বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ফারুকীর আল্টিমেটাম, তিশার জোর দাবি!

টিটিএন ডেস্ক:

চার বছর ধরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত সিনেমা ‘শনিবার বিকেল’। ঢাকার বহুল আলোচিত হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি বানিয়েছেন তিনি। বছর চারেক আগে যখন প্রথমবার এটি সেন্সর বোর্ডে দেখানো হয়, তখন প্রশংসার সঙ্গে ছাড়পত্রও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বোর্ডের সদস্যরা।

কিন্তু অজ্ঞাত কারণে ‘শনিবার বিকেল’র গণেশ উল্টে যায়। ছাড়পত্র নয়, বরং নিষিদ্ধ হয়েই সেন্সর বোর্ডে পড়ে থাকে ছবিটি। বছরের পর বছর যায়, ফারুকী ও সতীর্থরা নানাভাবে আবেদন করে যাচ্ছেন, কিন্তু ফল কিছুই হয় না। বিষয়টি নিয়ে কেউ মুখও খুলছেন না।

এদিকে একই ঘটনা নিয়ে ভারতে নির্মিত একটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি। যেটার নাম ‘ফারাজ’। এই খবর শুনে আরও বেশি হতাশ ও ক্ষুব্ধ ফারুকী। তাই এক প্রকার আল্টিমেটাম দিয়েছেন তিনি। বলেছেন, আগামী ২ ফেব্রুয়ারির মধ্যেই তার ছবিটি দর্শকের সামনে হাজির করতে হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সোশাল হ্যান্ডেলে তিনি ক্ষুব্ধ সুরে বলেছেন, “ফেব্রুয়ারির ২ তারিখের মধ্যে ‘শনিবার বিকেল’ বাংলাদেশের মানুষের সামনে হাজির করতে দিতে হবে। কথা আমাদের একটাই।’’

‘শনিবার বিকেল’ মুক্তির অনুমতি না দেওয়ার কারণ হিসেবে বলা হয়েছিল, এই সিনেমার মাধ্যমে বিদেশের মানুষের কাছে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। তবে এটাকে যৌক্তিক কারণ মনে করেন না ফারুকী। তার ভাষ্য, “ইউটিউবে এই বিষয়ে হাজার হাজার ভিডিও আছে, আর ওনারা ভাবছেন একটা সিনেমা আটকে এই ঘটনা ধামাচাপা দেবেন। আর ‘শনিবার বিকেল’ তো বিদেশে দেখানোই হচ্ছে! কোথাও ভাবমূর্তি খসে পড়ার ঘটনা তো শুনি নাই। হলিউড রিপোর্টার তো তাদের রিভিউতে আপনাদের নিয়ে হাসাহাসি করছেন। তারা বলেছে, এই ছবি দেখে তারা বোঝে নাই ভাবমূর্তি কেমনে খসবে! তাদের মনে হয়েছে, ভাবমূর্তির যদি কিছু হয় এই ছবির ফলে, সেটা হতে পারে ভাবমূর্তি বৃদ্ধি!”

যে ‘ফারাজ’ মুক্তি পাবে! এখন আপনি কীভাবে ওটা ধামাচাপা দেবেন? ‘শনিবার বিকেল’র প্রথম সেন্সর প্রদর্শনীর পর সেন্সর বোর্ড ছবির প্রশংসা করে বলেছেন দ্রুত সার্টিফিকেট দেবেন। কার ইশারায় এটার দ্বিতীয় প্রদর্শনী হলো, সেটার তদন্ত কি কোনও দিন হবে না?”

‘শনিবার বিকেল’-এ অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। তিনিও বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তার বক্তব্য, “ভারতে ফেব্রুয়ারির ৩ তারিখে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’ নামের একটা সিনেমা। যেটা হোলি আর্টিজান নিয়ে বানানো। চার বছর আগে একই ঘটনা থেকে অনুপ্রেরণা নিয়ে আমরা একটা ছবি বানিয়েছি ‘শনিবার বিকেল’ নামে, যেটা আমাদের সেন্সর বোর্ড এখনও আটকে রেখেছে। আমাদের চার বছর পর বানানো ‘ফারাজ’ আমাদের আগে মানুষ দেখবে- কি অবিশ্বাস্য না? সরকারের সংশ্লিষ্ট দফতরের কাছে জোর দাবি জানাই, ‘ফারাজ’ মুক্তির আগেই আমাদের ছবি ‘শনিবার বিকেল’ মুক্তি নিশ্চিত করতে হবে।”

উল্লেখ্য, এই সিনেমার বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ।

অন্যদিকে ‘ফারাজ’ নির্মাণ করেছেন বলিউডের হানসাল মেহতা। যিনি ‘শহীদ’, ‘আলিগড়’, ‘সিটিলাইটস’র মতো সিনেমা ও ‘স্ক্যাম ১৯৯২’ ওয়েব সিরিজ দিয়ে খ্যাতি পেয়েছেন। সিনেমাটিতে অভিনয় করেছেন যতীন সারিন, আমির আলি, জুহি বাব্বার প্রমুখ।

সূত্র : বাংলা ট্রিবিউন

সর্বশেষ খবর

রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক প্রাণ হারিয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় ইউনিয়নের পূর্বজুমছড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া যুবকের নাম...

স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান তৈরি করছে সরকারের ইজিপিপি প্রকল্প- উখিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

শামিমুল ইসলাম ফয়সাল, উখিয়া: রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জের মুখে পড়া স্থানীয় জনগোষ্ঠীর অর্থনীতি সচল রাখার পাশাপাশি কর্মস্থান তৈরিতে ভূমিকা রাখছে সরকারের অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)...

জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গারা ঢুকে পড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে-মিয়ানমার জিরো পয়েন্টে যেসব রোহিঙ্গা ক্যাম্প ছিল, তা এখন আর নেই। কিছু রোহিঙ্গা ঢুকে পড়েছে। তবে...

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা- রামুতে মাহাবুবুল হক মুকুল

হাফিজুল ইসলাম চৌধুরী: বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা। বাঙালীর জন্য মমত্ববোধ ভালোবাসা দেখিয়ে, কৃষক-শ্রমিকের উন্নতির জন্য কাজ করেছেন। বাংলার কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের জন্য কাজ...