষ ষোলোয় ক্যাসেমিরোরা

স্পোর্টস ডেস্ক: সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে আগে জিততে পারেনি ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে সুইসদের রক্ষণ দেয়ালে আটকে গিয়েছিল সেলেকাওরা। কাতারেও ওই রক্ষণ দুর্গ শক্ত করে খেলছিল সুইসরা।...