বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

গোল্ডেন বুট জিতবেন কে? মেসি না এমবাপে

টিটিএন ডেস্ক:

বিদায়ের সুর কাতার বিশ্বকাপ ফুটবলে। একদিন বাদেই ফাইনাল। রোববার রাত ৯টায় যেখানে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স। তার আগে চলছে নানা সমীকরণ। কার হাতে ট্রফি উঠবে সেই বিশ্লেষণ তো চলছেই সঙ্গে গোল্ডেন বুট, গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভস কে পাবেন তা নিয়েও কথা থেমে নেই।

বিশ্বকাপে সর্বাধিক গোলদাতার হাতেই উঠে গোল্ডেন বুট। আর বিশ্বকাপের সেরা ফুটবলার পান গোল্ডেন বল। সেরা গোলকিপারের হাতে গোল্ডেন গ্লাভস।

কাতার বিশ্বকাপে গোল্ডেন বুট জেতার দৌড়ে এবার সমান্তরালে দুই মহাতারকা, আর্জেন্টিনার লিওনেল মেসি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপে। মজার ব্যাপার হলো তাদের দলই উঠে এসেছে ফাইনালে। মানে ফাইনালের শেষ বাঁশি বাজলেই কেবল নিশ্চিত হওয়া যাবে কার হাতে উঠতে যাচ্ছে গোল্ডেন বুট। মেসি-এমবাপে দু’জনেরই চলতি বিশ্বকাপে গোলসংখ্যা ৫টি।

সোনার বুট জেতার সম্ভাব্য ফুটবলারের তালিকায় এরপরই আসছে ফ্রান্স ও আর্জেন্টিনারই দুই ফুটবলারের নাম। আর্জেন্টাইন হুলিয়ান আলভারেজ ও ফ্রান্সের অলিভিয়ে জিরু। ৪ করে গোল করে গোলদাতাদের তালিকার দুই নম্বরে দু’জন।

তবে বিশ্লেষকরা এগিয়ে রাখছেন মেসিকেই। আর্জেন্টাইন অধিনায়ক আছেন দুর্দান্ত ফর্মে। বয়স ৩৫ পেরিয়ে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় তিনি সেটি অন্তত মাঠের ফুটবল দেখে আঁচ করার উপায় নেই। কাতারে প্রতিটি ম্যাচেই নিজেকে উজাড় করে দিচ্ছেন তিনি। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে অন্তত সোনার ট্রফিটা নিয়ে উল্লাসে মেতে উঠতে চান মেসি। এবার বিশ্বকাপ না পেলে আক্ষেপটা থেকে যাবে আজীবন।

রোববারের ফাইনালই হবে আর্জেন্টিনার হয়ে মেসির শেষ বিশ্বকাপ, এমনকি তার শেষ আন্তর্জাতিক ম্যাচও। তবে তাকে যে ফরাসিরা মার্কিংয়ে রাখবে সেটা আগেই বলে দেওয়া যায়। অবশ্য এই বিশ্বকাপে পেনাল্টি থেকেই গোল বেশি তার। মেসি- আর এমবাপ্পে কাতার বিশ্বকাপে ৬টি করে ম্যাচ খেলেছেন। পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ ছাড়া বাকিগুলোতে গোল পেয়েছেন মেসি। যদিও ৫টি গোলের তিনটিই স্পটকিক থেকে এসেছে।

২৩ বছর বয়সী এমবাপে ৫ গোলের তিনটিই পেয়েছেন তিন ম্যাচে। ডেনমার্ক ও পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল। অন্য গোলটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। গতি আর ড্রিবলিংয়ে নজর কেড়ে যাচ্ছেন এই বিস্ময় প্রতিভা। রোববার তাকে সামাল দিতে বেগ পেতে হবে আর্জেন্টাইন ডিফেন্সের।

তবে মেসি-এমবাপেকে নিয়ে আলোচনার ফাঁকে যদি হুলিয়ান আলভারেজ গোল্ডেন বুট পেয়ে যান তাতেও অবাক হওয়ার কিছু থাকবে না। দারুণ ফর্মে এই ফরোয়ার্ড। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দুই গোল। সেই তাজা স্মৃতি সঙ্গে নিয়েই মাঠে নামবেন তিনি। একইভাবে অভিজ্ঞ অলিভিয়ের জিরুও হয়ে যেতে পারেন এই বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা।

এই বিশ্বকাপ তো শুরু থেকেই চমক দিয়ে যাচ্ছে। গোল্ডেন বুটের দৌড়ে শেষ মুহূর্তে এসে বাজিমাত করেন কে সেটা সময়ই বলে দেবে!

 

সর্বশেষ খবর

রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক প্রাণ হারিয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় ইউনিয়নের পূর্বজুমছড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া যুবকের নাম...

স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান তৈরি করছে সরকারের ইজিপিপি প্রকল্প- উখিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

শামিমুল ইসলাম ফয়সাল, উখিয়া: রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জের মুখে পড়া স্থানীয় জনগোষ্ঠীর অর্থনীতি সচল রাখার পাশাপাশি কর্মস্থান তৈরিতে ভূমিকা রাখছে সরকারের অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)...

জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গারা ঢুকে পড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে-মিয়ানমার জিরো পয়েন্টে যেসব রোহিঙ্গা ক্যাম্প ছিল, তা এখন আর নেই। কিছু রোহিঙ্গা ঢুকে পড়েছে। তবে...

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা- রামুতে মাহাবুবুল হক মুকুল

হাফিজুল ইসলাম চৌধুরী: বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা। বাঙালীর জন্য মমত্ববোধ ভালোবাসা দেখিয়ে, কৃষক-শ্রমিকের উন্নতির জন্য কাজ করেছেন। বাংলার কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের জন্য কাজ...