সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

চকরিয়ায় তামাকের পরিবর্তে বিকল্প ফসল উৎপাদনে কৃষকদের নিয়ে মাঠ দিবস

সাইফুল ইসলাম সাইফ:

পিকেএসএফ এর সমম্বিত কৃষি ইউনিটভুক্ত ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপসা’র) উদ্যোগে চকরিয়ায় তামাক চাষ নিয়ন্ত্রণে বিকল্প ফসল উৎপাদন ও বহুমুখী আয়ের উৎস সৃষ্টি প্রকল্পের আওতায় গ্রীষ্মকালীন তরমুজ চাষে সফলতার উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(১৫)ডিসেম্বর দুপুরে উপজেলার কাকারা ইউপির শাহ্ওমরাবাদ এলাকায় এ অনুষ্ঠান হয়।এতে স্থানীয় শত শত কৃষক পরিবার অংশ নেন।
গৃষ্ম কালীন তরমুজ চাষ করে সফল হওয়া কাকারার এলাকার মো:রায়হান জানান,ইপসার পরামর্শে
তিনি মাত্র ১৮ শতক জমিতে তরমুজ চাষ করে ৩০ হাজার টাকা লাভ পেয়েছেন।আরো টাকা পাবেন।

স্বাগত বক্তব্যে ইপসা’র কৃষি কর্মকর্তা জনাব মোঃ সোহাগ হোসেন জানান,গ্রীষ্মকালীন তরমুজ চাষ বছরের ৩ থেকে করা যায়।ইপসার পরামর্শে তামাক চাষ ছেড়ে এ চাষকরে অনেকেই সফল হয়েছেন।প্রথমে মাচা একবার লাগালে এ মাচা দিয়ে তিন চারবার তরমুজ চাষ করা যায়।প্রথমবারের খরচ বেশি হলেও পর্যায়ক্রমে সেটি কমে আসে। তিনি আরো বলেন,তামাক বছরে একবার করা যায়।কিন্তু ফসল তিন থেকে চারবার করা সম্ভব।

প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাছিম হোসাইন বলেন,ইপসার উদ্যোগে কয়েক বছর ধরে এ ধরনের দেখতে পাচ্ছি।তাদের এ সুন্দর আয়োজন কে স্বাগত জানাই।
আমরা আশা করতে পারি একদিন তামাক চাষীরা,তামাক ছেড়ে ফসল চাষে চলে আসবে।এ এলাকার একজন কৃষক গ্রীষ্মকালীন তরমুজ চাষে ব্যাপক সফলতা পেয়েছেন।
অন্যদিকে উপজেলা কৃষি অধিদপ্তরের পক্ষ থেকেও কৃষকদের তামাক চাষ ছাড়তে ও ভালো ফসল উৎপাদনে প্রশিক্ষণ সহ যাবতীয় সহযোগীতা দেওয়া হচ্ছে। এসময় ইস্পাহানি বীজ কোম্পানির প্রতিনিধিগণ, ইপসার অন্যান্য কর্মকর্তা সহ সুশীল সমাজ, শিক্ষক কৃষক সহ অনেকেই উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর

রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে রাখাটাই একটা চ্যালেঞ্জ : র‌্যাব মহাপরিচালক

  টিটিএন ডেস্ক : র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, পাহাড়ে বিশাল একটা রোহিঙ্গা জনসংখ্যা রয়েছে। তাদের নিয়ন্ত্রণে রাখাটাই একটা চ্যালেঞ্জ। তারা বুঝতে পেরেছে এ দেশের...

নির্মাতা কাওসার চৌধুরী পাচ্ছেন জাতীয় চলচিত্র পুরস্কার

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কৃতি সন্তান বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা কাওসার চৌধুরী জাতীয় চলচিত্র পুরুষ্কার ২০২১ এর জন্য মনোনীত হয়েছেন। তিনিই প্রথম ব্যাক্তি...

পাঠ্যবই নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: শিক্ষামন্ত্রী

টিটিএন ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে কোনো ভুলভ্রান্তি থাকলে তা সংশোধন করা হবে। তবে এ নিয়ে অপপ্রচার চলছে। আওয়ামী লীগ সরকার কখনো ইসলামের...

কক্সবাজারের ই”য়াবার মামলায় ৮ মিয়ানমার নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড

আব্দুর রশিদ মানিক: দুই লক্ষ ইয়াবা উদ্ধারের মামলায় আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেছে কক্সবাজারের অতিরিক্ত দায়রা জজ আদালত। একইসাথে দন্ডিতদের প্রত্যেককে ১ লক্ষ টাকা...