বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

জুলাই মাসে ২ জনসহ কক্সবাজারে এইডসে মৃত্যু ১১৬ জনের

তৌফিক লিপু :

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা কাম্পের এক বাসিন্দার স্ত্রী’র শরীরে এক বছর আগে এইচ আই ভি ভাইরাস শনাক্ত হয়। এক বছর পর এসে সে শারীরিক অসুস্থতা অনুভব করলে কক্সবাজার সদর হাসপাতাল ল্যাবে পরিক্ষায় তার শরীরেও ধরা পড়ে এইচ আই ভি ভাইরাস। তাদের ঘরে ৫ সন্তান, তাদেরও পরীক্ষা করাতে চান তিনি।

৪ বছরের এক শিশু কন্যা বাবার কোলে চড়ে কক্সবাজার সদর হাসপাতালে এসেছিলো চিকিৎসা নিতে। বিভিন্ন পরিক্ষা নীরিক্ষার পর ল্যাব থেকে জানানো হয় তার শরীরে পাওয়া গেছে এইডস রোগের জীবানু। সেই শিশুটির চিকিৎসা চলছে সদর হাসপাতালে।

কক্সবাজার সদর হাসপাতালের দেয়া তথ্য মতে, এইচ আই ভি ভাইরাস বহনকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত মরনব্যাধী এইডস আক্রান্ত হয়েছে ৯৮৮জন। তারমধ্যে ৭৯৫ জন রোহিঙ্গা এবং ১৯৩ জন স্থানীয় বাসিন্দা, আক্রান্তদের মধ্যে নারী ৫০৪ জন,পুরুষ ৩৬৮ জন,শিশু কন্যা ৫৮ এবং শিশু পুত্র ৫৫ জন, আক্রান্তদের মধ্যে ৩ জন রয়েছে তৃতীয় লিঙ্গের। আক্রান্ত নারীদের মধ্যে ১০০ জন গর্ভবতী বলে জানা গেছে। এ পর্যন্ত এইডস আক্রান্ত হয়ে মারা গেছে ১১৬ জন, এর মধ্যে রোহিঙ্গা ৫৯ জন এবং স্থানীয় ৫৭ জন,এইডস আক্রান্ত হয়ে জুলাই মাসে মারা গেছে ২ জন স্থানীয়।

এইচ আই ভি পরিক্ষার জন্য কক্সবাজার সদর হাসপাতাল ল্যাবে প্রতিদিন বাড়ছে মানুষের সংখ্যা। গেল ১ বছরে ১ হাজার ৩শ ৪২ জন ব্যক্তির শরীর থেকে এইডসের নমুনা সংগ্রহ করা হয়েছে। কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. আশিকুর রহমান বলছেন, গেল বছরের তুলনায় এ বছর এইডস আক্রান্ত হার বেশী। তিনি বলছেন, সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এমন এইডস রোগীদের মধ্যে গর্ভবতী নারীর পাশাপাশি রয়েছে যক্ষার উপসর্গ।

এদিকে এইডস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আশংকার কথা বলছেন রোহিঙ্গাদের নিয়ে কাজ করা সংস্থা শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়। সংস্থার চিকিৎসা সমন্বয়ক ডা. আবু তোহা বলছেন, রোহিঙ্গাদের অনেকেই এইচ আই ভি ভাইরাস বহন করায় স্থানীয়দের মধ্যে বাড়ছে ঝুঁকি।

জুলাই মাসে এইডস আক্রান্ত হয়েছে ১৭ রোহিঙ্গা। আক্রান্তের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১১ জন। তারমধ্যে গর্ভবর্তী নারীর সংখ্যা ৩ জন।

সর্বশেষ খবর

রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক প্রাণ হারিয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় ইউনিয়নের পূর্বজুমছড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া যুবকের নাম...

স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান তৈরি করছে সরকারের ইজিপিপি প্রকল্প- উখিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

শামিমুল ইসলাম ফয়সাল, উখিয়া: রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জের মুখে পড়া স্থানীয় জনগোষ্ঠীর অর্থনীতি সচল রাখার পাশাপাশি কর্মস্থান তৈরিতে ভূমিকা রাখছে সরকারের অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)...

জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গারা ঢুকে পড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে-মিয়ানমার জিরো পয়েন্টে যেসব রোহিঙ্গা ক্যাম্প ছিল, তা এখন আর নেই। কিছু রোহিঙ্গা ঢুকে পড়েছে। তবে...

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা- রামুতে মাহাবুবুল হক মুকুল

হাফিজুল ইসলাম চৌধুরী: বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা। বাঙালীর জন্য মমত্ববোধ ভালোবাসা দেখিয়ে, কৃষক-শ্রমিকের উন্নতির জন্য কাজ করেছেন। বাংলার কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের জন্য কাজ...