শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

পুলিশ ও সাংবাদিক একে অপরের পরিপূরক : অতিরিক্ত আইজিপি

টিটিএন ডেস্ক:

পুলিশ ও সাংবাদিক একে অপরের পরিপূরক বলে মন্তব্য করেছেন পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ।

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অতিরিক্ত আইজিপি বলেন, পুলিশ সদস্যরা যেভাবে জীবন বাজি রেখে কাজ করেন; ঠিক সেইভাবে সাংবাদিকরাও জীবন বাজি রেখে কাজ করেন। পুলিশ ও সাংবাদিক কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাস্তব উদাহরণ হলো ২০১৬ সালে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর পুলিশের সঙ্গে সাংবাদিকরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। শুধু তাই নয়, করোনা মহামারির সময় যখন সবাই ঘরের মধ্যে, ঠিক তখন পুলিশ ও সাংবাদিক বাইরে থেকে দেশের জন্য কাজ করে গেছেন। এ সময় অনেক পুলিশ ও সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণও করেছিলেন।

এই কর্মকর্তা বলেন, আমরা ২০৪১ সালে একটি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি। আর সেই স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের চ্যালেঞ্জ বেড়ে গেছে। তবে চ্যালেঞ্জ মোকাবিলা করেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু বলেন, ক্লুলেস অপরাধের অপরাধী চিহ্নিত করতে সাংবাদিকদের ভূমিকা খুবই জরুরি ও অত্যাবশ্যক। সাংবাদিকদের গতানুগতিক সংবাদ করলে চলবে না। ক্রাইম রিপোর্টারদের দায়িত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রত্যেকে দায়িত্বশীল ভূমিকা পালন করলে কেউ কারও দিকে আঙ্গুল তুলতে পারবে না। বাংলাদেশ সামনের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়ার পথে প্রতিটি শ্রেণি-পেশার মানুষের নেতৃত্ব এবং জনসাধারণের ভূমিকা অপরিসীম ও অতুলনীয়।

ডেপুটি স্পিকার বলেন, অপরাধীরা প্রতিনিয়ত বিভিন্নভাবে তাদের অপরাধের কৌশল পরিবর্তন করছে। প্রযুক্তিগত দিক দিয়ে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী সক্ষমতার ভালো পর্যায়ে আছে। এরপরও অপরাধ বিষয়ক সাংবাদিকদের বিভিন্ন ট্রেনিংয়ের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করলে জাতি উপকৃত হবে।

রাজধানীর সেগুনবাগিচার ক্র্যাব কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মির্জা মেহেদী তমাল। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন-র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...