শনিবার, অক্টোবর ১, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

জ্বালানির দাম লিটারে ৫ টাকা কমতে সিদ্ধান্ত

টিটিএন ডেস্ক:

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে ডিজেল-অকটেন-পেট্রোল-কেরোসিনের দাম লিটারে ৫ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (২৯ আগস্ট) সন্ধ্যায় জ্বালানি বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা  এ তথ্য নিশ্চিত করেছেন। আজ মধ্যরাত ১টা থেকেই সিদ্ধান্তটি কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে ১৩০ টাকা, পেট্রোল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা এবং কেরোসিন ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকায় নামছে।

এদিকে দুপুরে জ্বালানি তেলের দাম সমন্বয়ে হিসাব যাচাই-বাছাই চলছে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি বলেন, জ্বালানি তেল আমদানিতে করের ব্যাপারে আমাদের কিছু সুবিধা দেওয়া হয়েছে। সেই সুবিধার কারণে আমরা চিন্তা করছি তেলের দাম সমন্বয় করতে পারব।

এর আগে রোববার (২৮ আগস্ট) রাতে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সই করা এক প্রজ্ঞাপনে বলা হয়, ডিজেলের দাম নিয়ন্ত্রণে সব ধরনের আগাম কর মওকুফ করা হয়েছে। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

আগে ডিজেলে শুল্ক-কর মিলিয়ে ৩৪ শতাংশ কর প্রযোজ্য ছিল। নতুন আদেশের ফলে সবমিলিয়ে তা কমে ২২.৭৫ শতাংশ হলো।

নতুন আদেশ অনুযায়ী, ডিজেল আমদানিতে এখন ব্যবসায়ীদের আমদানি শুল্ক ৫ শতাংশ, আগাম আয়কর ৩ শতাংশ এবং ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। এই আদেশ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে দেশে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়। সেদিন প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের মূল্য ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

তার আগে ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোলের দাম ছিল এক লিটার ৮৬ টাকা।

সর্বশেষ খবর

এমপি কমলের নির্দেশে গর্জনিয়ায় দীর্ঘদিনের অবহেলিত সড়কের মেরামত কাজ শুরু

  নিজস্ব প্রতিবেদক : প্রাচীন চীনে প্রায়ই হুয়াংহো নদী ছাপিয়ে উঠে সবকিছু বন্যায় ভাসিয়ে দিত বলে এই নদীর নাম ছিল "চিনের দুঃখ"। আর রামুর গর্জনিয়াবাসীর দু:খ...

দুর্গোৎসবে প্রস্তুত জেলার ৩০৫ টি পূজা মণ্ডপ

রাহুল মহাজন : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া হয়ে গেছে গত রোববার। এদিন থেকেই শুরু দেবীপক্ষের। আর মাত্র এক...

কক্সবাজারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ক্ষতবিক্ষত পর্যটক

আয়াছুল আলম সিফাত : কক্সবাজারে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হয়েছে দুই পর্যটক। এরমধ্যে একজনের অবস্থা গুরুতর। শুক্রবার ভোরে সমুদ্র সৈকতের সীগাল পয়েন্টে এই ঘটনা ঘটে। আহত পর্যটকরা হলেন,...

মহেশখালীতে কলেজ ছাত্র আরাফাত হত্যাকাণ্ডের ঘটনায় আটক -২

কাব্য সৌরভ, মহেশখালী: মহেশখালীতে কলেজ ছাত্র আরাফাত হত্যা মামলার এজাহারনামীয় দুই আসামিকে কক্সবাজার রামু থেকে আটক করেছে পুলিশ। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রামুর গর্জনীয়ার কচ্ছপিয়া এলাকা থেকে...