শুক্রবার, মে ২০, ২০২২

বাঁচানো গেল না ডুলাহাজারা সাফারি পার্কের সেই নদীকে

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অসুস্থ সিংহী নদী মারা গেছে।

শুক্রবার (২২ এপ্রিল) ভোর ৬টার দিকে চিকিৎসা চলমান অবস্থায় মারা যায় সিংহটি। বিষয়টি নিশ্চিত করেন পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রক্ষিত আবদ্ধ নারী সিংহ নদী গত ২ ফেব্রুয়ারি পুরুষ সিংহ সম্রাটের সঙ্গে মারামারি করে। এতে পুরুষ সিংহ বেশি আঘাত পায়। তবে পরবর্তীতে তারা সুস্থ হয়ে উঠে। ১৯ ফেব্রুয়ারি সম্রাট-নদী আবারো মারামারিতে জড়িয়ে জখম হয়। সিংহ দুটিকে ভেটেরিনারি ডা. মোস্তাফিজুর রহমানের পরামর্শে চিকিৎসা দেওয়া হয়। সম্রাট সুস্থ হয়ে উঠলেও নদীর গলার নিচের জখম থেকে পানি ঝরছিল। তা সারাতে ২২ ও ২৭ ফেব্রুয়ারি পার্কের বর্তমান ভেটেরিনারি কর্মকর্তা ডা. হাতেম সাজ্জাত জুলকার নাইন চিকিৎসা দেন।

তিনি আরও বলেন, ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামের ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ডাক্তার, চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবং পার্কের ভেটেরিনারি কর্মকর্তাসহ পাঁচ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক মেডিকেল বোর্ড গঠন করে অসুস্থ নদীকে চিকিৎসা সেবা দেন। দিন দিন খাদ্যগ্রহণ কমে যাওয়া এবং মুখ থেকে লালা ঝরা কমেনি নদীর।

রোগের কোনো উন্নতি না হয়ে সিংহী আরও দুর্বল হয়ে পড়ায় বোর্ডের পুরোনো সিদ্ধান্ত মতে চিকিৎসা অব্যাহত রাখা হয়। ২৮ মার্চ তার রক্ত ও ক্ষতস্থানের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়।

আরও খবর

Stay Connected

0FansLike
3,320FollowersFollow
19,600SubscribersSubscribe
Adspot_img

সর্বশেষ সংবাদ