শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

কক্সবাজারে শতবর্ষী ‘ঘুনগাছ’ বাঁচাতে আন্দোলন

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের ঐতিহাসিক ঘুনগাছ তলার শতবর্ষী ‘ঘুনগাছ’ কাটার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদ।
যে বৃক্ষ বাঁচায় মানুষের প্রাণ, কে বাঁচাবে তার প্রাণ।
যেখানে কথা আসে “বৃক্ষ বাঁচায় প্রাণ, গাছ লাগান পরিবেশ বাঁচান”
এসময় ছাত্র ইউনিয়নের নেতারা বলেন, কক্সবাজারের মতো দালান বহুল শহরে নির্বিচারে গাছ কেঁটে উন্নয়নের গল্প শুনানো সাধারণ মানুষ এখন বুঝে, যাদের সর্বস্ব লুট হয়েছে তারা প্রকৃতি ধ্বংস করে এমন উন্নয়ন চায় না।
সড়ক উন্নয়নের নামে কক্সবাজার শহরের পালের দোকানস্থ পুরাতন শহীদ মিনার সংলগ্ন পরিচিত শতবর্ষী ঘুনগাছটি কেঁটে ফেলার যে দুঃসাহস দেখিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন ও প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ করেছে সংগঠনটি।
মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক মুক্তাদিল বিল্লাহ্ জয়ের সঞ্চালনায় ও জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি জয় বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন- সাবেক ছাত্র ইউনিয়ন নেতা মনির মোবারক, ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সাবেক সভাপতি অন্তিক চক্রবর্তী, উদীচী কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক ছোটন দাশ, জেলা ছাত্র ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক শুভজিৎ রুদ্র, জেলা ছাত্র ইউনিয়নের সহ সভাপতি তনয় দাশ সবুজ ও শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদ প্রতুল বড়ুয়া কাব্য প্রমুখ।
বক্তারা বলেন, শতবর্ষী ঘুনগাছটি বহন করে কক্সবাজারের সমুদ্রতটের পরিচয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও প্রশাসনের সুদৃষ্টি দেয়ার আহ্বান জানিয়ে বক্তারা কক্সবাজারের অন্যতম ঘুনগাছ তলাস্থ শহীদ মিনারটি সংস্কার ও উক্ত শতবর্ষী ঘুনগাছটি রক্ষণের দাবি রাখেন এবং কক্সবাজারের চলমান সড়ক উন্নয়নের কাজ দ্রুততম সময়ের মধ্যে শেষ করার দাবি জানিয়ে বক্তারা পরিবেশ বান্ধব পরিকল্পিত নগরায়নে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত মানববন্ধনে সংহতি জানায় জেলা যুব ইউনিয়ন, কক্সবাজার জেলা খেলাঘর এবং সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে সংহতি জানায় জেলা উদীচী শিল্পীগোষ্টি।

এসময় উপস্থিত ছিলেন, জেলা ছাত্র ইউনিয়নের সাবেক সহ-সভাপতি অনুপম চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক শয়ন কান্তি বিশ্বাস, সাবেক সহ সভাপতি রাহুল মোহাজন, জেলা উদীচী’র অর্জন দাশ, মোঃ আবছার, মহেশখালী উদীচী’র প্রশান্ত মঙ্গল, জেলা ছাত্র ইউনিয়নের সহ সভাপতি বিবেক চক্রবর্তী, সহ সাধারণ সম্পাদক ক্লোরিন চাকমা, সাংগঠনিক সম্পাদক বাবলু দে, দপ্তর সম্পাদক রেফায়েত উল্লাহ্ রোহান, মং চ, আরিয়ান কবির বাবু, শৈবাল বড়ুয়া, রাশু বড়ুয়া প্রমুখ।

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...