শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

কেউ কথা রাখেনি, ৬ বছর কেটে গেলো 

শাহিদ মোস্তফা শাহিদ : 

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের উত্তর গোমাতলী রাজঘাট এলাকার ৫ হাজার জনগণের এই সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়নি এখনো । টানা ৬ বছর কেটে গেলো কেউ কথা রাখেনি। জনপ্রতিনিধি, আমলা, রাজনৈতিক দলের নেতারা প্রতিশ্রুতি দিলেও দীর্ঘ ৬ বছর ধরে আর কেউ খোঁজ নেয়নি। ফলে প্রতিবছর বর্ষা মৌসুম,অমাবস্যার জোয়ারে তলিয়ে যায় গোমাতলী রাজঘাটের সড়কটি।

জানা যায়, ২০১৬ সালের ২১ মে ঘুর্ণিঝড় রোনানুর আঘাতে উপকূলের বেড়িবাঁধ ভেঙে উত্তর গোমাতলী রাজঘাট সড়কটি বিলিন হয়ে পড়ে। সে সময়কার ঘটনাস্থল পরিদর্শনে এসে দ্রুত সময়ের মধ্যে বেড়িবাঁধ ও চিংড়ি প্রজেক্টের মাঝখান দিয়ে বয়ে যাওয়া সড়কটি সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিল এমপি, কউক চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, স্থানীয় রাজনৈতিক দলের নেতাকর্মীরা। কিন্তু অধ্যবদি আর কেউ খোঁজ নেয়নি সড়কটির। উপকূলীয় বেড়িবাঁধের অংশটুকু সংস্কার করলেও আলোর মুখ দেখেনি স্থানীয় এলাকাবাসী। ৬ বছর ধরে স্থানীয়দের স্বেচ্ছাশ্রমে মাটি, বালি, ইট দিয়ে কোনো রকম চলাচলের উপযোগী করলেও বর্ষা মৌসুম এবং অমাবস্যার জোয়ারে বিলিন হয়ে পড়ে। ফলে চরম ভোগান্তি বাড়ে স্থানীয় এলাকাবাসী, শিক্ষার্থী, ব্যবসায়ীদের। জনপ্রতিনিধি, আমলরা বারবার সংস্কারের কথা বললেও সেটা ঘুমের রাজ্যে স্বপ্নে চাঁদ ছোয়ার মতই থেকে যাচ্ছে।

বর্তমান ডিজিটাল বাংলাদেশে দেশের প্রত্যন্ত অঞ্চলে সরকারের দেয়া উন্নয়ন ধাপে ধাপে তরান্বিত হলেও জেলার এই শিল্প নগরী তার বিপরীত।এমনই অভিযোগ করেন সদরের পোকখালী ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে বাসিন্দারা।

এই গ্রামেই অর্ধডজন মুক্তিযোদ্ধার বসবাস, তাছাড়া এখানে রয়েছে প্রায় ৪/৫শ কোমলমতি শিক্ষার্থীদের জন্য একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রতি ৫ বছর পরপর স্থানীয় নির্বাচন হয়। যখনি নির্বাচন আসে তখন জনপ্রতিনিধিরা এলাকায় প্রচারণার সময় ওয়াদা দিয়েও যান।

স্থানীয় এলাকাবাসীরা তাদের কাছ থেকে আশ্বাস পেয়ে জনপ্রতিনিধি নির্বাচিতও করেন। কিন্তু বিশ্বাসের কোন সুরাহা দেয়নি কেউ কোনদিন।তাদের বিশ্বাস যেন চোরাবালিতেই আটকে থাকে।পরবর্তী নির্বাচন পর্যন্ত আর দেখা মেলেনা তাদের। এভাবে দীর্ঘ সময় ধরে সংস্কারের অভাবে অবহেলিত হয়ে পড়ে আছে ৭ নং ওয়ার্ডের হাজারও পরিবারে প্রায় ৫ হাজার মানুষের চলাচলের একমাত্র রাস্তাটি।

বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টি আর রাস্তার দুই পাশের চিংড়ী মাছের প্রজেক্ট এর পানিতে যে কোনো সময়ে বিলিন হয়ে যেতে পারে সড়কটি এমনটাই বলছেন এলাকার সচেতন মহল। এলাকাবাসীর অভিযোগ স্থানীয় ইউনিয়ন নির্বাচনে চেয়ারম্যানরা নির্বাচিত হলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে সংস্কারের কথা দিয়ে তারা কথা রাখেননি।

স্থানীয় বাসিন্দারা জানান, এমপি, কউক চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, রাজনৈতিক দলের নেতারা প্রতিশ্রুতি দিলেও দীর্ঘ ৬ বছর ধরে সংস্কার করেনি।কিন্তু অতি দুঃখের বিষয় যা এখনো বাস্তবায়ন না হাওয়ায় চরম ভোগান্তিতে জনবহুল এলাকাবাসী।স্থানীয়রা আরো জানান, রাস্তার এই বেহাল দশা হওয়ায় গাড়ি চলাচল করতে না পারায় আমাদের প্রয়োজনীয় মালামাল আনা নেওয়া করতে পোহাতে হচ্ছে চরম দূর্ভোগ।বর্ষাকালে এই কাদামাটির পিচ্ছিল রাস্তা দিয়ে সাধারণ মানুষের যেখানে চরম দূর্ভোগ পোহাতে হয় সেখানে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যেতে কতটা বাধা সৃষ্টি হতে পারে জনপ্রতিনিধিরা সেটা বিবেচনা করলে অন্তত আমরা কোনো এক সমাধান পেতাম রাস্তাটির।আমরা দ্রুত রাস্তাটি সংস্কারের দাবী জানাচ্ছি।

জনপ্রতিনিধিরা রাস্তাটি সংস্কারে এগিয়ে না আসলে এই বর্ষা মৌসুমেই বৃষ্টির পানিতে তলিয়ে যাবে বিপুল মানুষের চলাচলের একমাত্র রাস্তাটি। এমনটিই অভিমত সচেতন মহল সহ উত্তর গোমাতলী রাজঘাটবাসির। তারা এই দূর্ভোগ থেকে পরিত্রাণ পেতে সদর- রামু আসনের এমপি ও কক্সবাজার জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রফিক আহমদ বলেন, কিছুদিন আগেও উপজেলা সমন্বয় সভায় সড়কটি সংস্কারের দাবি তোলা হয়েছিল।এলজিইডি কক্সবাজার সদর উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান বলেন, ভাঙা রাস্তাটি সংস্কারের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। বরাদ্দ এলেই সংস্কার কাজ শুরু হবে।

সর্বশেষ খবর

পেকুয়ায় টমটমের ধাক্কায় সাংবাদিক কন্যার জিবন সংকটাপন্ন

    নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের পেকুয়ায় টমটমের ধাক্কায় শিশুসহ ৪ জন আহত হয়েছে।আহতদের মধ্যে সাত বছরের শিশু কন্যা নাফিসা নাওয়াল ইসার অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। গুরুতর আহত...

অনূর্ধ্ব-১৯ নারী সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় রিপাকে নিয়ে ভাইয়ের স্ট্যাটাস

টিটিএন ডেস্ক : নারী ফুটবলারদের সাফ জয়ের পেছনে প্রত্যেক খেলোয়াড়ের কিছু গল্প আছে। যাঁরা খেলায় অংশ নিয়েছেন তাঁদের তো বটেই, যাঁরা অংশ নেননি তাঁদেরও। এমনই...

শহরে দুই সহোদরের ত্রাসের রাজত্ব সংবাদের প্রতিবাদ

বার্তা পরিবেশক : জেলার বহুল প্রচারিত দৈনিক কক্সবাজার, দৈনিক দৈনন্দিনসহ বেশ কয়েকটি পত্রিকায় প্রকাশিত "কক্সবাজার শহরের দুই সহোদরের ত্রাসের রাজত্ব! ফাঁকা গুলিবর্ষণ করে ত্রাস সৃষ্টি"...

নিখোঁজ খোকার সন্ধান মিলেছে

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের চকরিয়া-মগনামা থেকে গত ১৬ সেপ্টেম্বর নিখোঁজ জনৈক ছৈয়দ মোহাম্মদ কামরুজ্জামান প্রকাশ খোকার সন্ধান পাওয়া গেছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে সন্ধান চেয়ে দি...