শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

চৌফলদন্ডী বাজারে খাস জমি দখল করে ইউপি সদস্যের দোকান নির্মাণ

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডী ইউনিয়নের বাজারে চৌফলদন্ডী মৌজার ৬৮৯৪-৬৮৯৩ বিএস দাগের ১নং খতিয়ানভুক্ত পেরী-ফেরী (চান্দিনা ভিটি) বেআইনিভাবে দখল করে দোকান নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আইয়ুব আলী ও মৌলভী লোকমান হাকিম নামে দুই প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে। তারা একই ইউনিয়নের বাসিন্দা।

মঙ্গলবার সরেজমিনে গিয়ে জানা যায়, খতিয়ানভুক্ত শত বছরে ঐতিহ্য চৌফলদন্ডী বাজারের ওই জায়গাটি ৪ যুগেরও বেশি সময়ে পেরী-ফেরীভূক্ত (চান্দিনা ভিটি) হিসেবে পরিচিত।

প্রতি রবিবার ও বুধবার সাপ্তাহিক হাটের দিন বিভিন্ন ব্যবসায়ীরা নানান রকম তরি-তরকারি, সামুদ্রিক ও মিঠা পানির মাছ ও মাংস নিয়ে বসে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ী জানান, ফজল করিমের ছেলে মৌলভী লোকমান হাকিম, মৃত আকবর আলীর ছেলে ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের মেম্বার আইয়ুব আলী বেশ কয়েকমাস ধরে পেরী -ফেরীভক্ত চান্দিনা ভিটিতে ০.৫ একর জমি যার আনুমানিক মূল্য ৪০ লাখ টাকা দখল পূর্বক দোকান নির্মাণ করে আসছে। যার ফলে বাজারে ক্ষুদ্র ব্যবসায়ী, পথচারীরা বিপাকে পড়ছে।পাশাপাশি সড়কে যানজট সৃষ্টি হওয়ার উপক্রম দেখা দিয়েছে। তারা প্রভাবশালী হওয়ায় কেউ মুখ খোলার সাহস করে না। কেউ প্রতিবাদ করলে শারীরিক, মানসিক নির্যাতনসহ মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করে আসে।

অবিলম্বে পেরী -ফেরিভূক্ত জমিতে নির্মাণাধীন স্থাপনা উচ্ছেদ ও অপসারণের দাবি করেন বাজারের ব্যবসায়ীরা।

এ ব্যাপারে অভিযুক্তদের একজন ইউপি সদস্য আইয়ুব আলী বলেন, জমিটি তাদের পৈত্রিক সূত্রে পাওয়া। এখানে কোনো সরকারি খাস জমি নেই। এ সংক্রান্ত বিষয়ে আদালতে মামলা বিচারাধীন রয়েছে বলে জানান ইউপি সদস্য আইয়ুব আলী।

এ বিষয়ে জানতে চাইলে ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা আবদুল করিম “টিটিএনকে”বলেন, খবর পেয়ে ভূমি অফিস থেকে লোকজন ঘটনাস্থলে গিয়ে চতুর্থ বারের মতো কাজ না করতে বারণ করা হয়েছে। তারা প্রভাবশালী হওয়ায় নির্দেশ অমান্য করে স্থাপনা করছে বারবার। এ সংক্রান্ত একটি প্রতিবেদন গত ৩ জানুয়ারি ০৪(০১) স্বারক মূলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসিল্যান্ড বরাবর পাঠানো হয়েছে বলে জানান তিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ জিল্লুর রহমান বলেন, সরকারি কোনো নিয়মনীতির বাইরে যে কোনো কাজ আইনত দণ্ডনীয় অপরাধ। অবৈধ স্থাপনা উচ্ছেদসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...