বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ক্যামেরার ল্যান্সে রোহিঙ্গাদের ‘শরণার্থী জীবন’

জেসমিন আক্তার জেসিয়া :

বাকপ্রতিবন্ধি মোহাম্মদ হাসুন ইশারায় বলছিলেন মিয়ানমারে থাকাকালীন কিভাবে নির্যাতনের শিকার হয়েছিলেন। এই বাক প্রতিবন্ধীর মুখে ভাষা নেই, কিন্তু ক্যামেরার ল্যান্সে জানিয়ে দিতে চান – কেনো তারা সেখান থেকে পালিয়ে এসেছিলো।

হাসুনের মতো চিত্রশিল্পী শাহিদা উইনও ছবির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন ক্যাম্পে রোহিঙ্গাদের যাপিত জীবনের গল্প। যার মাধ্যমে বিশ্বকে তারা জানাতে চায় নিজেদের কষ্টের কথা, আর ফিরতে চান নিজ মাতৃভূমিতে।

হাসুন ও শাহিদার মতো ১০ জন রোহিঙ্গা চিত্রশিল্পীর ৫০ টি ছবি উঠে এসেছে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত আঁরা রোহিঙ্গা শিরোনামে আয়োজিত চিত্র প্রদশর্নীতে। তারাও চিত্রের মাধ্যমে জানান দিচ্ছে নিজেদের ফেরার আকুতিটুকু।

 

প্রদর্শনীতে আসা ইউএনএইচসিআর-এর কমিউনিকেশন কর্মকর্তা রেজিনা পুর্তিলা জানান, রোহিঙ্গাদের জীবন ও পরিস্থিতিকে তুলে ধরতে এ আয়োজন, যেখানে কেবল রোহিঙ্গাদের শরণার্থী জীবন নয়, এখানে মনে করিয়ে দেওয়া হচ্ছে ১৯৭১ এর বাঙালীদের শরনার্থী হওয়ার মুহুর্তকে।

কক্সবাজার আর্ট ক্লাব ও ইউএনএইচসিআর-এর যৌথ আয়োজনে এই চিত্রপ্রদর্শনী ১৪ তারিখ শেষ হওয়ার কথা থাকলেও দর্শনার্থীদের সাড়া পাওয়ায় আরও দুইদিন বাড়ানোর কথা জানালেন আয়োজক।

প্রদর্শনীতে আসা দর্শনার্থীরাও জানান তাদের অনুভূতির কথা।

রোহিঙ্গাদের ৫০ টি ছবি ছাড়াও এখানে স্থান পেয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধাকালীন ১০ টি ছবি। পরবর্তীতে স্থানীয়দের জন্য এমন আয়োজন করা হবে বলেও জানান আয়োজকেরা।

সর্বশেষ খবর

রোহিঙ্গা ক্যাম্পে সড়ক দুর্ঘটনায় নিহত-১: আহত -২

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সড়ক দুর্ঘটনায় এক রোহিঙ্গা শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে।এতে আরো দুজন গুরুতর আহত হয়। নিহত মোহাম্মদ ইয়াছিন (৬) উখিয়ার হাকিম পাড়া...

ইয়াবা মামলার আসামীকে খালাস দিয়ে বাদী, তদন্ত কর্মকর্তা এবং ২ স্বাক্ষীকে শোকজ আদালতের

  নিজস্ব প্রতিবেদক : ইয়াবা মামলার আসামী আবদুর রহমানকে খালাস দিয়েছে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। একই সাথে মিথ্যা তথ্য দিয়ে মামলা করা, প্রতিবেদন...

রোহিঙ্গাদের ফেরানোর চেষ্টা অব্যাহত রয়েছে- স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। তাই রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান মন্ত্রী। বৃহস্পতিবার (১৫...

রামু উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে শ্রেষ্ঠ সভাপতি সাংবাদিক হাফিজ

নিজস্ব প্রতিবেদক: রামু উপজেলায় প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন উদীয়মান রাজনীতিক ও সাংবাদিক হাফিজুল ইসলাম চৌধুরী। গর্জনিয়া ইউনিয়নের ঐতিহ্যের পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয়...