শনিবার, নভেম্বর ১২, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

কক্সবাজার সদর হাসপাতালে এক তরুনীর পেট কেটে বের করলো ১২ কেজি মল

মোজাম্মেল হক/ শাহেদ হোছাইন মুবিন :

কক্সবাজার সদর হাসপাতালে এক তরুনীর পেট কেটে বের করলো ১২ কেজি মল।

বুধবার ২৮ সেপ্টেম্বর বেলা ১ টার দিকে কক্সবাজার সদর হাসপাতালের অপারেশান থিয়েটারে দীর্ঘ ৩ ঘন্টা অপারেশান শেষে সুমাইয়া নামক ১৮ বছরের তরুনীর অস্ত্রোপচার শেষে পেট কেটে বের করা হয় এই মল।
দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন ১৮ বছর বয়সী সুমাইয়া,ঢাকা চর্টগ্রামসহ বিভিন্ন জায়গায় চিকিৎসা করানোর পরও তার রোগ নির্ণয় করা যায়নি। অবশেষে কক্সবাজার সদর হাসপাতালের সার্জারী বিভাগের চিকিৎসক ডাঃ নজরুল ইসলামের তত্বাবধানে কয়েকজন চিকিৎসক এ রোগ নির্ণয় করে অস্ত্রোপচারের উদ্যোগ নেয়। চিকিৎসকেরা জানিয়েছেন এ রোগের নাম হার্স প্রাঙ্গ।
প্রতি ১ হাজার জানের মধ্যে ১ জনের দেখা মিলে বিরল এই রোগের। এ রোগীর অস্ত্রোপচারের ক্ষেত্রে বিশেষ এনেস্থেশিয়া পদ্ধতি ব্যবহার করতে হয়েছে বলে জানান কক্সবাজার সদর হাসপাতালের এনেস্তেশিয়া বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ বিধান পাল।

অপারেশান শেষে সুমাইয়া এখন সুস্থ তবে পুরোপুরি সুস্থ হতে আরো একটি অপারেশানের দরকার বলেও জানান সার্জারী বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ নজরুল ইসলাম।

অসুস্থ মেয়েকে নিয়ে বিভিন্ন হাসপাতালে ঘুরেও সঠিক চিকিৎসা পাইনি সুমাইয়া। কক্সবাজার সদর হাসপাতালে মেয়ের সফল অস্ত্রোপচার শেষে মেয়ের সাথে দেখা করে আবেগে আপ্লুত হয়ে যায় সুমাইয়ার মা ও পরিবারের সদস্যরা।
অসুস্থ সুমাইয়া চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়নের রিংভিং গ্রামের ১ নং ওয়ার্ডের আহম্মদ হোছাইনের মেয়ে। সুমাইয়া যে রোগে আক্রান্ত হয়েছে সেটি ১৬৯১ সালে প্রথম অবির্ভাব হয় বলে জানান ডাক্তাররা।

সর্বশেষ খবর

চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

  নিজস্ব প্রতিবেদক- কক্সবাজারের ঈদগাঁও মেডিকেল সেন্টারের চিকিৎসক নজরুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে এলাকাবাসী। শুক্রবার অনুষ্ঠিত সমাবেশ থেকে এলাকাবাসী দাবি করেন, সম্প্রতি...

কক্সবাজারে যাত্রা শুরু করেছে বীর শো রুম

শাহেদ হোছাইন মুবিন: কক্সবাজার শহরের বাজারঘাটা আবু সেন্টারের ২য় তলায় উদ্বোধন হলো বীর নামের শো রুমের। যেখানে থাকছে নিত্য নতুন ডিজাইনের জুতোর কালেকশন। চীন থেকে...

টেকনাফে বিপুল পরিমাণ মাদক উদ্ধার

নিউজ ডেস্ক : কক্সবাজারের টেকনাফে বিজিবির অভিযানে প্রায় ২ কেজি ওজনের ক্রিস্টাল মেথ আইস ও ৩০ হাজার ইয়াবাসহ উদ্ধার করা হয়। শুক্রবার সন্ধ্যায় টেকনাফের লেদায় অভিযান...

বাঁকখালী নদীতে ব্রাজিলের পতাকা

শিপ্ত বড়ুয়া, রামু: কক্সবাজারের রামুতে বাঁকখালী নদীর বুকে ব্রাজিল সমর্থকেরা তুলেছে ১০০ ফুট লম্বা পতাকা। পূর্ব রাজারকুল বড়ুয়া পাড়া গ্রামের ছোটন বড়ুয়া নামে এক ব্রাজিল...