শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

কক্সবাজারের চৌধুরী সোহাগের এমফিল ডিগ্রি অর্জন

সংবাদ বিজ্ঞপ্তি:

কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ার দিঘীর কৃতিসন্তান শফিউল আলম চৌধুরী (চৌধুরী সোহাগ) এমফিল ডিগ্রি অর্জন করেছেন।

চবির উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামাজতত্ত্ব বিভাগ থেকে প্রখ্যাত সমাজবিজ্ঞানী এস এম মনিরুল হাসানের তত্ত্বাবধানে “কক্সবাজারের শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের আর্থ-সামাজিক অবস্থাঃ একটি সমাজতাত্ত্বিক বিশ্লেষণ” অভিসন্দর্ভের জন্য তাঁকে এমফিল ডিগ্রি প্রদান করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ২৪০ তম সভার সুপারিশক্রমে ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রিষ্টাব্দে এক্সট্রা অর্ডিনারি ৫৩৪ তম সিন্ডিকেটে এ ডিগ্রি অনুমোদন দেয়া হয়।

চৌধুরী সোহাগ উখিয়া উচ্চ বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এস.এস.সি ও উখিয়া ডিগ্রি কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। ইতোপূর্বে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ হতে বি.এস.এস (অনার্স), এম.এস.এস ডিগ্রি অর্জন করেন।

তিনি কক্সবাজার জেলার রামুর খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ার দিঘী গ্রামের বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী ও খুনিয়াপালং ইউনিয়ন পরিষদের নির্বাচিত মহিলা সদস্য রত্নগর্ভা বেগম মনোয়ারা চৌধুরীর কনিষ্ঠ সন্তান।

এ ছাড়াও তিনি উখিয়া উপজেলা সদরের সম্ভ্রান্ত জমিদার মরহুম ফয়েজ আহমদ চৌধুরীর দৌহিত্র।

তিনিই প্রথম কক্সবাজারের মুক্তিযুদ্ধ নিয়ে উচ্চতর ডিগ্রি নেন। এতে কক্সবাজারের মুক্তিযোদ্ধাদের আর্থিক, সামাজিক, পারিবারিক ও আর্থ-সামাজিক চিত্রের প্রতিফলন ঘটে এবং ভবিষ্যতে মুক্তিযুদ্ধের ইতিহাস রচনার ক্ষেত্রে এই গবেষণা কর্মটি আকরগ্রন্থ হিসেবে ভূমিকা রাখবে।

সর্বশেষ খবর

মেরিন ড্রাইভে সড়ক দূর্ঘটনায় নিহত -১, আহত ১ জনের অবস্থা আশংকাজনক

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় মামুনুর রশীদ চৌধুরী নামের এক শিক্ষার্থী মারা গেছে। দূর্ঘটনায় মো: হাসান নামের একজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (...

বাহারছড়ায় নারী এনজিও কর্মীর মরদেহ উদ্ধার

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার শহরের পশ্চিম বাহার ছড়া এলাকায় নিশাত আহম্মেদ নামের এক নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি উন্নয়ন সংস্থা...

একাত্তরের পরাজিতরা আজও বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে- রামুতে এমপি বাবু

হাফিজুল ইসলাম চৌধুরী: একাত্তরের পরাজিত শত্রু ও তাদের অনুসারীরা আজও আন্দোলনের নামে বিশৃঙ্খলা চালানোর চেষ্টা করছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাদের আর জায়গা নেই। তারা পঙ্গু হয়ে...

টেকনাফে ২৪ লাখ টাকায় বিক্রি হলো ২০০ মন মাছ

মোহাম্মদ নোমান, টেকনাফ: কক্সবাজারের টেকনাফ উপকূলের বঙ্গোপসাগরের জেলেদের জালে প্রায় ২০২ মণ উলুয়া মাছ ধরা পড়েছে, বিক্রি হয়েছে প্রায় ২৪ লাখ টাকায়। ধরা পড়া প্রতিটি...