শুক্রবার, নভেম্বর ১৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

প্রধান খাদ্য চালে আর পুষ্টি পাওয়া যায় না: মন্ত্রী

টিটিএন ডেস্ক:

আমরা চালের পুষ্টি পলিশ করে তুলে ফেলে নষ্ট করে আবার পুষ্টি অন্বেষণ করি বলে মন্তব্য করছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শনিবার (১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষক-ছাত্র মিলনায়তনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক পুষ্টি অলিম্পিয়াডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, মাছ ও দুধ থেকে পুষ্টি পেলেও দেশের প্রধান খাদ্য চালে আর পুষ্টি পাওয়া যায় না। ফলে আমাদেরকে আবার পুষ্টি মিশ্রিত করে পুষ্টিযুক্ত চাল বিতরণ করতে হয়। আজকের এই অলিম্পিয়াড থেকে পলিশ করা চাল না কেনার দৃঢ় প্রতিজ্ঞা করতে হবে। প্রায় চারবার পলিশ করে চাল বাজারজাত করা হয় ফলে প্রতি ১০০ মেট্রিক টনে ৫ মেট্রিক টন চাল নষ্ট হয়। যা থেকে সুজি বা আটাও তৈরি করা যায় না। প্রতি বছর ২০-২২ লাখ মেট্রিক টন চাল নষ্ট হয়। মূলত এখান থেকে আমাদের পুষ্টি নষ্ট হয়ে যায়।

তিনি বলেন, এই ক্ষতিটা কিন্তু ভোক্তাদের ওপরই বর্তায়। সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে কেননা পলিশকৃত চাল খেতে পছন্দ করি। অনেকে আবার সিল্কি পলিশ চাল খায় যেটা পাঁচ বার পলিশ করা হয়ে থাকে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক পুষ্টি অলিম্পিয়াড আমাদের দেশের মাধ্যমে শুরু হয়েছে। যা এখন বিশ্বে ছড়িয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের ১৮ (ক) ধারায় জনস্বাস্থ্য ও পুষ্টির নিশ্চিত করতে সুদুরপ্রসারি পরিকল্পনা নিয়েছিল। কিন্তু সে সময় অনেক মঙ্গা এলাকা ছিল যেখানে আশ্বিন-কার্তিক এমনকি ফাল্গুন-চৈত্র মাসেও খাবার পেতাম না। খাদ্যের অভাবে পুষ্টির কথা মাথায় আনতে পারেনি।

কিন্তু, বর্তমানে কৃষিতে ভর্তুকি দিয়ে ও কৃষিবিদদের সহায়তায় আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। নিরাপদ খাবার এখন বিশ্বব্যাপী চ্যালেঞ্জ। পুষ্টিগুণ সম্পন্ন খাবারও নিরাপদ না হলে সেটিতে বিশেষ লাভ নেয়। যারা খাদ্য উৎপাদন করছে তাদের কে খাদ্য নিরাপত্তার দিকে খেয়াল রাখতে হবে, বলে মন্তব্য করেন খাদ্যমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) উপাচার্য ড মো শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, উদরপূর্তি খাদ্যের লক্ষ্য নয়, প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ খাদ্যের প্রধান লক্ষ্য। আমরা এখনো ভাতের ওপর পুরোপুরি নির্ভরশীল। প্রচুর মাংস, মাছ বা দুধ খেলেই পুষ্টি সরবরাহ হয় না। খাদ্যের বৈচিত্র আনলেই একমাত্র পুষ্টি সরবরাহ সম্ভব।

সর্বশেষ খবর

ইসলামের মর্মবাণী হৃদয়ে ধারণ করতে হবে- শেখ হাসিনা

টিটিএন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির ধর্ম ইসলামের মর্মবাণীতে উদ্বুদ্ধ হয়ে সমাজ থেকে অন্ধকার, অশিক্ষা, বিভেদ, সহিংসতা, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলের পাশাপাশি ইসলামের অপব্যাখ্যাকারী অপশক্তিকে...

ফুটবল জ্বরে কাঁপছে কক্সবাজারঃ আর্জেন্টিনা- ব্রাজিল সমর্থকদের পাল্টাপাল্টি সমাবেশ!

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ নভেম্বর শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ। ফুটবল বিশ্বকাপ শুরু হতে মাত্র ৪৮ ঘন্টা বাকি।...

ভুলত্রুটি ধরিয়ে দেবেন, কিন্তু অর্জনগুলো যেন যথাযথ প্রচার পায় -তথ্যমন্ত্রী

টিটিএন ডেস্ক : গণমাধ্যমের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই, যা কিছু ভুলত্রুটি...

১৮ মামলার আসামী রশিদ নগরের মুজিবঃ গ্রেফতারের দাবি চেয়ারম্যানসহ এলাকাবাসীর

নিজস্ব প্রতিবেদক , ঈদগাঁও: কক্সবাজারের ঈদগাঁও -রামু পাহাড়ি জনপদে ডাকাতি, অপহরণ,হত্যা, নারী নির্যাতন, মাদক সেবন, ছিনতাই, মাদক সহ নানান অপরাধ নিয়ন্ত্রণ করে বলে অভিযোগ উঠেছে...