শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

কোভিডের জরুরি অবস্থা আর থাকবে না: ডব্লিউএইচও

টিটিএন ডেস্ক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রিয়াসুস আশা প্রকাশ করে বলেছেন, আগামী বছর থেকে কোভিড-১৯ মহামারীকে কেন্দ্র করে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা আর থাকবে না।

চীন তাদের কঠোর জিরো-কোভিড নীতি থেকে সরে গিয়ে মানুষজনকে ভাইরাসের সঙ্গেই বাস করার অনুমতি দেওয়ার প্রেক্ষাপটে গণমাধ্যমে এক ব্রিফিংয়ে গেব্রিয়াসুস একথা বলেন।

চীনে কঠোর সব কোভিড বিধিনিষেধ উঠে যাওয়ায় অনেকে যেমন স্বস্তি পেয়েছে তেমনি অনেকের মধ্যে উদ্বেগও কাজ করছে। কারণ, চীনে কোভিড সংক্রমণ বাড়ছে। দেশটির হাসপাতালগুলোতে কোভিড পরীক্ষার জন্য রোগীর লাইন দীর্ঘ হচ্ছে।

তিনবছর আগে চীনের উহান থেকে শুরু হওয়া যে করোনাভাইরাস বিশ্বজুড়ে ৬৬ লাখের বেশি মানুষের জীবন কেড়ে নিয়েছে, সেই ভাইরাসটি এখনও আন্তর্জাতিক পর্যায়ে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা হয়ে আছে কিনা সে সিদ্ধান্ত নিতে কয়েকমাস পরপরই আলোচনায় বসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আন্তর্জাতিকভাবে সমন্বয়ের মাধ্যমে কোভিড মোকাবেলা করা এবং কোভিডের টিকা বিতরণ ও চিকিৎসা সহায়তা পেতে তহবিলের ব্যবস্থা করার জন্য মূলত জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

এই জরুরি অবস্থার অবসান ঘটানোর জন্য কেমন পরিস্থিতি প্রয়োজন সে সম্পর্কে জিজ্ঞেস করা হলে ডব্লিউএইচও’র ঊর্ধ্বতন সংক্রামক রোগ বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখোভ বলেন, “এখনও অনেক কাজ করার বাকি।”

ওদিকে, একই প্রশ্নের জবাবে ডব্লিউএইচও’র জরুরি অবস্থা বিষয়ক পরিচালক মাইক রায়ান বলেন, “যদি বিপুল সংখ্যক মানুষ কোভিড টিকা না নিয়ে থাকে, তাহলে বিশ্বজুড়ে এখনও অনেক কাজ করা বাকি রয়ে গেছে।”

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...