বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

চট্টগ্রামে মসজিদে বোমা হামলা: ৫ জেএমবি মৃত্যুদণ্ড

টিটিএন ডেস্ক:

চট্টগ্রামে নৌবাহিনীর ঈশা খাঁ ঘাঁটির মসজিদে বোমা হামলার ঘটনায় মামলায় পাঁচ জেএমবি সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া আদালত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন।

বুধবার (১৭ আগস্ট) চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম এই আদেশ দেন।

সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মনোরঞ্জন দাশ এ তথ্য নিশ্চিত করেন।তিনি বলেন, আদালত ৫ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দিয়েছেন। দণ্ডপ্রাপ্তরা পাঁচ জেএমবি সদস্যরা হলেন– নৌবাহিনীর সাবেক সদস্য এম সাখাওয়াত হোসেন, বলকিপার আবদুল মান্নান, রমজান আলী, বাবুল রহমান ওরফে রনি এবং আবদুল মান্নানের বড় ভাই আবদুল গাফফার। তাদের মধ্যে চার জন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত থাকলেও ঘটনার পর থেকে পলাতক আছেন সাখাওয়াত হোসেন।

তিনি আরও বলেন, এই মামলায় চলতি বছরের ২৩ মার্চ সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছিল। ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আজকে আদালত এ রায় দিয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৫ সালের ১৮ ডিসেম্বর জুমার নামাজের পর ১০ মিনিটের ব্যবধানে চট্টগ্রামে ইপিজেড এলাকায় অবস্থিত নৌবাহিনীর ঈশা খাঁ ঘাঁটির ভেতরে দুটি মসজিদে বোমা হামলার ঘটনা ঘটে। ওই মসজিদগুলোতে শুক্রবার স্থানীয়রাও নামাজ পড়তেন। ওই বিস্ফোরণে সামরিক-বেসামরিক মিলিয়ে মোট ২৪ জন আহত হন।

বোমা হামলার নয় মাস পর ২০১৬ সালের ৩ সেপ্টেম্বর নেভাল প্রভোস্ট মার্শাল কমান্ডার এম আবু সাঈদ বাদী হয়ে সন্ত্রাসবিরোধী ও বিস্ফোরক আইনে নগরীর ইপিজেড থানায় মামলা করেন। মামলায় নৌবাহিনীর সাবেক সদস্য এম সাখাওয়াত হোসেন, বলকিপার আবদুল মান্নান ও রমজান আলী এবং বাবুল রহমান ওরফে রনিকে সেখানে আসামি করা হয়। পরে জিজ্ঞাসাবাদে ও তদন্তে গ্রেপ্তার আবদুল মান্নানের বড় ভাই জেএমবি সদস্য আবদুল গাফফারের সম্পৃক্ততায় পায় পুলিশ।

২০১৭ সালের ১৫ অক্টোবর ৫ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেয় ইপিজেড থানার পরিদর্শক মুহাম্মদ ওসমান গণি। অভিযোগপত্রে মোট ২৪ জনকে সাক্ষী করা হয়েছিল। ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আজকে আদালত এই রায় দিয়েছেন।

সর্বশেষ খবর

লন্ডন ও নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

টিটিএন ডেস্ক : রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে লন্ডন ও নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৫...

‘নিপুণকে যৌনকর্মী ভেবে এগিয়ে আসেন খদ্দের’

বিনোদন ডেস্ক: শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ৩৪ হলে মুক্তি পেতে যাচ্ছে সাইদুল ইসলাম রানা পরিচালিত প্রথম সিনেমা ‘বীরত্ব’। এই সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন মামনুন হাসান...

ভিত্তিহীন ও মানহানিকর সংবাদের প্রতিবাদ

আমি নাজনীন সরওয়ার কাবেরী, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, কক্সবাজার জেলা। পিতা: মরহুম রাষ্ট্রদূত, সাবেক সাংসদ, মুক্তিযোদ্ধা সংগঠক ওসমান সরওয়ার আলম চৌধুরী। স্বামী: স্বৈরাচার...

ছোট ভাইয়ের হাত কেটে নেওয়া বড় ভাই গ্রেফতার

বিশেষ প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ায় জমি নিয়ে বিরোধের জের ধরে ছোট ভাইয়ের হাতের কবজি কেটে নেওয়া বড় ভাই কে গ্রেফতার করেছে উখিয়া থানা পুলিশ। আটক...