মঙ্গলবার, সেপ্টেম্বর ১৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত

টিটিএন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যেকার ৫০ বছরের অংশীদারিত্ব এবং এই সম্পর্ককে আরো দৃঢ় করার ব্যাপারে আলোচনা করেছেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন। তারা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যেকার ৫০ বছরেরও বেশি সময় ধরে চলমান ইতিবাচক দ্বিপাক্ষিক সম্পর্কের অর্জনগুলো নিয়ে আলোচনার পাশাপাশি কী করে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করা যায় সেই উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আমাদের মাঝে অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা শরণার্থী সহায়তা ও কোভিড-১৯ সহ বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বৈঠকে রাষ্ট্রদূত হাস বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের নেতৃত্ব, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে উদারতা এবং বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অসাধারণ অবদানের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত হাস বলেন, আমাদের আলোচনাকালে আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছি যে, আমি মনে করি আমাদের সবচেয়ে বেশি যৌথ গৌরবের অর্জনগুলোর মধ্যে অন্যতম হলো কোভিড-১৯ সঙ্কট একত্রিতভাবে মোকাবেলা করা। তিনি আরো বলেন, “আমি বাংলাদেশের ৭০ শতাংশেরও বেশি জনসংখ্যাকে টিকা দেয়ার প্রচেষ্টার প্রশংসা করি।”

উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কোভিড-১৯ মোকাবিলায় প্রায় ৮ কোটি ৮০ লাখ ডোজ টিকা অনুদান দেয়ার পাশাপাশি কোভিড-১৯ সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ১৪০ মিলিয়ন ডলার বা ১,৪০০ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে এবং সহায়তাগুলো দেশব্যাপী পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

বৈঠকে রাষ্ট্রদূত হাস রোহিঙ্গা শরণার্থী এবং তাদেরকে আশ্রয়দানকারী স্থানীয় বাংলাদেশী জনগোষ্ঠীকে সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন।

 

সর্বশেষ খবর

এসএসসিতে প্রশ্নফাঁসের সুযোগ নেই : ডা. দীপু মনি

টিটিএন ডেস্ক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এই পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ...

মিতু হত্যা: বাবুল আক্তারসহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট

টিটিএন ডেস্ক : চট্টগ্রামে মাহমুদা খানম মিতু হত্যা মামলায় তার স্বামী সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারসহ সাত জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার...

ব্রিটেনের রা‌নী এলিজাবেথের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টিটিএন ডেস্ক : প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের বারিধারার...

এবার প্লাস্টিকের রাস্তা বানাবে সরকার

টিটিএন ডেস্ক : বাংলাদেশে উৎপন্ন বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্যকে সড়ক নির্মাণ সামগ্রীতে রুপান্তর করার উদ্যোগ নিয়েছে সরকার। সড়ক ও জনপথ বিভাগ (সওজ) গত চার বছর ধরে...