মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

জাতীয় শোক দিবস উপলক্ষে পৌর আওয়ামীলীগ আয়োজিত শিক্ষার্থীদের ৩ দিনের প্রতিযোগিতা শুরু

টিটিএন ডেস্ক :

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে কক্সবাজার পৌর আওয়ামীলীগ আয়োজিত শিক্ষার্থীদের জন্য ৩ দিনের প্রতিযোগিতা শুরু হয়েছে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টায় কক্সবাজার জেলা আওয়ামীলীগের কার্যালয়ে আবৃত্তি প্রতিযোগিতার মধ্য দিয়ে এ প্রতিযোগিতার শুরু হয়।

আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন এই তিনটি বিভাগে আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুকে আগামি প্রজন্মের কাছে পৌঁছানো জন্য এমন প্রতিযোগিতা অনেক গুরুত্বপূর্ণ। কবিতা, রচনা এবং ছবি এঁকে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর চেতনা ও বিশ্বাসকে আরো বেশি শানিত করবে। এটাই প্রজন্মের হাত ধরে প্রজন্ম পর্যন্ত পৌঁছানোর চূড়ান্ত ধাপ।

প্রতিযোগিতার উদ্বোধক কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান বলেন, বাংলা সাহিত্যের বিশাল একটি অংশ জুড়ে জাতির জনককে নিবেদিত কবিতা এবং নানা লেখা রয়েছে। কোমল মতি শিক্ষার্থীরা এসব পড়ে বঙ্গবন্ধুকে জানবে এবং জানাবে। আয়োজিত প্রতিযোগিতা বঙ্গবন্ধুকে আরো বেশি জানতে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলবে।

কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মো. নজিবুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক উজ্জ্বল করের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার জেলার সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন।

প্রতিযোগিতার প্রথম দিন ৪ টি গ্রুপে আবৃত্তি প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এতে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন, আবৃত্তি শিল্পী ও শিক্ষক পরেশ কান্তি দে। সহযোগিতা করেন, পৌর আওয়ামীলীগের নেতা মিজানুর রহমান, শাহনেওয়াজ চৌধুরী, আরমানুল আজিম, মোরশেদ চৌধুরী, তাজ উদ্দিন, ওয়াহিদ মুরাদ সুমন, আমিন উদ্দিন, ফয়সল হুদা, সোহেল রানা ও হেলাল উদ্দিন।

প্রতিযোতিার অংশ হিসেবে ২৬ আগস্ট শুক্রবার বিকেল ৩ টায় কক্সবাজার জেলা আওয়ামীলীগ কার্যালয়ে অনুষ্ঠিত হবে রচনা প্রতিযোগিতা। ২টি গ্রুপে এই প্রতিযোগিতায় ক গ্রুপ ৩য় থেকে ৫ম শ্রেণী বিষয় বঙ্গবন্ধুর ছোটবেলা (৩০০ শব্দ)। খ গ্রুপ ৬ষ্ট থেকে ১০ম শ্রেণী বিষয় বঙ্গবন্ধুর কারাজীবন (৫০০ শব্দ)। ২৭ আগস্ট শনিবার বিকেল ৩টায় কক্সবাজার জেলা আওয়ামীলীগ কার্যালয়ে অনুষ্ঠিত হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ৩টি গ্রুপে এই প্রতিযোগিতায় শিশু থেকে ২য় শ্রেণী পর্যন্ত পেন্সিল অথবা জল রং দিয়ে জাতীয় পতাকা অংকন। খ গ্রুপ ৩য় থেকে ৫ম শ্রেণী পর্যন্ত পেন্সিল অথবা মোম রং দিয়ে ৭ মার্চের ঐতিহাসিক ভাষন। গ গ্রুপ ৬ষ্ট থেকে ১০ম শ্রেণী পর্যন্ত পেন্সিল অথবা মোম রং দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আগামি ২৯ আগস্ট বিকাল ৩ টায় কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরীর শহীদ সুভাষ হলে জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ, কক্সবাজার আয়োজিত ‘চিরন্তন বঙ্গবন্ধু বাংলার দূত..’ শীর্ষক অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

##

সর্বশেষ খবর

ফুটবল ট্রফি ভাঙা আলীকদমের সেই ইউএনওকে বদলি

টিটিএন ডেস্ক : বান্দরবানের আলীকদমে ফুটবল খেলার ট্রফি ভাঙার ঘটনায় আলোচিত সেই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেরুবা ইসলামকে ঢাকা বিভাগের বদলি করা হয়েছে।...

মারা গেছেন প্রভাবশালী ধর্মীয় নেতা ইউসুফ-আল-কারযাভী

টিটিএন ডেস্ক: মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী ধর্মীয় নেতা শেখ ইউসুফ-আল-কারযাভী মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। মিশরীয় ধর্মীয় নেতা কারযাভী কাতারে বসবাস করতেন। সোমবার...

পর্যটন দিবসে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজনের শুরু কক্সবাজারে

আব্দুর রশিদ মানিক: কক্সবাজারের পর্যটনকে বিশ্ব দরবারে তুলে ধরতে আন্তর্জাতিক পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব। কক্সবাজারকে বলা হয় পর্যটন রাজধানী। তাই...

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন : প্রতীক পেয়ে প্রচারে নামলেন প্রার্থীরা

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে...