রবিবার, এপ্রিল ২, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

খোঁজ মিলল পৃথিবীর সবচেয়ে বয়স্ক কুকুরের

আন্তর্জাতিক ডেস্ক:

মাত্র দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের ওহাইওর স্পাইক নামের ২৩ বছর বয়সী একটি কুকুরকে বিশ্বের ‘সবচেয়ে বয়স্ক জীবিত কুকুরের’ খেতাব দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

তবে এরমধ্যে স্পাইকের চেয়েও বয়স্ক একটি কুকুরের খোঁজ পাওয়া গেছে পর্তুগালে। যেটির নাম ববি। কুকুরটির বয়স ৩০ বছরের বেশি। এখন ববিকে সবচেয়ে বয়স্ক কুকুরের খেতাব দিয়েছে সংস্থাটি। কুকুরটির জন্ম হয় ১৯৯২ সালের ১১ মে।

সবচেয়ে বড় ব্যাপার হলো, ববি শুধুমাত্র সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর নয়— এটি বিশ্বের ইতিহাসে সবচেয়ে বেশি সময় বেঁচে থাকার রেকর্ডধারী কুকুরও।

ববি পর্তুগালের রাফিরো দো আলেন্তেজো জাতের কুকুর। এ জাতের কুকুর সাধারণত ১২ থেকে ১৪ বছর বাঁচে। কিন্তু ববির বয়স ৩০ বছর পার হয়ে গেলেও এখনো এটি জীবিত আছে।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি সময় বাঁচার রেকর্ডটির মালিক ছিল অস্ট্রেলিয়ার ব্লারি নামের একটি কুকুর। যেটি ১৯৩৯ সালে ২৯ বছর বয়সে মারা যায়। প্রায় এক শতক ধরে থাকা রেকর্ডটি ভেঙে দিল ববি।

বলা হয়, অস্ট্রেলিয়ার চিল্লা নামের একটি কুকুর ৩২ বছর ৩ দিন জীবিত ছিল। যেটি ১৯৮৩ সালের ৮ মার্চ মারা যায়। কিন্তু চিল্লার বয়সটি আনুষ্ঠানিকভাবে যাঁচাই করা হয়নি। তাই এটির বয়স তালিকাবদ্ধও করা হয়নি।

ফলে এখন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, পর্তুগালের ববিই পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বেশি বছর বেঁচে থাকার রেকর্ড গড়েছে।

ববির মালিকের নাম হলো লিওনেল কোস্তা। তিনি তার ৮ বছর বয়স থেকে ববিকে পুষছেন। বর্তমানে তার বয়স ৩৮ বছর বয়স।

এদিকে বয়স হয়ে যাওয়ায় ববি এখন আর আগের মতো দৌড়াদৌড়ি করতে পারে না। বর্তমানে তার বেশিরভাগ সময় কাটে ঘুমিয়ে ও চারটি বিড়ালের সঙ্গে সময় কাটিয়ে।

সূত্র: সিএনএন/ঢাকা পোস্ট

সর্বশেষ খবর

কক্সবাজারে ডাকাতির প্রস্তুতিকালে ডাকাত দলের ৩ সদস্য কে গ্রেফতার করেছে ডিবি পুলিশ

আয়াছুল আলম সিফাত : কক্সবাজারে ডাকাতির প্রস্তুতিকালে ডাকাত দলের ৩ সদস্যকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। শনিবার (১ এপ্রিল) ভোরে কক্সবাজার পৌরসভার ৮ নং...

টেকনাফে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মাদক বিরোধী সভা অনুষ্ঠিত

মোহাম্মদ শাহীন,টেকনাফ : মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উদ্যোগে টেকনাফ পৌরসভায় মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার মৎস্যজীবী সমিতি হলরুমে অনুষ্ঠিত সভায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের টেকনাফ বিশেষ জোনের পরিদর্শক...

সাংবাদিক সংসদ কক্সবাজার’র আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিক সংসদ কক্সবাজারের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় হোটেল মিশুকের হল রুমে সাংবাদিক সংসদ কক্সবাজারের সভাপতি এম.এ আজিজ...

রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলিতে নিহত ১, গুলিবিদ্ধ এক শিশু

  শামীমুল ইসলাম ফয়সাল, উখিয়া: উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলিতে এক বৃদ্ধা নিহত হয়েছেন, এ ঘটনায় ১২ বছরের এক শিশুও গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছে। নিহত বৃদ্ধা ক্যাম্প-৮...