শনিবার, নভেম্বর ২৬, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ক্যাম্পের পাশে হাট, অধিকাংশ গরু কিনে নিচ্ছেন রোহিঙ্গারা

টিটিএন ডেস্ক:

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের কোরবানির পশুর হাটগুলোতে শুরু হয়েছে বেচাবিক্রি। সেসব হাট থেকে দেদার গরু কিনে নিচ্ছেন রোহিঙ্গারা। নিজেদের টাকায় কোরবানি দেবেন তারা। দুই উপজেলার বিভিন্ন হাত ঘুরে দেখা যায়, হাটের অধিকাংশ গরু কিনে নিচ্ছেন রোহিঙ্গারা।

শনিবার (২ জুলাই) উখিয়ার দারোগা বাজারে গিয়ে দেখা যায়, বাজারে প্রতিদিন বিক্রি হচ্ছে শত শত গরু। এগুলোর বেশিরভাগ ক্রেতাই রোহিঙ্গা।

উখিয়ার টাইপালং এলাকা থেকে একটি গরু নিয়ে এসেছিলেন আব্দুল করিম নামের এক বিক্রেতা। তিনি জানান, তিনি তার গরুটি এক লাখ ৩৫ হাজার টাকায় লম্বাশিয়া ক্যাম্পের এক রোহিঙ্গা নাগরিকের কাছে বিক্রি করেছেন।

ছগির আহমদ নামের আরেক বিক্রেতা তার ঘরের দুটি গরু হাটে এনেছিলেন। রোহিঙ্গা ক্যাম্পের কয়েকজন গরু দুটিকে দুই লাখ পাঁচ হাজার টাকায় কিনে নিয়েছেন।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার উখিয়ার মরিচ্যাবাজারের হাটেও প্রচুর গরু-মহিষ বিক্রি হয়েছে। অধিকাংশ পশু কিনেছেন রোহিঙ্গারা।

উখিয়া দারোগাবাজার কোরবানির হাটের ইজারাদার জানান, হাটে পশুর বেচাবিক্রি জমে উঠেছে। ক্রেতাদের মধ্যে কে বাংলাদেশি আর কে রোহিঙ্গা বোঝা মুশকিল।

এদিকে ঈদ-উল-আজহাকে সামনে রেখে উখিয়ার কুতুপালং, বালুখালী ও থাইংখালীকে কয়েকটি অস্থায়ী কোরবানির হাট বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা রোহিঙ্গাদের কাছে গরু বিক্রির জন্য এসব হাট বসিয়েছেন।

বেসরকারি সংস্থা অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার সভাপতি শরিফ আজাদ জানান, রোহিঙ্গা ক্যাম্পের অনেক মানুষ ইয়াবা ব্যবসা করে অনেক টাকার মালিক হয়ে গেছে। তাই তারা নিজের টাকায় কোরবানি দিতে শুরু করেছেন। তারা এখন আর কোরবানিতে ত্রাণের মাংসের জন্য বসে থাকে না।

উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী জানান, রোহিঙ্গারা ব্যক্তিগতভাবে কোরবানির দেওয়ার জন্য যেভাবে বাজার থেকে গরু কিনে নিয়ে যাচ্ছেন, এতে স্থানীয়দের জন্য কোরবানির গরুর সংকট হবে।

উখিয়ার ফালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, স্থানীয় কয়েকজন প্রভাবশালী  রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য থাইংখালী ও বালুখালী ক্যাম্পের পাশে অস্থায়ী পশুর হাট বসিয়েছেন। এই হাটগুলোর কোনো বৈধতা নেই। হাট থেকে ইজারার নামে চাঁদাবাজি করা হচ্ছে।

সর্বশেষ খবর

টেকনাফে বিএনপি নেতার দুই হাতের কব্জি কেটে নিয়েছে আত্মস্বীকৃত ইয়াবা কারবারি

নিজস্ব প্রতিবেদক : টেকনাফে কুপিয়ে সিদ্দিক আহম্মদ নামে এক ব্যক্তিকে দুই হাতের কব্জি বিচ্ছিন্ন করে ফেলেছে ইয়াবা কারবারিরা। শনিবার দুপুরে টেকনাফের সদর ইউনিয়নে নাজিরপাড়া এলাকায় ঘটনা...

নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছে সরকার – টুকু

শাহেদ হোছাইন মুবিন : দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলছেন নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ এখন আন্তর্জাতিক...

টেকনাফে ছিদ্দিকের দুই হাত কেটে নিলো দূবৃর্ত্তরা

নিজস্ব প্রতিবেদক: টেকনাফ সদর ইউনিয়নের নাজির পাড়ায় ছিদ্দিক নামে এক ব্যক্তিতে দুই হাত কেটে নিয়েছে দূর্বৃত্তরা। শনিবার দুপুর ২ টার সময় টেকনাফ নাজির পাড়া মাদ্রার সামনে...

বঙ্গবন্ধু টানেল অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে: প্রধানমন্ত্রী

টিটিএন ডেস্ক : দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশের প্রথম টানেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি বাড়বে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে...